• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

‘গতি’র পর ঘূর্ণিঝড় ‘নিভার’ ধেয়ে আসার ক্ষেত্র তৈরি, দুটি নিম্নচাপে অশনি সংকেত

অক্টোবরের পর নভেম্বরেও দুটি নিম্নচাপ তৈরি হতে পারে বঙ্গোপসাগরে। আবহবিদরা জানিয়েছেন, এই দুটি নিম্নচাপের মধ্যে একটি ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে। বাংলাদেশের আবহাওয়া দফতরের পক্ষ থেকেও এমন আভাস মিলেছে। এক দীর্ঘমেয়াদী পূর্বভাসে এই তথ্যা দিয়েছেন আবহাওয়া দফতরের আধিকারিকরা।

নভেম্বরে বঙ্গোপসাগরে দুটি নিম্নচাপ!

নভেম্বরে বঙ্গোপসাগরে দুটি নিম্নচাপ!

নভেম্বরের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে বলা হয়েছে, নভেম্বর মাসে দেশে স্বাভাবিকেরের চেয়ে একটু বেশি বৃষ্টিপাত হতে পারে। এ মাসে বঙ্গোপসাগরে দুটি নিম্নচাপ তৈরি হতে পারে। তার জেরে বৃষ্টিপাত তো হবেই, একটি আবার ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে। তার ফলে দুর্যোগের আশঙ্কা থাকছে বঙ্গোপসাগর উপকূলে।

গড় তাপমাত্রা কমতে শুরু করেছে নভেম্বরে

গড় তাপমাত্রা কমতে শুরু করেছে নভেম্বরে

একইসঙ্গে আবহাওয়া দফতর জানিয়েছে, এ মাসের গড় তাপমাত্রাও কমতে শুরু করবে। ফলে শীত পড়তে শুরু করবে। কুয়াশার পরিমাণও বাড়বে নদী অববাহিকা এলাকায়। শীতের আমেজ ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। এবার ডিসেম্বরে শীতের প্রকোপ থাকবে, তার আভাস মিলতে শুরু করেছে নভেম্বর থেকেই।

অক্টোবরে দুটি নিম্নচাপের একটি ঘূর্ণিঝড় হয়েছিল

অক্টোবরে দুটি নিম্নচাপের একটি ঘূর্ণিঝড় হয়েছিল

অক্টোবর মাসেও দুটি নিম্নচাপ সৃষ্টি হয়েছিল। তার মধ্যে একটি ঘূর্ণিঝড় গতির রূপ নিয়ে পশ্চিম উপকূলে আঘাত করে আরব সাগর অভিমুখে চলে যায়। অন্যটি গভীর নিম্নচাপে পরিণত হলেও ঘূর্ণিঝড়ের রূপ নেয়নি। গভীর নিম্নচাপের ফলে বাংলা ও বাংলাদেশ উপকূলে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হয়।

ঘূর্ণিঝড় সাউদিল বাসা বাঁধতে পারেনি বঙ্গোপসাগরে

ঘূর্ণিঝড় সাউদিল বাসা বাঁধতে পারেনি বঙ্গোপসাগরে

সম্প্রতি ভারতীয় আবহাওয়া দফতর জানিয়েছিল দক্ষিণ চিন সাগর থেকে ঘূর্ণিঝড় সাউদিল বঙ্গোপসাগরের নিম্নচাপের অঞ্চলের দিকে ধেয়ে আসতে পারে। তা শক্তি হারিয়ে ফেললেও বঙ্গোপসাগরে নিম্নচাপ অঞ্চলে এসে শক্তি বাড়িয়ে ফের ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে। সেই সম্ভাবনা নিঃশেষ হয়ে গিয়েছে। অক্টোবর মাসে বঙ্গোপসাগরে তৃতীয় নিম্নচাপ তৈরি হয়নি।

‘গতি’র পরে ঘূর্ণিঝড় ‘নিভার’ ধেয়ে আসার ক্ষেত্র তৈরি

‘গতি’র পরে ঘূর্ণিঝড় ‘নিভার’ ধেয়ে আসার ক্ষেত্র তৈরি

তবে মৌসম ভবন আগেই জানিয়েছিল, আগামী নভেম্বর ও ডিসেম্বর মাসে ঘূর্ণিঝড় তৈরি হতে পারে। লা নিনা পরিস্থিতি তৈরি হওয়ায় সাইক্লোন তৈরির সম্ভাবনা প্রবল। এবার বাংলাদেশ আবহাওয়া দফতরও বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের পূর্বাভাস দিল। ফলে ‘গতি'র পরে ঘূর্ণিঝড় ‘নিভার' ধেয়ে আসার ক্ষেত্র তৈরি।

কলকাতাঃ দীপাবলির আগে প্রদীপের বাজারে মন্দা, অর্ডার কম প্রদীপের

শুভেন্দু আবার জেলায় জেলায় জনসংযোগে! গুরুত্ব বৃদ্ধি নাকি অন্য কোনও আভাস

English summary
Weather offices forecasts a cyclone can create from two depressions in Bay of Bengal
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X