• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আম্ফানের পরই এল বর্ষার আগমন-বার্তা, মৌসুমী বায়ু কবে ঢুকছে, জানাল হাওয়া অফিস

আম্ফান বাংলার বুকে চাণ্ডব চালিয়ে চলে যাওয়ার পরও ফের ঘূর্ণিঝড়ের গুজব ছড়িয়েছিল, দমকা বাতাসা বয়েছে আম্ফানের পরবর্তী পাঁচ-সাতদিন ধরে। আবহবিদরা তখনই জানিয়েছিলেন- এটা বর্ষার ইঙ্গিত। একই কোনও ঘূর্ণিঝড়ের সম্ভাবনা নেই। হাওয়া অফিস এদিন জানিয়ে দিল বর্ষাযাত্রা শুরু হচ্ছে নির্দিষ্ট সময়ের আগেই।

আম্ফানের পরই এল বর্ষার আগমন-বার্তা, মৌসুমী বায়ু কবে ঢুকছে, জানাল হাওয়া অফিস

হাওয়া অফিস সূত্রে জানানো হয়েছে, আরব সাগরে নিম্নচাপের হাত ধরে ১ জুনের মধ্যেই বর্ষার যাত্রা শুরু হতে চলেছে। মৌসম ভবনও জানিয়েছে, ৫ জুন মৌসুমী বায়ুর আগমন ঘটছে দেশে। কেরালায় প্রবেশ করবে মৌসুমী বায়ু। বৃহস্পতিবারই আরব সাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছেষ আরব সাগরে তৈরি হওয়া মিম্নচাপ গভীর নিম্নচাপে পরিণত হকতে পারে। তাঁর অভিমুখ ওমান ও ইয়েমেন উপকূলের দিকে। এই নিম্নচাপ যদি ঘূর্ণিঝড়ের রূপ নিয়ে দীর্ঘসময় সাগরে থাকে, তবে তা বর্ষার আগমনে প্রভাব ফেলতে পারে। তবে সেই সম্ভাবনা ক্ষীণ। নির্দিষ্ট সময়েই বর্ষা আসবে কেরলে।

মৌসম ভবন জানিয়েছে, জুন মাসের প্রথম সপ্তাহেই উত্তরবঙ্গে প্রবেশ করবে বর্ষা। আর কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বর্ষা ঢুকবে জুনের দ্বিতীয় সপ্তাহেই। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, রবিবার ও সোমবার বৃষ্টি হবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে। উত্তরবঙ্গে আরও দুদিন বৃষ্টি চলবে।

দেশের উত্তর, মধ্য, পশ্চিম ও দক্ষিণ ভারতের তাপমাত্রা ক্রমেই বেড়ে চলেছে। নাসার স্যাটেলাইটেও ধরা পড়েছে তাপপ্রবাহের ভয়ঙ্কর রূপ। এখন একমাত্র বর্ষাই এই ভয়ঙ্কর তাপপ্রবাহ থেকে বাঁচাতে পারে দেশকে। এখন তাপপ্রবাহ চলবে আরও পাঁচ-সাতদিন। তারপর দেশব্যাপী বর্ষা মুক্তি দেবে তাপপ্রবাহকে।

আমফানের পর বিদ্যুৎ বিভ্রাট থেকে জল সরবরাহ বন্ধ, সব দায় মুখ্যমন্ত্রীর মন্তব্য রাহুলের

শ্রমিক স্পেশাল ট্রেনের টয়লেটে পড়ে পচাগলা দেহ, চমকে ওঠার মতো সাফাই রেলবোর্ডের চেয়ারম্যানের

English summary
Weather update in West Bengal : IMD forecasts Monsoon will enter in Bengal on time
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X