• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দিঘার সমুদ্রে ফেনার পাহাড়! নেপথ্যে কি সাইক্লোন আম্ফান নাকি সাগরের চরিত্র বদল

বঙ্গোপাগর দিয়ে বাংলার দিকে ধেয়ে আসছে সুপার সাইক্লোন আম্ফান। ফলে সাগর উত্তাল হয়ে উঠেছে। জারি হয়েছে হলুদ-কমলা-লাল সতর্কতা। আর তার আগেই দিঘার সমুদ্র উপকূলে এক নতুন আপদ এসে জুটল। বেশ কিছুদিন ধরে দিঘার সমুদ্র সৈকত ফেনায় ভরে যাচ্ছে। সেই ফেনা মিলিয়ে যাচ্ছে না জলে। বরং বাষ্প হয়ে ঘুরছে বাতাসে।

দিঘায় সমুদ্রের চরিত্র বদল

দিঘায় সমুদ্রের চরিত্র বদল

আবহবিদ ও সমুদ্রবিজ্ঞানীদের পাশাপাশি পরিবেশবিদরাও বিব্রত দিঘায় সমুদ্রের এই চরিত্র বদলে। এটা নিছকই সমুদ্রের চরিত্র বদল নাকি কোনও দুর্যোগের সংকেত, তা নিয়েও ধন্দ তৈরি হয়েছে। সকলেই নিজের মতো করে ব্যাখ্যা দিয়েছেন। কিন্তু সাগরের এই বদলে পর্যটক থেকে এলাকাবাসী সবাই-ই পড়েছেন বিপাকে!

সুপার সাইক্নোন, নাকি তলদেশে পরিবর্তন

সুপার সাইক্নোন, নাকি তলদেশে পরিবর্তন

সমুদ্রে এখন সুপার সাইক্লোন আম্ফানের উপস্থিতি। তাই অনেকেই বলছেন এটা তারই সতর্কবার্তা। আবার কেউ বলছেন সমুদ্রের তলদেশে কোনও বড় কিছু পরিবর্তন হতে পারে। যার ফলে ফেনা মিলিয়ে যাচ্ছে না জলে। তা সমুদ্র সৈকতে পেঁজা তুলোর মতো হয়ে থাকছে। আবার তা বাতাসেও ভেসে বেড়াচ্ছে।

শুক্রবারের জোয়ারেই ভেসে আসে ফেনা

শুক্রবারের জোয়ারেই ভেসে আসে ফেনা

শুক্রবার থেকেই এই ফেনার প্রবণতা বাড়ে। ওইদিন রাতে জোয়ারে ভেসে আসে রাশি রাশি ফেনা। জলের টানে সৈকতের উপরে উঠে আসছে, তারপর তা বালিতেই আটকে থাকছে। জলের টানে মিলিয়ে যাচ্ছে না সেই ফেনা। এরপর হাওয়ায় ভেসে দিঘা শহরেও ছড়িয়ে পড়ছে সেই ফেনা।

দিঘায় ফেনার উপদ্রবে সতর্কতা

দিঘায় ফেনার উপদ্রবে সতর্কতা

প্রত্যক্ষদর্শীরা জানান, অনেক জায়গায় ফেনা জমতে জমতে বেশ উঁচু হয়ে গিয়েছে। তারপর সমুদ্রের গর্জনের শব্দও বদলে গিয়েছে সম্প্রতি। কী কারণে তা ঘটছে, তা নিয়ে চর্চা চলছে। মাইকিং করে সমুদ্রে নামতে নিষেধ করা হয়েছে স্থানীয়দের। সাগর ও সাগর তীরবর্তী গ্রামগুলিতেও নিষেধ করা হয়েছে সমুদ্রে নামতে।

মৃতদেহ নিয়ে কান্দি থানার সামনে বিক্ষোভ

করোনা লকডাউন ৪.০: কোন কোন নতুন ছাড় দেওয়া হল দেখুন একনজরে

English summary
Weather updates of West Bengal and Kolkata in Bengali: Is Digha’s sea beach full of fana due to Cyclone ‘Amphan’. Cyclone ‘Amphan’ rushes according to ‘Bulubul’s way toward Sundarban,
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X