• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

'অশনি'র সংকেতে একদিনেই বদলে গেল বাংলার পূর্বাভাস! ভারী বৃষ্টির সতর্কতা আবহাওয়া দফতরের

Google Oneindia Bengali News

শনিবার বেলা বাড়তেই দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গায় অস্বস্তিকর পরিস্থিতি। ৮ মে যা আরও বাড়বে। তবে ঘূর্ণিঝড়ের (Cyclone) প্রভাবে সেখানে বদল আসতে পারে ১০ মে থেকে। ১১-১৩ মে রাজ্যের উপকূলের জেলাগুলির কোনও কোনও জায়গায় ভারী বৃষ্টিপাতের সতর্কতা জারি করেছে আবহাওয়া (Weather) দফতর।

নিম্নচাপের অবস্থান

নিম্নচাপের অবস্থান

এদিন দুপুরে আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, দক্ষিণ আন্দামান সাগর এবং সন্নিহিত এলাকায় থাকা নিম্নচাপটি সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হয়েছে। এদিন সকাল সাড়ে আটটার সময়ে তা দক্ষিণ আন্দামান সাগরে ওপরে অবস্থান করছিল। যা উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে এবং এদিন বিকেলের মধ্যে তা নিম্নচাপে পরিণত হবে। ৮ মে নাগাদ পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে তা ঘূর্ণিঝড়ে পরিণত হতে চলেছে। এরপর তা উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে থাকবে ১০ মে মঙ্গলবার বিকেল পর্যন্ত। সেই সময়ে এটি পশ্চিম-মধ্য এবং সংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে অন্ধ্রপ্রদেশ এবং ওড়িশা উপকূলের কাছে অবস্থান করবে বলে মনে করছে আবহাওয়া দফতর।

রিকার্ভ হয়ে ওড়িশার দিকে

রিকার্ভ হয়ে ওড়িশার দিকে

আবহাওয়া দফতরের তরফে বলা হয়েছে, সিস্টেমটির রিকার্ভ হওয়ার টেন্ডেন্সি রয়েছে। ১০ মে বিকেলের পরে তা রিকার্ভ হয়ে উত্তর-উত্তর-পূর্বে অগ্রসর হবে এবং উত্তর-পশ্চিম বঙ্গোরসাগর অর্থাৎ ওড়িশা উপকূলের দিকে যাবে।
আবহাওয়া দফতরের তরফে বলা হয়েছে ঘূর্ণিঝড় রিকার্ভ হয়ে ওড়িশার দিকে গেলেও উপকূল অন্ধ্রপ্রদেশে ভারী বৃষ্টিপাত হতে পারে ১০ ও ১১ মে। ১০ মে ঘন্টায় সর্বোচ্চ ১০০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে পশ্চিম-মধ্য এবং উত্তর-পশ্চিম এবং পূর্ব মধ্য বঙ্গোপসাগরে। ১১ মে এই ঝড়ের বেগ খানিক কমে ঘন্টায় ৯০ কিমি বেগ থাকতে পারে।

পশ্চিমবঙ্গের জন্য সতর্কতা

পশ্চিমবঙ্গের জন্য সতর্কতা

আবহাওয়া দফতরের তরফে পশ্চিমবঙ্গের জন্য পূর্বাভাসে বলা হয়েছে, ১০-১৩ মে-র মধ্যে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সঙ্গে সতর্কবার্তায় বলা হয়েছে, ১১ থেকে ১৩ মে-র মধ্যে উপকূলের জেলাগুলির কোনও কোনও জায়গায় ভারী বৃষ্টিপাত (৭-১১ সেমি) হতে পারে। মৎস্যজীবীদের উদ্দেশে সতর্কবার্তায় বলা হয়েছে, তাঁরা যেন ১০ মের মধ্যে উপকূলে চলে আসেন। ১০ মে থেকে তাঁরা যেন সমুদ্রের উদ্দেশে যাত্রা না করেন।

শুক্রবারের পূর্বাভাস

শুক্রবারের পূর্বাভাস

শনিবারের পূর্বাভাসের সঙ্গে শুক্রবারের পূর্বাভাস তুলনা করলে দেখা যাচ্ছে, ১০ মে থেকে মৎস্যজীবীদের উদ্দেশে সতর্কবার্তা ছিলই। সেখানে সাধারণভাবে বলা হয়েছিল গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে ১০-১৩ মে ভারী বৃষ্টি হতে পারে।
আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, সবসময় পরিস্থিতির দিকে নজর রাখা হচ্ছে।

আরও শক্তি বাড়িয়ে নিম্নচাপ উত্তর-পশ্চিম দিকে, হতে পারে রিকার্ভ! উপকূলে জারি সতর্কতা, প্রস্তুতি প্রশাসনেরআরও শক্তি বাড়িয়ে নিম্নচাপ উত্তর-পশ্চিম দিকে, হতে পারে রিকার্ভ! উপকূলে জারি সতর্কতা, প্রস্তুতি প্রশাসনের

English summary
Weather Office issues heavy rain warning due to Cyclone Asani in coastal districts during 11-13 May, 2022
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X