• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

রাজ্য বাজেট ২০২২-এ কোন খাতে কত বরাদ্দ? 'জনমোহিনী বাজেট' বলে আখ্যা মুখ্যমন্ত্রীর

রাজ্য বাজেট ২০২২-এ কোন খাতে কত বরাদ্দ? 'জনমোহিনী বাজেট' বলে আখ্যা মুখ্যমন্ত্রীর
Google Oneindia Bengali News

এই প্রথম বাংলায় রেকর্ড গড়ে বাংলায় স্বাধীন দায়িত্ব প্রাপ্ত অর্থমন্ত্রী হিসেবে বাজেট পেশ করলেন চন্দ্রিমা ভট্টাচার্য। আর এই বাজেটকে 'জয় বাংলা' বাজেট বলে অভিহিত করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিধানসভা ভবনে আংশিক বাজেট পেশ করেছেন চন্দ্রিমা ভট্টাচার্য। এরপরে রাজ্যের প্রধান অর্থ উপদেষ্টা অমিত মিত্রকে নিয়ে বাজেট ব্যাখ্যা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই বছর করোনার থাবা কাটিয়ে ধীরে ধীরে মেরুদণ্ড সোজা করে দাঁড়াতে চলেছে বাংলা। আর এক্ষেত্রে এই বছরের বাজেট বেশ গুরুত্বপূর্ণ বলে মনে করেছিলেন তমাম বিশেষজ্ঞরা। কিন্তু তাও বাংলার আয় বৃদ্ধি পেয়েছে আগের অর্থবর্ষের থেকে। রাজস্ব আদায় হয়েছে ৩.৭৬ গুণ বেশি। শিল্প ক্ষেত্রে জোয়ার আনতে শিল্প পার্ক, টেক্সটাইল পার্কের মত বাণিজ্যিক কেন্দ্র গড়ে তোলার পাশাপাশি এবার বাজেটের মূল লক্ষ্য 'দেউচা-পাচামি' কোল ব্লককে মেইন স্ট্রিমে আরও ভালো ভাবে নিয়ে আসা। সেই সঙ্গে মুখ্যমন্ত্রীর নজরে রয়েছে তাজপুর বন্দরের কাজও। এক নজরে দেখা যাক রাজ্য বাজেট ২০২২।

মোট বাজেট

মোট বাজেট

২০২২-২০২৩ সালের চলতি অর্থবর্ষে মোট বাজেট বরাদ্দের পরিমাণ ৩ লক্ষ ২১ হাজার ৩০ কোটি টাকা। চলতি বছরে রাজস্ব আদায় হয়েছে ৭৯ হাজার ৩৪৭ কোটি টাকা, যা আগের বছর থেকে ৩.৭৬ গুণ বেশি।

কৃষি ও খাদ্য ক্ষেত্রে বরাদ্দ

কৃষি ও খাদ্য ক্ষেত্রে বরাদ্দ

আগামী অর্থবর্ষে কৃষিক্ষেত্রে বরাদ্দ প্রস্তাব রাখা হয়েছে ৯হাজার ৩১০.২০ কোটি টাকা। কৃষি বিপণন ক্ষেত্রে চলতি বছরে আর্থিক বিনিয়োগ বরাদ্দ করা হয়েছে ৪০৩.৩০ কোটি টাকা। পাশাপাশি সমবায় বিভাগে বরাদ্দ করা হয়েছে ৫৭২.৩৫ কোটি টাকা। খাদ্য ও সরবরাহ ক্ষেত্রে বরাদ্দ ৯হাজার ০৫.৭৭ কোটি টাকা।

স্বাস্থ্য ক্ষেত্রে বরাদ্দ

স্বাস্থ্য ক্ষেত্রে বরাদ্দ

এই বছর স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ ক্ষেত্রে বাজেট বরাদ্দ করা হয়েছে ১৭হাজার, ৫৭৬ কোটি ৯০ লক্ষ টাকা। এছাড়াও জনস্বাস্থ্য ব্যবস্থাপনায় ৩হাজার ৮৭৭ কোটি ৬৮ লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছে। পাশাপাশি বিজ্ঞান, প্রযুক্তি দফতরের জন্য ৭২ কোটি ২০ লক্ষ টাকা বাজেট বরাদ্দ করা হয়েছে।

