• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মমতার উপর চাপ বাড়ানোর কৌশল! বাংলায় একের পর কমিশনের প্রতিনিধিদের পাঠাচ্ছে মোদী সরকার

শপথ নেওয়ার ২৪ ঘন্টাও হয়নি বাংলায় এসেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিনিধি দল। যা নিয়ে চরম ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এমনকি বিজেপি হেরে যাওয়া মেনে নিতে পারছে না বলে এমনভাবে ব্যবহার করছে বলেও অভিযোগ করেন তিনি। কিন্তু এরপরেও চুপ থাকছে না কেন্দ্র।

একের পর এক প্রতিনিধি দল বাংলাতে পাঠাচ্ছে মোদী সরকার। একদিকে ভোট পরবর্তী সন্ত্রাস নিয়ে লাগাতার রাজ্যের উপর চাপ বাড়াচ্ছেন রাজ্যপাল ধনখড়। অন্যদিকে ক্রমশ প্রতিনিধি দল পাঠিয়ে চাপ বাড়িয়ে রাখতে চাইছে মোদী সরকারও। এমনটাই মত রাজনৈতিকমহলের।

রাজ্যে জাতীয় এসসি-এসটি কমিশন

রাজ্যে জাতীয় এসসি-এসটি কমিশন

সোমবার রাজ্য সরকারের তরফে কলকাতা হাইকোর্টে সাফাই দিয়ে বলা হয়েছে, ৮ মে-র পর থেকে রাজ্যে ভোট পরবর্তী হিংসার কোনও ঘটনা ঘটেনি। যদিও জাতীয় এসসি-এসটি কমিশন দাবি করেছে, ২ মের পর থেকে রাজ্যে দলিতদের ওপর হামলার অভিযোগ তারা পেয়েছেন। মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের অনুরোধ উপেক্ষা করে রাজ্য সফরে জাতীয় এসসি-এসটি (national sc-st commission) কমিশনের চেয়ারম্যান। রাজ্যের বিভিন্ন জায়গায় ভোট পরবর্তী হিংসায় তফশিলি জাতি-উপজাতিদের ওপর হামলায় বিজেপির (bjp) অভিযোগ খতিয়ে দেখবে কমিশন। এদিন কমিশনের প্রতিনিধিরা বর্ধমানের জৌগ্রামে যান বলে জানা যায়।

কমিশনের পরিকল্পনা

কমিশনের পরিকল্পনা

নাম প্রকাশে অনিচ্ছুক কমিশনের এক সদস্য সংবাদ মাধ্যমকে জানিয়েছিলেন, তারা পশ্চিমবঙ্গ সরকারকে তাদের ১৩ ও ১৪ মে রাজ্য সফরের পরিকল্পনা আগে থেকে বলেছিলেন। তাঁরা মুখ্যসচিব এবং রাজ্য পুলিশের ডিজির সঙ্গে যে বৈঠক করতে চান তাও জানিয়েছিলেন। ১১ মে মুখ্যসচিব জাতীয় এসসিএসটি কমিশনকে জানান, তারা যে অভিযোগ পেয়েছেন, তা যেন রাজ্য পুলিশের ডিজির কাছে পাঠিয়ে দেওয়া হয়। এছাড়াও কমিশনকে জানানো হয় কলকাতা হাইকোর্টের ৫ সদস্যের বেঞ্চ ১০ মে এব্যাপারে শুনেছেন। পাশাপাশি যদি ভোটের সময় কিংবা ভোট-পরবর্তী হিংসার কোনও অভিযোগ কমিশনের কাছে আসে তা পাঠিয়ে দিতে হবে ডিজির কাছে। এমনটাই বলেছিল হাইকোর্টের তরফ থেকে।

রাজ্যে আসছে জাতীয় শিশু সুরক্ষা কমিশনের প্রতিনিধি দল

রাজ্যে আসছে জাতীয় শিশু সুরক্ষা কমিশনের প্রতিনিধি দল

একের পর এক প্রতিনিধি দল আসছে বাংলায়। সূত্রের খবর, এ বার নতুন করে কেন্দ্রীয় সরকারের তরফে শিশু সুরক্ষা কমিশনের একটি প্রতিনিধিদল আসতে চলেছে। আগামী সপ্তাহেই তাঁরা আসতে পারেন বলে খবর। এ ছাড়াও মহিলা কমিশনের একটি প্রতিনিধিদল এবং স্বরাষ্ট্রমন্ত্রকের একটি প্রতিনিধিদলও এই রাজ্যে পাঠাতে কেন্দ্র। এই প্রসঙ্গেই মনে করিয়ে দেওয়া যায়, বঙ্গে ইতিমধ্যেই কেন্দ্রীয় তপশিলি কমিশনের সদস্যরা অবস্থান করছেন। দু'দিনের সফরে এসেছেন তারা। এ বার নতুন করে আসছে আরও একটি দল। এমনটাই জানা গিয়েছে। যদিও ভোট মেটার পর থেকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক এবং মহিলা কমিশনের দল রাজ্য থেকে ঘুরে গিয়েছে। বাংলা থেকে ঘুরে গিয়ে মহিলা কমিশনের চেয়ারপার্সন জানিয়েছিলেন, তিনি পশ্চিমবঙ্গের মহিলাদের চোখে ভয়ের ছবি দেখেছেন। তাঁর এই মন্তব্যের পর ফের মহিলা কমিশনের একটী দল বাংলায় আসবে বলে জানা যাচ্ছে।

শান্ত আছে বাংলা, মন্তব্য মমতার

শান্ত আছে বাংলা, মন্তব্য মমতার

কেন্দ্রের পাঠানো প্রতিনিধি দলের বিরুদ্ধে উত্তেজনা ছড়ানোর অভিযোগ তুলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, "বাংলায় কিছু হয়নি। বাংলা শান্ত আছে। একটা সরকার শপথ নেওয়ার ২৪ ঘণ্টার মধ্যে যারা কেন্দ্রীয় দল পাঠিয়ে দেয়, তাদের ন্যূনতম সৌজন্য বোধ আছে? এত বড় ল্যান্ডস্লাইড ভিকট্রি নিয়ে একটা সরকার এসেছে, আইনশৃঙ্খলা তো রাজ্যের বিষয়। কেন কেন্দ্রীয় দল উত্তেজনা ছড়াবে? কিন্তু মমতার বন্দপাধ্যায়ের কার্যত অভিযোগে কোনও গুরুত্ব দিতে নারাজ কেন্দ্র! তা কার্যত স্পষ্ট।

English summary
west bengal assembly election 2021 central government to send more teams in bengal
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X