• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

হিন্দুত্বের ঝড় তুলতে রাজ্যে আসছেন আরও এক গেরুয়া হেভিওয়েট! পিচ প্রস্তুতে মতুয়া সহ একাধিক ইস্যু হাতিয়ার বিজেপির

বাংলার ভোটে বিজেপি নেতাদের নিয়ে 'বহিরাগত' তকমায় আগেই শান দিয়ে পারদ চড়িয়েছে তৃণমূল। তবে সেসবকে তোয়াক্কা না করে বিজেপির জাতীয় রাজনীতির একের পর এক হেভিওয়েট বাংলার বুকে পা রাখছেন। আর এদিকে, হিন্দুত্বের ইস্যুতে ক্রমাগত পিচ প্রস্তুত করে রাখছে বিজেপি। যে পিচে গেরুয়া শিবিরের কট্টর দক্ষিণপন্থী নেতারা বাংলার বুকে আসতে চলেছেন।

হিন্দুত্ব ইস্যু ও বিজেপির বাড়বাড়ন্ত ভোট শেয়ার

হিন্দুত্ব ইস্যু ও বিজেপির বাড়বাড়ন্ত ভোট শেয়ার

লখনউ বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপকের বিশ্লেষণ বলছে, বাংলার বুকে প্রবেশ করেই হাওড়ার ধুলাগড় থেকে শুরু করে একাধিক ইস্যুকে সামনে রেখে ঝাণ্ডা উড়িয়েছে বিজেপি। আর দেখা গিয়েছে, সেই সূত্র ধরে ২০১১ সালে পশ্চিমবঙ্গে বিজেপির ভোট শেয়ার যেখানে বিধানসভা ভোটে ছিল ৪.১, তা ২০১৬ সালের বিধানসভা ভোটে হয়েছে ১০.৩ শতাংশ। ২০১৪ সালের লোকসভা ভোটে বিজেপির পশ্চিমবঙ্গে ভোট শেয়ার ছিল ১৭ শতাংশ। সেই সময় তারা ২ টি আসন জিতে নেয়। এরপর তারা ২০১৯ সালে ৪০. ৩ শতাংশ ভোট শেয়ার দাঁড় করায়। ফলে হিন্দুত্বের ইস্যু ধরে যে বিজেপি বাংলার ভোটব্যাঙ্ক নিজের সিন্দুক পরিপূর্ণ করতে পেরেছে, তা বলাই বাহুল্য।

বাংলাদেশী হিন্দু থেকে মতুয়া ইস্যু

বাংলাদেশী হিন্দু থেকে মতুয়া ইস্যু

প্রসঙ্গত, বাংলার বুকে মতুয়া ভোটব্যাঙ্ক যাতে অক্ষুণ্ণ থাকে তার জন্য শান্তনু ঠাকুরের রাগ প্রশমনে সমস্ত ব্যবস্থা নিয়েছে বিজেপি। বনগাঁ হয়েছে সাংগঠনিক জেলা। সেখানে শান্তনু ঘনিষ্ঠদের পদ দেওয়া হয়েছে। এদিকে, এই মতুয়া অধ্যুষিত এলাকায় প্রচারে নামেন উত্তর প্রদেশের উপমুখ্যমন্ত্রী কেশব মৌর্য। দলিত উদ্বাস্তুদের নিয়েও তিনি সরব হন।

 কেশব মৌর্য ও হিন্দু ভোটব্যাঙ্ক

কেশব মৌর্য ও হিন্দু ভোটব্যাঙ্ক

অমিত শাহ ও নরেন্দ্র মোদী বাংলা সফরে আসার আগে বাংলায় হিন্দুত্বের পিচ সাজাতে আসেন কেশব মৌর্য। আর ৫০ বিধানসভা কেন্দ্রে প্রচারের শুরুতেই তিনি বলেন, রাজ্যে বাংলাদেশী হিন্দুরা অবহেলিত। প্রসঙ্গত, বাংলায় উদ্বাস্তু হিন্দুদের ও মতুয়াদের যেভাবে বিজেপি টার্গেট করছে, সেভাবে এককালে ২০১৭ সালে উত্তরপ্রদেশ নির্বাচনে সেখানের দলিতকে টার্গেট করে ভোট যুদ্ধ জিতে নেয় বিজেপি। এরপর ২০১৯ এ তার লাভ ঘরে তোলে মোদী শাহ শিবির। এদিকে , হিন্দুত্ব নিয়ে পিচ প্রস্তুত করে এবার ময়দানে যোগ্য ব্যক্তিত্বকে নামাতে চাইছে বিজেপি।

 রাজ্যে গেরুয়া হেভিওয়েট

রাজ্যে গেরুয়া হেভিওয়েট

কেশব মৌর্য জানিয়েছেন, রাজ্যে খুব শিগগিরই পা রাখতে চলেছেন যোগী আদিত্যনাথ। বাংলায় ২০১৯ এর ভোটের সময় এই আদিত্যনাথের হেলিকপ্টারই মমতা প্রশাসন নামতে দিতে আপত্তি জানায়। তারপর ঝাড়খন্ডে হেলিকপ্টার নামিয়ে সেখান থেকে সড়ক পথে বাংলা ঢোকেন এই গেরুয়া নেতা। ফের একবার তিনি বাংলার বুকে আসছেন বলে খবর।

হিন্দু প্রার্থী, মুসলিম প্রার্থী ও উপনির্বাচন

হিন্দু প্রার্থী, মুসলিম প্রার্থী ও উপনির্বাচন

কেশব মৌর্য উলুবেড়িয়ার এক সভায় বলেন, ' ২০১৮ সালে উপনির্বাচনে উলুবেড়িয়ায় বিজেপি হিন্দু প্রার্থী দাঁড় করিয়েছিল। সেখানে তৃণমূল, বামফ্রন্ট, কংগ্রেস মুসলিম প্রার্থী দাঁড় করিয়েছিল।ভোটের ফলাফলে তৃণমূল কংগ্রেস এগিয়ে থাকলেও কিন্তু বিজেপি দ্বিতীয় হয়।' ফলে বক্তব্য থেকেই বাংলা নিয়ে স্ট্র্যাটেজি স্পষ্ট করেন মৌর্য।

কলকাতাঃ রাতে ভালো ঘুমিয়েছেন সৌরভ, মঙ্গলবার বিশিষ্ট চিকিৎসক দেবী শেট্টি সৌরভকে দেখবেন

মোদীর প্রকল্প চালু করে কৃষকদের পাশে মমতা, 'কিষাণ সম্মান নিধি’ এবার বঙ্গেও

English summary
West Bengal assembly election 2021, Yogi Adityanath to visit Bengal
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X