• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মমতার গড়ে মোদীদের কি রুখে দিতে পারে 'কৃষক আন্দোলন'এর রেশ, এবিপি-সিএনএক্সের জনমত সমীক্ষায় বড় ইঙ্গিত

  • |

পশ্চিমবঙ্গ বিধানসভা ভোটের তাতে কার্যত তোলপাড় জাতীয় রাজনীতি। তৃণমূল-বিজেপির হাড্ডাহাড্ডি লড়াইয়ের মাঝে একের পর এক জনমত সীমক্ষা প্রকাশ্যে আসতে শুরু করেছে। এদিকে, এবিপি-সিএনএক্সের সমীক্ষায় বাংলার ভোট ইস্যুতে একাধিক 'সম্ভাব্য' এর তথ্য উঠে আসছে। একনজরে দেখা যাক বাংলার ভোটে কৃষক আন্দোলনের রেশ কতা পড়তে পারে। আর তার প্রভাব ভোটকে কোনদিকে ত্বরান্বিত করতে পারে।

জনমত সমীক্ষায় বিজেপি ও তৃণমূলের দখলে কত আসন?

জনমত সমীক্ষায় বিজেপি ও তৃণমূলের দখলে কত আসন?

এবিপি-সিএনএক্সের জনমত সীমক্ষায় দেখা গিয়েছে, রাজ্যে ২৯৪ আসনের মধ্যে তৃণমূল পেতে পারে, ১৫৪ থেকে ১৬৪ টি আসন। এই নিয়ে এবিপি-সিএনএক্স দ্বিতীয় জনমত সমীক্ষা সামনে আনল। আর তাতেও এগিয়ে তৃণমূলই। অন্যদিকে, বিজেপির দখলে থাকতে পারে ১০২ থেকে ১১২ টি আসন।

 সংযুক্ত মোর্চা কত আসন পেতে পারে?

সংযুক্ত মোর্চা কত আসন পেতে পারে?

তৃণমূল ও বিজেপি বাদে রাজ্যে সংযুক্ত মোর্চার ভোটব্যাঙ্কের দিকেও নজর রয়েছে ওয়াকিবহাল মহলের। এবিপি-সিএনএক্স দ্বিতীয় জনমত সমীক্ষা বলছে, ২২ থেকে ৩০ টি আসন এই জোটের কবলে যেতে পারে।

পশ্চিমঙ্গে কৃষক আন্দোলনের প্রভাব কি পড়ছে?

পশ্চিমঙ্গে কৃষক আন্দোলনের প্রভাব কি পড়ছে?

এবিপি-সিএনএক্স দ্বিতীয় জনমত সমীক্ষায় দেখা গিয়েছে, ৪৮.৬৫ শতাংশ মানুষ মনে করেন রাজ্যে বিধানসভা নির্বাচনে কৃষক আন্দোলনের প্রভাব পড়ছে। ৩৫.৮১ শতাংশ মনে করেন যে কৃষক আন্দোলন ছাড়া বাকি ইস্যুগুলি বেশি গুরুত্বপূর্ণ। ১৫.৫৪ শতাংশ এই বিষয়ে কোন উত্তর দিতে পারেনি।

কৃষক আন্দোলনে পশ্চিমবঙ্গের তরফে কত শতাংশ কৃষক সরব?

কৃষক আন্দোলনে পশ্চিমবঙ্গের তরফে কত শতাংশ কৃষক সরব?

এবিপি-সিএনএক্স দ্বিতীয় জনমত সমীক্ষা বলছে পশ্চিমবঙ্গের ৬৩ শতাংশ কৃষক কেন্দ্রের তিনটি কৃষি আইনের বিরোধিতায় সরব হয়েছেন। এদিকে, ২০.৭৩ শতাংশ কৃষক জানিয়েছেন তাঁরা আন্দোলনের সমর্থনে নেই। তবে ১৬.২৭ শতাংশ এবিষয়ে মত দেননি।

২৬ জানুয়ারির ঘটনায় মোদী সরকারের পদক্ষেপের সমর্থনে কতজন?

২৬ জানুয়ারির ঘটনায় মোদী সরকারের পদক্ষেপের সমর্থনে কতজন?

এদিকে, বাংলারয় ৩৯.৩৪ শতাংশ মানুষ মনে করছেন কৃষক আন্দোলন ঠেকাতে ২৬ জানুয়ারি মোদী সরকার যে পদক্ষেপ নিয়েছে তা সমর্থন যোগ্য। এদিকে, পশ্চিমবঙ্গের ৪৫.৫২ শতাংশ মানুষ মনে করছেন যে কৃষক আন্দোলন নিয়ে ২৬ জানুয়ারি যে পদক্ষেপ মোদী সরকার নিয়েছে তা ভুল।

কৃষক আন্দোলন ও বাংলার ভোট

কৃষক আন্দোলন ও বাংলার ভোট

মূলত, কৃষক আন্দোলন নিয়ে রাজ্যে বিজেপি বিরোধী দলগুলি সুর চড়িয়েছে রাজ্যে। পাল্টা বিজেপি নেমেছে পথে। এমন পরিস্থিতিতে বাংলার বুকে কৃষকদের সেভাবে প্রকাশ্যে বড় আন্দোলনে নামতে দেখা যায়নি। সেই জায়গা থেকে প্রশ্ন ছিলই যে দিল্লির সীমান্তে চলা ১০০ দিন পার করা এই আন্দোলন বাংলার বুকে কতটা প্রভাব ফেলবে। আর তা নিয়ে এবিপি-সিএনএক্স দ্বিতীয় জনমত সমীক্ষায় যে ইঙ্গিত ধরা পড়েছে তাতে দেখা গিয়েছে যে মমতার গড়ে বিজেপির বিজয়রথ থমকে দিতে কৃষক আন্দোলনের রেশ পড়তে পারে। অন্তত ভোটের আগে জনমত সমীক্ষা এমনই দাবি করছে।

English summary
West Bengal Assembly Election 2021 opinion poll, BJP's vote share in Bengal may face big debacle due to farmers agitation
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X