• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বঙ্গোপসাগরে ঘনীভূত হচ্ছে নিম্নচাপ, সম্ভাব্য ঘূর্ণিঝড় কতদূরে! জানাল আবহাওয়া দফতর

Google Oneindia Bengali News

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন আন্দামান সাগরে বাসা বেঁধেছে নিম্নচাপ। তা ক্রমেই শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হচ্ছে। এবং ২৪ ঘণ্টার মধ্যে তা ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে। এই অবস্থায় আলিপুর হাওয়া অফিস দিনের শেষ পূর্বাভাসে জানাল, কতদূরে অবস্থান করছেন সম্ভাব্য ঘূর্ণিঝড়।

সাগরের বুকে শক্তিশালী ঘূর্ণিঝড়

সাগরের বুকে শক্তিশালী ঘূর্ণিঝড়

আবহাওয়া দফতররে পূর্বাভাস নিম্নচাপ এলাকাটি উত্তর-পশ্চিম দিকে সরে গেছে এবং ঘূর্ণাবর্তটি নিম্নচাপে ঘনীভূত হতে শুরু করেছে। তা ক্রমশ গভীর নিম্নচাপে পরিণত হবে। এবং ঘূর্ণিঝড়ে পরিণত হবে। এখন দেখার সাগরের বুকে অনুকূল আবহাওয়া পেয়ে কতটা শক্তিশালী ঘূর্ণিঝড়ে রূপ নেয়। তারপর কোনদিকে ধেয়ে যায়, সেই পূর্বাভাসের অপেক্ষা।

কত দূরে রয়েছে সম্ভাব্য ঘূর্ণিঝড়

কত দূরে রয়েছে সম্ভাব্য ঘূর্ণিঝড়

আবহাওয়া অফিস জানিয়েছে, বর্তমানে নিম্নচাপ বঙ্গোপসাগরের উপর ৯.৪ ডিগ্রি উত্তর অক্ষাংশে এবং ৯১.৩ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশে অবস্থান করছে। নিকোবর দ্বীপপুঞ্জ থেকে প্রায় ১৭০ কিলোমিটার পশ্চিমে, পোর্ট ব্লেয়ার (আন্দামান দ্বীপপুঞ্জ) থেকে ৩০০ কিমি দক্ষিণ-পশ্চিমে রয়েছে নিম্নচাপটি। বিশাখাপত্তনম (অন্ধ্রপ্রদেশ) থেকে ১২৭০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে এবং পুরী (ওড়িশা) থেকে ১৩০০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে রয়েছে সম্ভাব্য ওই ঘূর্ণিঝড়।

উত্তর-পশ্চিমে অগ্রসর হতে পারে সিস্টেম

উত্তর-পশ্চিমে অগ্রসর হতে পারে সিস্টেম

আলিপুর আবহাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, নিম্নচাপটি ৮ মে পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হওয়ার সম্ভাবনা রয়েছে নিম্নচাপটি। ১০ মে সন্ধ্যা পর্যন্ত উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে থাকবে ওই সম্ভাব্য ঘূর্ণিঝড়ের সিস্টেমটি। এবং তা অন্ধ্রপ্রদেশ ও ওড়িশা উপকূলের দিকে অর্থাৎ উত্তর-পশ্চিমে অগ্রসর হতে পারে।

ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার পথে নিম্নচাপটি

ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার পথে নিম্নচাপটি

আবহাওয়া দফতর জানিয়েছে, রবিবারের মধ্যে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার প্রক্রিয়া শুরু হয়ে যাবে। তারপর এটি ভারতের পূর্ব উপকূলের দিকে অর্থাৎ উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। আলিপুরের পাশাপাশি আইএমডিও জানিয়েছে, শনিবার সন্ধ্যার মধ্যে নিম্নচাপটি গভীর নিম্নচাপে পরিণত হওয়ার পর রবিবার তা ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। তারপরে আন্দামান সাগর ও দক্ষিণ বঙ্গোপসাগর থেকে তা ক্রমশ উত্তর-পশ্চিমে অগ্রসর হতে থাকবে।

সাগরের বুক চিরে যে পথে এগোতে পারে ঘূর্ণিঝড়

সাগরের বুক চিরে যে পথে এগোতে পারে ঘূর্ণিঝড়

সাগরের বুক চিরে ওড়িশা ও অন্ধ্রপ্রদেশ উপকূলের দিকে এগনোর পথে সাগরের বুকে তাণ্ডব চালাবে ঘূর্ণিঝড়। রবিবার ও সোমবার দক্ষিণ-পূর্ব এবং পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের কেন্দ্রীয় অংশে অবস্থান করবে সিস্টেমটি। ঘণ্টায় ৮৫ কিমি বেগে ঝড় বইবে। ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে ১০ মে পশ্চিম-মধ্য এবং সংলগ্ন উত্তর-পশ্চিম এবং পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের দিকে ধেয়ে যাবে নিম্নচাপটি। ঘণ্টায় ৯০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। বাংলার দিকে বাঁক নেওয়ার সম্ভাবনা কম ঘূর্ণিঝড়ের।

English summary
Weather Office forecast Probable Cyclone is in Bay of Bengal and ahead toward coast on way of North-West.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X