• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

২০২১-এর মাধ্যমিক পরীক্ষার সূচি ঘোষণা! শুরু জুনের শুরুতেই

  • |

মধ্যশিক্ষা পর্ষদের (west bengal board of secondary education) তরফ থেকে আগেই জানানো জানানো হয়েছিল এবারের মাধ্যমিক পরীক্ষা নেওয়া হবে জুন মাসে। পর্ষদের সেই প্রস্তাবে সায় দিয়েছিলেন শিক্ষামন্ত্রী। সেই অনুযায়ী, শনিবার পরীক্ষার সূচি ঘোষণা করা হল পর্ষদের তরফে।

২০২১-এর উচ্চমাধ্যমিকের পরীক্ষার সূচি প্রকাশের দু'দিনের মধ্যেই বদলের সিদ্ধান্ত! পার্থ জানালেন সরকারের অবস্থান

মাধ্যমিক পরীক্ষা শুরু ১ জুন

মাধ্যমিক পরীক্ষা শুরু ১ জুন

মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে জানানো হয়েছে এবারের মাধ্যমিক পরীক্ষা শুরু হবে ১ জুন থেকে। লিখিত পরীক্ষা ১ জুন থেকে শুরু হয়ে চলবে ১০ জুন পর্যন্ত। ১ ও ২ জুন যথাক্রমে প্রথম ও দ্বিতীয় ভাষার পরীক্ষা নেওয়া হবে। এরপর ৩, ৫ ও ৭ জুন যথাক্রমে ভূগোল, ইতিহাস ও অঙ্গ পরীক্ষা। ৮ ও ৯ জুন যথাক্রমে জীবন বিজ্ঞান ও ভৌত বিজ্ঞান পরীক্ষা নেওয়া হবে। ইচ্ছিক বিষয়ে পরীক্ষা নেওয়া হবে ১০ জুন। পর্ষদের তরফে আরও জানানো হয়েছে বেলা ১১.৪৫ থেকে পরীক্ষা শুরু হবে। প্রশ্নপত্র পড়ার জন্য ১৫ মিনিট সময় বরাদ্দ করা হয়েছে। পরীক্ষা চলবে ৩ টে পর্যন্ত।

একাধিক বিষয়ে পরীক্ষার দিন ঘোষণা বাকি

একাধিক বিষয়ে পরীক্ষার দিন ঘোষণা বাকি

পর্ষদের তরফে জানানো হয়েছে, ফিজিক্যাল এডুকেশন, সোশ্যাল সার্ভিস এবং ওয়ার্ক এডুকেশনের পরীক্ষার দিন পরে ঘোষণা করা হবে।

উচ্চমাধ্যমিক শুরু ১৫ জুন থেকে

উচ্চমাধ্যমিক শুরু ১৫ জুন থেকে

বৃহস্পতিবার উচ্চমাধ্যমিকের পরীক্ষার সূচি প্রকাশ করেছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। সেখানে বলা হয়েছে ১৫ জুন প্রথম ভাষা, ১৭ জুন দ্বিতীয় ভাষা, ১৮ জুন ভোকেশনাল বিশ,, ১৯ জুন বায়োলজি, বিজনেস স্টাডিজ, রাষ্ট্রবিজ্ঞান, ২১ জুন অঙ্ক, সাইকোলজি, অ্যানথ্রপোলজি, অ্যাগ্রোনমি, ইতিহাস, ২২ জুন কম্পিউটার সায়েন্স, কম্পিউটার অ্যাপ্লিকেশন, ইভিএস, শরীর শিক্ষা, মিউজিক, ভিসুয়াল আর্টস, ২৪ জুন ফিলোজফি, সোসিওলজি, কমার্শিয়াল ল এবং প্রিলিমিনারি অডিট, ২৬ জুন পদার্থবিদ্যু, পুষ্টিবিজ্ঞান, এডুকেশন, অ্যাকাউন্টেন্সে, ২৮ জুন রসায়ন, সাংবাদিকতা, অর্থনীতি, সংস্কৃত, পার্সি, আরবি এবং ফরাসি আর ৩০ জুন স্ট্যাটিসটিকস, ভূগোল, কস্টিং অ্যান্ট ট্যাক্সেশন এবং হোম ম্যানেজমেন্ট। যদিও এদিন পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছেন, ৩০ তারিখ হুল উৎসবের কারণে ওই দিনের সূচি ফের পরে ঘোষণা করবে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

অনিশ্চয়তার মধ্যেও স্বস্তি

অনিশ্চয়তার মধ্যেও স্বস্তি

বুধবার শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন, এবারের মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা নেওয়া হবে জুন মাসে। প্রথমে হবে মাধ্যমিক। তারপর হবে উচ্চ মাধ্যমিক। সেই অনুযায়ী দুই পরীক্ষার সূচিই ঘোষণা হয়ে গেল। গত মার্চ থেকেই বন্ধ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান। এবার মাধ্যমিক পরীক্ষা হয়ে গেলেও অসম্পূর্ণ ছিল উচ্চমাধ্যমিক। পরবর্তী সময়ে ক্লাস করার সুযোগ পায়নি মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা। ফলে সিলেবাস নিয়েও অনিশ্চয়তা তৈরি হয়েছিল। পরে অবশ্য সিলেবাস কাটছাট করা হয়। এবার পরীক্ষার সূচি ঘোষণার ফলে অনিশ্চয়তার মধ্যেই স্বস্তির ছাত্রছাত্রী থেকে অভিভাবক সকলের।

English summary
West Bengal Board of Secondary Education announces Secondary Examination Schedule for 2021
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X