• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সুপার সাইক্লোনে পরিণত হয়েছে ‘আম্ফান’! ২১ বছর পর ফের এক মহা-দুর্যোগ ঘনিয়ে আসছে বাংলায়

বিগত ২১ বছরে এমন ঝড় দেখেনি বাংলা। ১৯৯৯ সালের পর ফের সুপার সাইক্লোন রূপে আছড়ে পড়বে বঙ্গোপসাগরে তৈরি ঘূর্ণিঝড়। নাম আম্ফান। ভারতীয় আবহাওয়া অধিদফতরের বা আইএমডি সূত্রে জানা গিয়েছে, সোমবার ঘূর্ণিঝড় আম্ফান একটি সুপার ঘূর্ণিঝড়ের রূপ নিয়েছে। বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণিঝড় আম্ফান দিঘা ও হাতিয়া দ্বীপের মধ্যে অতিক্রম করবে।

সুপার সাইক্লোনের রূপ নিয়েছে ঘূর্ণিঝড় আম্ফান

সুপার সাইক্লোনের রূপ নিয়েছে ঘূর্ণিঝড় আম্ফান

সুপার সাইক্লোনের রূপ নিয়ে ঘূর্ণিঝড় আম্ফান বঙ্গোপসাগরের উত্তর উপকূলের দিকে ধীরে ধীরে অগ্রসর হচ্ছে। বঙ্গোপসাগরে আরও শক্তি জোগাড় করে বুধবার এই সুপার সাইক্লোনটি আরও তীব্র হয়ে উঠেছে। আইএমডি সতর্ক করেছে যে ঘূর্ণিঝড়টি পশ্চিমবঙ্গের পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ও উত্তর ২৪ পরগনা, হাওড়া, হুগলি এবং কলকাতা জেলার উপর দিয়ে বয়ে যাবে।

একুশ বছর পর এমন শক্তিশালী রূপে আসছে ঝড়

একুশ বছর পর এমন শক্তিশালী রূপে আসছে ঝড়

একুশ বছর আগে অর্থাৎ ১৯৯৯ সালে এক সুপার সাইক্লোন ওড়িশা এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বিশাল অংশকে বিধ্বস্ত করেছিল। ওড়িশায় সুপার সাইক্লোনটি তৎকালীন যে ব্যাপক ক্ষতি সাধন করেছিল তা মেরামত করতে বেশ কয়েক বছর সময় লেগে গিয়েছিল। এবার বাংলার সামনে ধেয়ে আসছে সেই বিপদ।

বাংলা এবার ব্যাপক ক্ষতির সম্মুখীন

বাংলা এবার ব্যাপক ক্ষতির সম্মুখীন

সুপার সাইক্লোনের জেরে এ রাজ্য এবার ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছে। ঝড়ের গতি এতটাই বেশি থাকবে যে, যে সমস্ত জেলা দিয়ে তা ধেয়ে যাবে, সেখানে লন্ডভন্ড অবস্থা হতে পারে। বিদ্যুতের খুঁটি, গাছপালা উপড়ে পড়তে পারে। ঘূর্ণিঝড় আম্ফান বাংলা ও ওড়িশার অনেক জায়গায় বহু জায়গার ক্ষতি করবে। ফুল, ফল, ফসল, বৃক্ষরোপণ এবং বাগানের ব্যাপক ক্ষতি হতে পারে।

সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৮৫ কিলোমিটার

সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৮৫ কিলোমিটার

ঘূর্ণিঝড় আম্ফানের জেরে বাংলার সঙ্গে এবারও ব্যাপক ক্ষয়ক্ষতির সম্ভাবনা রয়েছে ওড়িশাতেও। ওড়িশার পারাদ্বীপ থেকে মাত্র ৭৪০ কিলোমিটার দূরে রয়েছে ঘূর্ণিঝড়টি। আর দিঘা থেকে এর দূরত্ব ৯৪০ কিলোমিটার। বুধবার তা দিঘা ও হাতিয়া দ্বীপের মধ্যে আছড়ে পড়ার আগে ওড়িশা উপকূলেও ব্যাপক তাণ্ডব চালাতে পারে। সম্ভাব্য সর্বোচ্চ গতিবেগ ধরা হচ্ছে ঘণ্টায় ১৮৫ কিলোমিটার।

18-05-2020 কোভিড ১৯ আপডেট - দক্ষিণ ২৪ পরগণা - ফের করোনায় আক্রান্ত মহিলা

বিধ্বংসী 'আম্ফান' রেল-সড়ক সংযোগ বিচ্ছিন্ন করতে পারে! করোনার আবহে কতটা প্রস্তুত বাংলা, ওড়িশা

English summary
Weather updates of West Bengal and Kolkata in Bengali: Cyclone ‘Amphan’ is now super cyclone. Bengal and Odisha are in most trouble,
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X