• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দুই-তৃতীয়াংশ আসনে সমঝোতা চূড়ান্ত বাম-কংগ্রেসের, বিজেপি-তৃণমূলকে চ্যালেঞ্জ বিমান-অধীরের

  • |
Google Oneindia Bengali News

আসন সমঝোতা নিয়ে আনেক দূর এগিয়ে গেল বাম ও কংগ্রেস (left and congress) । এদিন বৈঠকের পর যৌথ সাংবাদিক বৈঠক করেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু (biman bose) এবং প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী (adhir chowdhury)। তাঁরা বলেন, এখনও পর্যন্ত ১৯৩ টি আসনে সমঝোতা হয়েছে দুপক্ষের। আগামী ২৮ ফেব্রুয়ারি যৌথভাবে ব্রিগেডের সমাবেশের ডাকও দেওয়া হয়েছে।

 এখনও পর্যন্ত ১৯৩ আসনে সমঝোতা

এখনও পর্যন্ত ১৯৩ আসনে সমঝোতা

এদিন বিধান ভবনে বাম কংগ্রেসের তরফে যৌথ সাংবাদিক বৈঠক করেন বিমান বসু ও অধীর চৌধুরী। সেখানে তাঁরা জানান, আগে সমঝোতা হয়েছিল ৭৭ টি আসনে। এদিন আরও ১১৬ টি আসনে সমঝোতা করে ফেলেছেন তাঁরা। এদিন সমঝোতা হওয়া একশো ষোলোটি আসনের মধ্যে কংগ্রেসের ৪৮ টি এবং বামেদের ৬৮ টি আসন রয়েছে। এখনও পর্যন্ত সমঝোতা হওয়া ১৯৩ টি আসনের মধ্যে কংগ্রেসের ৮১ টি রয়েছে এবং বামেদের রয়েছে ১১২ টি আসন। এখনও ১০১ টি আসনে সমঝোতা হওয়া বাকি রয়েছে। প্রথমে সমঝোতা হওয়া ৭৭ টি আসনের মধ্যে কংগ্রেস লড়াই করবে ৪৪ টি আসনে আর বামেরা ৩৩ টি আসনে।

খুশি বিমান, অধীর

খুশি বিমান, অধীর

এদিন জোটের লড়াইয়ের পথে আরও একধাপ এগিয়ে যাওয়ার ঘটনায় নিজেদের খুশি প্রকাশ করেছেন বিমান বসু এবং অধীর চৌধুরী। বিমান বসু বলেন, বাকি আসনগুলিতে সমঝোতার ব্যাপারে আশাবাদী তারা। সব প্রশ্নের নিষ্পত্তি হবে বলেও আশাপ্রকাশ করেছেন তিনি। অন্যদিকে অধীর চৌধুরী বলেছেন, তৃতীয় শক্তি হিসেবে বাংলায় মানুষের কাছে বিশ্বাসযোগ্যতা পৌঁছে দেবেন তাঁরা। এদিন সাংবাদিক সম্মেলন থেকে তিনি তৃণমূল ও বিজেপিকে একই বৃন্তে দুটি ফুল, পদ্ম ও ঘাসফুল বলেও কটাক্ষ করেন।

জোটে বাধা মালদহ, মুর্শিদাবাদ

জোটে বাধা মালদহ, মুর্শিদাবাদ

সূত্রের খবর অনুযায়ী, জোটে বাধা তৈরি করেছে মালদহ, মুর্শিদাবাদের মতো কংগ্রেসের গড় বলে পরিচিত জেলা। মুর্শিদাবাদের ২২ টি আসনের মধ্যে ২০১৬-র নির্বাচনে কংগ্রেস ১৪ টি আসনে জিতেছিল। বামেরা জিতেছিল ৪ টি আসনে, আর তৃণমূল পেয়েছিল ৪ টি আসন। তবে নির্বাচনের পর একাধিক বিধায়ক তৃণমূলে যোগদান করেন। বর্তমানে জোটের আলোচনায় কংগ্রেসের তরফে বামেদের গত নির্বাচনে জিতে যাওয়া ৪ টি আসনই (জলঙ্গি, ডোমকল, নবগ্রাম, ভগবানগোলা) দেওয়ার কথা বলা হয়েছে। কিন্তু বামেদের তরফে ছটি আসন দাবি করা হয়েছে বলে সূত্রের খবর। সেখান থেকেই আরএসপি এবং ফরওয়ার্ড ব্লককে আসন বরাদ্দ করা হবে। যদিও এখনও এই প্রস্তাবে রাজি হয়নি প্রদেশ কংগ্রেস। একই পরিস্থিতি তৈরি হয়েছে মালদহ নিয়েও।

২৮ ফেব্রুয়ারি হবে ব্রিগেডের সমাবেশ

২৮ ফেব্রুয়ারি হবে ব্রিগেডের সমাবেশ

বাম কংগ্রেসের বৈঠকে ঠিক করা হয়েছে, ২৮ ফেব্রুয়ারি ব্রিগেডের সমাবেশ করা হবে। সেই সমাবেশে হাজির থাকার জন্য আগে থেকেই প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী এবং প্রিয়ঙ্কা গান্ধীকে আমন্ত্রণ জানানো হচ্ছে। এছা়ড়া সর্বভারতী ক্ষেত্রেও বেশ কয়েকজনকে আমন্ত্রণ জানানো হবে।

সিদ্ধান্ত হয়নি আব্বাস সিদ্দিকির দলের সঙ্গে জোট নিয়ে

সিদ্ধান্ত হয়নি আব্বাস সিদ্দিকির দলের সঙ্গে জোট নিয়ে

আব্বাস সিদ্দিকির ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টকে নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি বাম ও কংগ্রেসের বৈঠকে। অন্যদিকে আব্বাস সিদ্দিকি জানিয়েছেন যদি বাম কংগ্রেসের সঙ্গে সমঝোতা না হয় তাহলে সার্ভের পর অন্তত ১০০ টি আসনে প্রার্থী দেবেন তাঁরা।

কৃষি আইনের বিরোধিতায় আজ বিধানসভায় সর্বদলীয় প্রস্তাব গ্রহন

বিধানসভায় স্পিকারের রুলিং নিয়ে উত্তেজনা! বাম ও কংগ্রেসকে নিয়ে বিতর্কিত মন্তব্য তাপস রায়েরবিধানসভায় স্পিকারের রুলিং নিয়ে উত্তেজনা! বাম ও কংগ্রেসকে নিয়ে বিতর্কিত মন্তব্য তাপস রায়ের

English summary
Left-Congress deal final in two-thirds seat among 294 seats of West Bengal Assembly
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X