• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গভীর থেকে গভীরতর নিম্নচাপ ধেয়ে এল উপকূল অভিমুখে, শেষে কী হল পরিণতি

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ আশঙ্কার মেঘ সরিয়ে শেষে পেরিয়ে গেল বাংলার উপকূল। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের সাগর দ্বীপপুঞ্জ পেরিয়ে তা শুক্রবার সন্ধ্যায় বাংলাদেশের খেপুপাড়া অভিমুখে চলে গিয়েছে। আপাতত পুজোর বাংলা রক্ষা পেল দুর্যোগ থেকে। হাওয়া অফিসের পূর্বভাস অষ্টমীতে আর ভারী বৃষ্টির সম্ভাবনা নেই।

গভীর হলেও তা ঘূর্ণাবর্তে পরিণত হয়নি নিম্নচাপ

গভীর হলেও তা ঘূর্ণাবর্তে পরিণত হয়নি নিম্নচাপ

নিম্নচাপ গভীর হলেও তা ঘূর্ণাবর্তে পরিণত হয়নি। তার আগেই ল্যান্ডফল করে শক্তিক্ষয় হয়ে গিয়েছে। এই গভীর নিম্নচাপের ফলে পশ্চিমবঙ্গ-বাংলাদেশ উপকূলবর্তী অঞ্চলে ঝোড়ো হাওয়া বয়েছে। ৪৫ থেকে ৫৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া হয়েছে সমুদ্র তীরবর্তী এলাকায়। এদিনই তা সাগর দ্বীপপুঞ্জ পেরিয়ে চলে গিয়েছে বাংলাদেশের দিকে।

নিম্নচাপের প্রভাব কোথায় কোথায়

নিম্নচাপের প্রভাব কোথায় কোথায়

এই নিম্নচাপের কারণে বাংলার উপকূলীয় অঞ্চলে যেমন দিঘা, কাঁথি, ডায়মন্ড হারবার, নন্দীগ্রাম এবং সাগর দ্বীপপুঞ্জে ঝোড়া হাওয়া বয়েছে। এছাড়াও বাংলাদেশে উপকূলীয় অঞ্চল- খেপুপাড়া, হাতিয়া, খুলনা প্রভৃতি এলাকায় ঝোড়ো হাওয়া বয়েছে। পটুখালি, বরিশাল, সন্দ্বীপ, খেপুপাড়া, মংলা, কুলুবদিয়া এবং কক্সবাজারের বৃষ্টি হয়েছে প্রবল।

কোথায় কেমন বৃষ্টিপাতের সম্ভাবনা

কোথায় কেমন বৃষ্টিপাতের সম্ভাবনা

গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও ওড়িশায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হয়েছে। মেঘালয়, অসম, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম এবং ত্রিপুরা জুড়ে বজ্রপাত, ঝোড়ো হাওয়ার সঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আইএমডি। অরুণাচল প্রদেশে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

নিম্নচাপের প্রভার আর ক-দিন

নিম্নচাপের প্রভার আর ক-দিন

আবহিবদরা জানিয়েছেন, আগামী ২৪ ঘন্টা এই নিম্নচাপ বলিষ্ঠ থাকবে। তারপর শক্তি হারাতে শুরু করবে। পরবর্তী ৪৮ ঘন্টায় মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। অক্টোবরে উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলিতে এখন পর্যন্ত স্বল্প বৃষ্টিপাত হয়েছে। এবার এই নিম্নচাপের ফলে একটু বৃষ্টির পরিমাণ বাড়বে। সামগ্রিক অবস্থার উন্নতি হবে রবিবার থেকে।

English summary
The depression rushes toward Bengal coast and then moves toward Bangladesh. The black cloud of weather is removed from Puja’s sky of Bengal.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X