শিক্ষা ক্ষেত্রে বরাদ্দ

শিক্ষা ক্ষেত্রে বরাদ্দ

চলতি বছরে বৃদ্ধি করা হয়েছে শিক্ষা ক্ষেত্রে বাজেটে বিনিয়োগ। এই বছর ২৫.২গুণ বরাদ্দ বৃদ্ধি পেয়েছে শিক্ষা বাজেটে। রাজ্যে শিক্ষাক্ষেত্রে স্কুল শিক্ষায় বরাদ্দ হয়েছে ৩৫,১৯,২৯০ কোটি টাকা, উচ্চশিক্ষার ক্ষেত্রে বরাদ্দ ৫হাজার, ৮১১ কোটি ১১ লক্ষ টাকা। বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষা এবং পেশাগত প্রশিক্ষণের জন্য বরাদ্দ ১হাজার ২৮৬ কোটি টাকা। গ্রন্থাগার উন্নয়ন ও সার্বিক শিক্ষায় বরাদ্দ ৩৮৭ কোটি ৪০ লক্ষ টাকা।

 শিল্প, বাণিজ্য ও শিল্পোন্নয়নে বরাদ্দ

শিল্প, বাণিজ্য ও শিল্পোন্নয়নে বরাদ্দ

চলতি অর্থ বছরে শিল্পের উপর বিশেষ জোর দেওয়া হয়েছে। একদিকে যেখানে বাজেটে উল্লেখ করা হয়েছে টি সি এস-এর মত আইটি জায়েন্টের নাম, অন্যদিকে তেমনই নজরে রাখা হয়েছে বাংলার ক্ষুদ্র শিল্পের উন্নয়নের দিকটিও। এই বছর শিল্প, বাণিজ্য ও শিল্পোন্নয়নে বরাদ্দের পরিমাণ ধার্য করা হয়েছে ১হাজার ৩৪৬ কোটি ৫৩ লক্ষ টাকা।

তথ্য সংস্কৃতি ও তথ্য প্রযুক্তি

তথ্য সংস্কৃতি ও তথ্য প্রযুক্তি

রাজ্যের তথ্য ও সংস্কৃতি বিভাগ এবং সেই সঙ্গে তথ্য প্রযুক্তি বিভাগ উভয়ই বরাবর বিশেষ নজরে থাকে। সেই মত ব্যতিক্রম নয় এই বছরও। তথ্য ও সংস্কৃতি বিভাগে এই বছর বাজেট বরাদ্দের পরিমাণ ৮৩৬ কোটি ৩৪ লক্ষ টাকা। অপরদিকে তথ্য প্রযুক্তি ও বৈদ্যুতিন বিভাগে বাজেট বরাদ্দের পরিমাণ ২৪১ কোটি ৭লক্ষ টাকা।

 উত্তরবঙ্গ ও পশ্চিমাঞ্চল

উত্তরবঙ্গ ও পশ্চিমাঞ্চল

একদিকে রাজ্যের পাহাড় ও গোটা উত্তরবঙ্গ উন্নয়ন এবং অন্যদিকে পশ্চিমাঞ্চল অর্থাৎ জঙ্গল মহল উন্নয়ন, দুটি দিকেই মুখ্য ভাবে নজরে রাখা হয় প্রতি ক্ষেত্রেই। এই বছর বাজেটে উত্তরবঙ্গ উন্নয়নের উপর জোর দিয়ে বাজেট বিলগ্নীকরণের প্রস্তাব দেওয়া হয়েছে ৭৯৭কোটি ৪৩ লক্ষ টাকা। অপরদিকে জঙ্গল মহল তথা সমগ্র পশ্চিমাঞ্চল উন্নয়ন বিষয়ক বিভাগের জন্য বাজেট বরাদ্দ করা হয়েছে ৬৯৩কোটি ৫৬ লক্ষ টাকা।

পর্যটন ও পরিবহন বিভাগ

পর্যটন ও পরিবহন বিভাগ

টানা দুই বছরের করোনা ও লাগাতার লকডাউনের ফলে সবথেকে খতিগ্রস্থ্য হয়েছে রাজ্যের পর্যটন বিভাগ। আর সেই তালিকায় নাম আছে পরিবহন বিভাগেরও। তাই ধুঁকতে থাকা পর্যটন বিভাগকে ফের চাঙ্গা করতে উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। সেই কথা মাথায় রেখেই চলতি অর্থ বছরে পর্যটন দফতরের জন্য আর্থিক বরাদ্দ এই বছরে করা হয়েছে ৪৬৭কোটি ৯৫লক্ষ টাকা। অপর দিকে পরিবহন বিভাগে ১হাজার ৭৮৮ কোটি ১৪ লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছে।

লক্ষ্মীর ভাণ্ডার সহ একাধিক প্রকল্পে বাড়ল বরাদ্দ, এক নজরে দেখে নিন বাজেটে কি পেলেন মহিলারালক্ষ্মীর ভাণ্ডার সহ একাধিক প্রকল্পে বাড়ল বরাদ্দ, এক নজরে দেখে নিন বাজেটে কি পেলেন মহিলারা

Recommended Video

বাজেট পেশের পর মুখ্যমন্ত্রীর প্রতিক্রিয়া |Oneindia Bengali

English summary
west bengal budget 2022 budget highlights 2022 2023
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X