• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ঘূর্ণিঝড় কবে ধেয়ে আসতে পারে বঙ্গোপসাগর উপকূলে, পূর্বাভাস দিল আবহাওয়া দফতর

আবহাওয়া দফতর আগেই জানিয়েছিল, এপ্রিল মাসে ভারতীয় সমুদ্রগুলিতে কোনও ঘূর্ণিঝড় হওয়ার সম্ভাবনা নেই। এপ্রিলেত তিনটি সপ্তাহ অতিবাহিত, তেমন কোনও ঘটনা ঘটেনি। কেন্দ্রীয় আবহাওয়া দফতর ফের একবার জানিয়ে দিল, এপ্রিলে শেষ সপ্তাহেও ঘূর্ণিঝড়ের কোনও সম্ভাবনা নেই। তবে মে মাসে বঙ্গোপসাগরে তৈরি হতে পারে ঘূর্ণিঝড়।

ঘূর্ণাবর্তের ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা উজ্জ্বল

ঘূর্ণাবর্তের ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা উজ্জ্বল

আবহাওয়া দফর পরিবেশগত বৈশিষ্ট্য খতিয়ে দেখে মহাসাগরীয় অঞ্চল এবং নিরক্ষীয় অঞ্চলে এই মাসের অবশিষ্ট দিনগুলিতে কোনও ঘূর্ণাবর্ত তৈরি হবে না। এরপর মে মাস আদতে প্রাক-বর্ষার মাস। এই মাসে ঘূর্ণাবর্ত তৈরি হওয়া এবং তা ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা উজ্জ্বল। এর ফলে উপকূলীয় অঞ্চল এবং পার্শ্ববর্তী রাজ্যগুলি ঝড়ের কবলে পড়তে পারে

সমুদ্রজুড়ে থাকে নিম্নচাপের প্রভাব

সমুদ্রজুড়ে থাকে নিম্নচাপের প্রভাব

ঘূর্ণিঝড় মরশুম আনুষ্ঠানিকভাবে মার্চ থেকে শুরু হয়। মধ্য জুন অবধি বর্ষার মরশুম চলে ভারতে। এই সময় সমুদ্রজুড়ে থাকে নিম্নচাপের প্রভাব। তার ফলে ঘূর্ণিঝড়ের সম্ভাবনা প্রবল। মার্চের পর এপ্রিল এবং মে মাসে তা বাড়তে থাকে। কিন্তু এবার এপ্রিলের আবহাওয়া শান্তই ছিল, আছে এবং থাকবেও। তবে তাপপ্রবাহ মার্চ থেকে এপ্রিলে যথেষ্ট বৃদ্ধি পেয়েছে।

মে মাসে ঘূর্ণিঝড় তৈরি হতে পারে বঙ্গোপসাগরে, পূর্বাভাস

মে মাসে ঘূর্ণিঝড় তৈরি হতে পারে বঙ্গোপসাগরে, পূর্বাভাস

ক্রান্তীয় ঝড় হ'ল এক বিস্ময়কর এবং শক্তিশালী প্রাকৃতিক দুর্যোগ। এই ঝড়ের ফলে এক সপ্তাহেরও বেশি সময় ধরে এর প্রভাব থাকে। মাঝেমধ্যেই সুপার সাইক্লোনের চেহারা নিয়ে প্রাক-বর্ষা মরশুমে ভারতীয় সমুদ্রগুলিতে ফুঁসে ওঠে। এবছর এখনও পর্যন্ত কোনও ঝড়ের সৃষ্টি হয়নি। তবে মে মাসে ঘূর্ণিঝড় তৈরি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে।

এপ্রিলের বাকি আট দিনে ঘূর্ণাবর্তের সম্ভাবনা কতটা

এপ্রিলের বাকি আট দিনে ঘূর্ণাবর্তের সম্ভাবনা কতটা

এপ্রিল মাসে আরব সাগরের থেকে বঙ্গোপসাগরের উপর ঘূর্ণিঝড়ের সম্ভাবনা বেশি থাকে। এই ঝড়গুলি সাধারণত মায়ানমার এবং বাংলাদেশের দিকে বয়ে যায়। তবে কিছু ব্যতিক্রমও থাকে। যেমন ঘূর্ণিঝড় ফনি ওড়িশা উপকূলে আঘাত হেনেছিল। এবার এপ্রিল ঘূর্ণিঝড় শূন্যই থেকে গেল। বাকি আট দিনেও কোনও সম্ভাবনা নেই ঘূর্ণাবর্তের।

মে মাসে ঘূর্ণিঝড়ের সম্ভাবনা বঙ্গোপসাগরে

মে মাসে ঘূর্ণিঝড়ের সম্ভাবনা বঙ্গোপসাগরে

প্রাক বর্ষার মাস মে-তে উপকূলের উভয় প্রান্তে ঝড়ের সর্বাধিক সম্ভাবনা থাকে। এই ঘূর্ণিঝড়গুলির বেশিরভাগই বাংলাদেশকে আঘাত করে এবং পশ্চিমবঙ্গ এবং ওড়িশার অভিমুখেও ধেয়ে আসে। এবার মে মাসে বেশ কিছু ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে বঙ্গোপসাগরে। তেমনই সম্ভাবনার বার্তা দিয়েছে কেন্দ্রীয় আবহাওয়া দফতর।

বঙ্গোপসাগরের উপর বিদ্যমান পরিস্থিতি কেমন, পূর্বাভাস

বঙ্গোপসাগরের উপর বিদ্যমান পরিস্থিতি কেমন, পূর্বাভাস

মে মাসে বঙ্গোপসাগর একটি অ্যাক্টিভ ইন্টার ট্রপিকাল কনভার্জেনশন জোনে রূপান্তরিত হয়। এই সময় যে কোনও ঘূর্ণাবর্ত ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হতে পারে। তবে পরবর্তী ১০ দিনের আন্দামান সাগর এবং দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের উপর বিদ্যমান পরিস্থিতি সেরকম নয়। দক্ষিণ বঙ্গোপসাগরের উপর দিয়ে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। তা তামিলনাড়ু উপকূলের দিকে যাবে। কিন্তু শক্তি হারিয়ে ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হতে পারবে না।

English summary
Weather Office forecasts first cyclone can rush toward Bay of Bengal coast on month of May.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X