• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বর্ষশেষেও শেষ হল না বর্ষার, পশ্চিমী ঝঞ্ঝায় শীত আটকে বৃষ্টিরও পূর্বাভাস আবহাওয়া দফতরের

Google Oneindia Bengali News

বছরের শেষেও বৃষ্টির ভ্রুকুটি বঙ্গে। শীতে চাদরের সঙ্গে ছাতাও সঙ্গী হচ্ছে এবার। আবহাওয়া দফতরের পূর্বাভাস, এ বছর আর শীতের মারকাটারি ব্যাটিংয়ের কোনও সম্ভাবনা নেই। বরং মেঘ-বৃষ্টির খেলাতেই সাঙ্গ হবে বছর। নতুন বছর পড়লে আবার শীত ক্রিজে নামবে নতুন ইনিংস খেলতে।

কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা

কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা

বাংলার দুই প্রান্তে দু-রকম আবহাওয়া। একদিকে জবুথবু শীতে তুষারপাত, অন্যদিকে শীতের দাপট কমে বৃষ্টির ভ্রুকুটি। বর্ষশেষে কলকাতার মন খারাপ শীত হঠাৎ উধাও হয়ে যাওয়ায়। উল্টে বৃষ্টির পূর্বাভাসে বর্ষবরণের আনন্দটাই না মাটি হয়ে যায় দক্ষিণবঙ্গবাসীর। কেননা কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাতেও বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

একদিকে তুষারপাত, অন্যদিকে বৃষ্টি, রকমফের বাংলায়

একদিকে তুষারপাত, অন্যদিকে বৃষ্টি, রকমফের বাংলায়

তুষারপাত হয়েছে সিকিমের ছাঙ্গু ও দার্জিলিংয়ের সান্দাকফুতেও। এই তুষারপাতের জেরে অনেক পর্যটক আটকে রয়েছে। এই অবস্থায় উত্তরে শীতের মজা অটুট রয়েছে বলাই যায়। আর দক্ষিণে পশ্চিমী ঝঞ্ঝা প্রবেশ করায় শীতের দফারফা। শীত উধাও হয়ে ফের বর্ষার আগমন ঘটতে চলেছে। পৌষেও বৃষ্টির ভ্রুকুটি এখন কলকাতা তথা দক্ষিণবঙ্গবাসীর কাছে বিরক্তির কারণ হয়ে উঠেছে।

সর্বনিম্ন তাপমাত্রা ঊর্ধ্বমুখী, হাওয়া অফিসের পূর্বাভাস

সর্বনিম্ন তাপমাত্রা ঊর্ধ্বমুখী, হাওয়া অফিসের পূর্বাভাস

আলিপুর হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, সোমবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস বেশি। হঠাৎ শীত উধাও হয়ে গরম গরম ভাব পশ্চিমী ঝঞ্ঝার জেরে। মঙ্গলবার কলকাতা শহরের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৭ ডিগ্রির আশেপাশে। আগামী তিনদিন অর্থাৎ ৭২ ঘণ্টা এর হেরফের হওয়ার তেমন কোনও সম্ভাবনা নেই।

বর্ষবরণে ও নববর্ষে তেমন শীতের প্রভাব থাকবে না

বর্ষবরণে ও নববর্ষে তেমন শীতের প্রভাব থাকবে না

হাওয়া অফিসের তরফে আরও জানানো হয়েছে, তিনদিন পর অর্থাৎ শুক্রবারের পর ফের ধীরে ধীরে সামান্য কমতে শুরু করবে তাপমাত্রা। তবে বর্ষবরণে ও নববর্ষের আগমনে তেমন শীতের প্রভাব থাকবে না। নতুন বছর শুরু হওয়ার পর ফের শীতের নতুন ইনিংস শুরু হবে বলে পূর্বাভাসে জানিয়েছেন আবহবিদরা।

হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা কলকাতা-সহ দক্ষিণবঙ্গে

হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা কলকাতা-সহ দক্ষিণবঙ্গে

হাওয়া অফিস শুধু শীতের পূর্বাভাস দিয়েই ক্ষান্ত হয়নি, পূর্বাভাসে আরও জানানো হয়েছে মঙ্গল ও বুধবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে তা বিক্ষিপ্ত আকারে হওয়ার সম্ভাবনা। দক্ষিণবঙ্গের পশ্চিমাঞ্চলে তিনদিন বৃষ্টি হবে বলে পূর্বাভাসে জানানো হয়েছে।

বছর শেষের আগে আর জাঁকিয়ে শীত পড়ার সম্ভাবনা নেই

বছর শেষের আগে আর জাঁকিয়ে শীত পড়ার সম্ভাবনা নেই

উত্তরে হাওয়া বাধা সেধেছে পশ্চিমী ঝঞ্ঝার আগমনে। পশ্চিমী ঝঞ্ঝা ঢুকে পড়েছে বাংলাতেও। তাতেই উত্তর দিক থেকে আসা ঠান্ডা বাতাস বাধাপ্রাপ্ত হচ্ছে। যার ফলে শীত উধাও হয়েছে বাংলা থেকে। উত্তুরে হাওয়া বাধাপ্রাপ্ত হওয়ায় পারদ ঊর্ধ্বমুখী হয়েছে। বছর শেষের আগে আর জাঁকিয়ে শীত পড়ার সম্ভাবনা নেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গে।

উত্তরে শীতের মারকাটারি ব্যাটিংয়ের সঙ্গে সঙ্গত উত্তরবঙ্গের

উত্তরে শীতের মারকাটারি ব্যাটিংয়ের সঙ্গে সঙ্গত উত্তরবঙ্গের

তবে উত্তরবঙ্গের ছবিটা একেবারেই আলাদা। উত্তর ভারতের সঙ্গে সঙ্গতি রেখে দার্জিলিংয়ের সান্দাকাফু ও সিকিমের ছাঙ্গুতেও বরফ পড়েছে। উত্তরের জম্মু-কাশ্মীর, উত্তরাখণ্ডের চামোলি ও হিমাচল প্রদেশে প্রবল তুষারপাত তো হয়েই চলেছে। অনেক পর্যটক আটকে পড়েছেন, তাঁদের ফেরানো হচ্ছে। ফলে উত্তরে শীতের মারকাটারি ব্যাটিংয়ের সঙ্গে সঙ্গত করে চলছে বাংলার উত্তরবঙ্গও।

English summary
Weather Office forecasts rain in winter season due to West wind entering in West Bengal
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X