• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

একুশে তৃণমূলের আগ্রাসী স্ট্র্যাটেজিতে মহিলা ভোটব্যাঙ্ক ফোকাসে! মমতা চলছেন কোন ভোট-ছকে

২০১৯ সালের লোকসভা নির্বাচনে মমতা বন্দ্যোপাধ্যায় চমক দিয়েছিলেন ৪২ এর মধ্যে ১৭ জন মহিলা প্রার্থীকে সামনে রেখে। প্রসঙ্গত, বিহার নির্বাচনের মহিলা ভোটব্যাঙ্ক একটি বড় ফ্যাক্টর হয়ে উঠেছিল। সেই প্যাটার্নে নজর রেখে মমতা শিবিরকেও মহিলা ভোটব্যাঙ্কের দিকে ফোকাস করাচ্ছে প্রশান্ত কিশোর বাহিনী। একনজরে দেখা যাক পশ্চিমবঙ্গের ভোটে মহিলা ভোটব্যাঙ্ক কীভাবে কতটা গুরুত্বপূর্ণ।

রাজ্যে স্বেচ্ছা সেবী সংগঠনের বৈঠকে অমিত শাহকে পাল্টা চ্যালেঞ্জ মমতার
মহিলা ভোটার ও তৃণমূলের ফোকাস

মহিলা ভোটার ও তৃণমূলের ফোকাস

তৃণমূলের একাধিক সভায় বিজেপি শাসিত উত্তরপ্রদেশের ধর্ষণের ঘটনাকে হাতিয়ার করে প্রচার পারদ শানাচ্ছে তৃণমূল । এদিকে একুশের ভোটের আগে নির্বাচন কমিশন যে পরিসংখ্যান প্রকাশ করেছে , তা হল ৭.৩২ কোটি ভোটারদের মধ্যে ৩.৭৩ কোটি পুরুষ ও ৩.৫৯ কটি মহিলা। আর এই ৩.৫৯ কোটি আপাতত তৃণমূলের পাখির চোখ।

 মহিলা ইস্যু টার্গেট করে মমতার পাল্টা চালে বিজেপি

মহিলা ইস্যু টার্গেট করে মমতার পাল্টা চালে বিজেপি

উল্লেখ্য, ২০১৯ সালের লোকসভা ভোটে তৃণমূলই একমাত্র পার্টি যারা ৪১ শতাংশ মহিলা প্রার্থী দিয়েছে। সেই বিষয়টি বহুবার হাতিয়ার করে গেরুয়া বাহিনীর বিরুদ্ধে পারদ চড়িয়েছে তৃণমূল। পাল্টা বিজেপি নিজের মহিলা মোর্চার জমি পোক্ত করতে থাকে বঙ্গে। তবে মমতার মহিল ভোটব্যাঙ্কের নিশানা শুধু ভাষণে বা প্রচারে সীমাবদ্ধ নয়। মমতা সরকারের একাধিক কর্মসূচিতেও মহিলা উন্নয়ন ঘিরে তৃণমূলের নজর প্রদর্শিত হয়েছে।

পর পর কর্মসূচি, পুরুষতন্ত্রে ভাঙন ও মমতার পদক্ষেপ

পর পর কর্মসূচি, পুরুষতন্ত্রে ভাঙন ও মমতার পদক্ষেপ

রূপশ্রী থেকে কন্যাশ্রীর মতো একাধিক কর্মসূচি মমতা বন্দ্যোাপাধ্যায়ের হাত ধরে এসেছে রাজ্যে। কন্যাশ্রীর প্রকল্প রাষ্ট্রসংঘের আঙিনাতেও সমাদ্রিত হয়েছে। যা তৃণমূল সরকারের মুকুটে আরও একটি পালক লাগিয়েছে। এছাড়াও স্বাস্যথ্যসাথী প্রকল্পে বাড়ির মহিলাদের নামে স্বাস্থ্যকার্ড করার মতো পদক্ষেপ মহিলা ভোটারদের কাছে মমতাকে জনপ্রিয় করছে বলে খবর।

অনুব্রত মণ্ডল সংগঠন গড়তে মহিলা সদস্যদের ওপর ভরসা রাখেন!

অনুব্রত মণ্ডল সংগঠন গড়তে মহিলা সদস্যদের ওপর ভরসা রাখেন!

শুধু প্রকল্পেই নয়, দলের নিজস্ব সংগঠনেও মহিলাদের এগিয়ে দেওয়ার পক্ষে বারবার মমতা বার্তা দিয়েছেন। দিদির সেই পরামর্শ মেনে ব্লক স্তরের বৈঠকে মহিলা শিবিরের সঙ্গে আলাদা বৈঠক করতে দেখা গিয়েছে অনুব্রত মণ্ডলকে। বীরভূমের তৃণমূলের মহিলা সংগঠনকে আরও কার্যকরী করার বার্তা দেন তিনি। অন্যদিকে ২৪ পরগনা থেকেও একই পরিস্থিতির খবর আসছে। আর এই জায়গা থেকেই দলের অন্দরেও পুরুষতন্ত্র ভেঙে মহিলা ভোটারদের বার্তা দিতে চাইছেন মমতা। আর এখান থেকেই স্পষ্ট যে মহিলা ভোটব্যাঙ্ক নিয়ে মমতা কতটা ফোকাসে।

অমিত শাহকে বলতে হবে মা-মাটি-মানুষের জয়, জয় শ্রীরাম বিতর্কের পাল্টা তোপ ব্রাত্যর

English summary
West Bengal Assembly Election 2021, How Mamata Banerjee targets to get Woman Voters in support of her
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X