• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

সাড়ে পাঁচ মিটার পর্যন্ত বাড়তে পারে গঙ্গার জলস্তর! আরও বড় দুর্যোগের অপেক্ষাতে কলকাতাবাসী?

রবিবার রাত থেকে শুরু হয়েছে বৃষ্টি। আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস, আগামী ২৪ ঘন্টাতে আরও বৃষ্টির পরিমাণ বাড়বে। ফলে পরিস্থিতি আরও ভয়াবহ হতে পারে বলে খবর। ইতিমধ্যে কলকাতা সহ শহরতলির বিস্তীর্ণ অংশে জল জমে গিয়েছে।
  • |
Google Oneindia Bengali News

রবিবার রাত থেকে শুরু হয়েছে বৃষ্টি। আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস, আগামী ২৪ ঘন্টাতে আরও বৃষ্টির পরিমাণ বাড়বে। ফলে পরিস্থিতি আরও ভয়াবহ হতে পারে বলে খবর।

ইতিমধ্যে কলকাতা সহ শহরতলির বিস্তীর্ণ অংশে জল জমে গিয়েছে। কোথাও হাটূ সমান জল তো কোথায় আরও খারাপ অবস্থা।

এই পরিস্থিতিতে আরও বৃষ্টির পূর্বাভাসে আতঙ্কের কালো মেঘ তৈরি হচ্ছে। তবে আবহাওয়াবিদদের একাংশ বলছেন, এখানেই বিপদের শেষ নেই। আরও দুর্যোগ অপেক্ষা করছে কলকাতার জন্যে।

ভরা কোটালের কারনে জলস্তর বাড়ার আশঙ্কা

ভরা কোটালের কারনে জলস্তর বাড়ার আশঙ্কা

আজ সোমবার পূর্ণিমা। ভরা কোটাল রয়েছে। সেক্ষেত্রে গঙ্গার জলস্তর বাড়ার আশঙ্কা রয়েছে। এই সময়ে জোয়ারের জল অনেকটাই বেড়ে যায়। ফলে অনেকটাই উপরে উঠে আসবে বলে আশঙ্কা আবহাওয়াবিদদের। জানা যাচ্ছে, বেলা ১২টা ৫৯ মিনিটে সর্বোচ্চ সীমায় পৌঁছবে জলস্তর। সেই সময় জলের সর্বোচ্চ উচ্চতা হবে সাড়ে পাঁচ মিটারের বেশি। এমনটাই জানাচ্ছেন আবহাওয়াবিদরা।

এমনিতেই শহরের নিচু জায়গাগুলিতে জোয়ারের জল ঢুকতে দেখা যায়। গঙ্গার জলস্তর বাড়তে থাকায় শহরের বিভিন্ন অংশে আরও জল বাড়তে থাকবে বলে আশঙ্কা। বিশেষ করে শহর এবং শহরতলির নিচু জায়গাগুলি একেবারে ডুবে যাবে বলে আশঙ্কা। জানা যাচ্ছে, আজ সোমবার সারাদিন পূর্ণিমা থাকবে।

যদিও ইতিমধ্যে লকগেট বন্ধ করে দেওয়া হয়েছে

যদিও ইতিমধ্যে লকগেট বন্ধ করে দেওয়া হয়েছে

রাত থেকে টানা বৃষ্টিতে শহরের বিভিন্ন অংশে জল জমছে। সকাল থেকে পাম্পিং স্টেশনগুলি চালু থাকলেও এখন বন্ধ করে দেওয়া হয়েছে। কারণ জোয়ারের কারনে গঙ্গাতে জলস্তর বাড়তে শুরু করেছে। এই সময়ে গঙ্গাতে কলকাতায় জমা জল ফেলা সম্ভব নয়। অন্যদিকে লকগেট বন্ধ করে দেওয়া হয়েছে। বিকেল পাঁচটা পর্যন্ত বন্ধ থাকবে লকগেট। এর মধ্যে কলকাতা থেকে শহরতলিতে আরও বৃষ্টিতে জল জমার আশঙ্কা রয়েছে। এই জোড়া ফলায় কলকাতাবাসীর দুর্ভোগ আরও বৃদ্ধির আশঙ্কা রয়েছে।

বিস্তীর্ণ এলাকা জলমগ্ন

বিস্তীর্ণ এলাকা জলমগ্ন

মধ্যরাত থেকে মেঘের গর্জন আর একটানা বৃষ্টিতে উত্তর কলকাতা থেকে দক্ষিণ কলকাতার বিস্তীর্ণ এলাকায় জল জমে যায়। জল জমেছে সল্টলেকের সেক্টর ফাইভ, বাইপাসের ধারের বিস্তীর্ণ এলাকায়। উল্টোডাঙা, পাতিপুকুর, কাঁকুরগাছি আন্ডারপাসে জল জমেছে। জলের তলায় সেন্ট্রাল এভিনিউ, মহাত্মা গান্ধী রোডের বিভিন্ন অংশ। সংল্গন ঠনঠনিয়া, কলেজ স্ট্রিট, আমহার্স্ট স্ত্রি, মুক্কারামবাবু স্ট্রিটেও জল জমে রয়েছে। দক্ষিণ কলকাতার আলিপুরের বিস্তীর্ণ এলাকায়া জয় জমেছে। সাদার্ন এভিনিউ, টালিগঞ্জেও জল। আর বৃষ্টিতে বেহাল অবস্থা বেহালার। বিভিন্ন বাজারের জল জমেছে।

Recommended Video

নিম্নচাপের বৃষ্টিতে জলমগ্ন রাসবিহারী এলাকা | Oneindia Bengali
মঙ্গলবার থেকে আবহাওয়ার উন্নতির সম্ভাবনা

মঙ্গলবার থেকে আবহাওয়ার উন্নতির সম্ভাবনা

আবহাওয়া দফতর জানিয়েছে মঙ্গলবার থেকে আবহাওয়ার উন্নতি হতে পারে। এদিন আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে থাকা ঘূর্ণাবর্তটি গাঙ্গেয় পশ্চিমবঙ্গের ওপরে এসে পড়ে, সঙ্গে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প নিয়ে ঢোকে। যার জেরে ভোররাত থেকে প্রবল বজ্রপাতের সঙ্গে বৃষ্টি শুরু হয়। কলকাতা ছাড়াও উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি এবং পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয় আবহাওয়া দফতরের তরফ থেকে।

English summary
Weather to worsen in West Bengal, Kolkata will face heavy rain
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X