India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

মাধ্যমিকের উত্তরপত্রে অশ্রাব্য ভাষা, তিন পরীক্ষার্থীর পরীক্ষা বাতিল পর্যদের

Google Oneindia Bengali News

মাধ্যমিক পরীক্ষার উত্তরপত্রে অশ্রাব্য ভাষায় গালিগালাজ লিখে এসেছিলেন বেশ কয়েকজন পড়ুয়া। তার শাস্তিস্বরূপ তাদের পরীক্ষা বাতিল করে দেওয়া হয়েছে। কয়েকজন রেহাই পেয়েছে একটুর জন্য। শুধু ভর্ৎসনা করেই ছেড়ে দেওয়া হয়েছে এ যাত্রায়। অভিভাবকদেরও সতর্ক করে দেওয়া হয়েছে। এবার পরীক্ষার খাতায় কটূ কথা লেখায় পরীক্ষা বাতিল করে পর্ষদ কড়া অবস্থান নিল।

মাধ্যমিকের উত্তরপত্রে অশ্রাব্য ভাষা, তিন পরীক্ষার্থীর পরীক্ষা বাতিল পর্যদের

মধ্যশিক্ষা পর্ষদ বেয়াড়া ছাত্রদের শায়েস্তা করতে এবার নজিরবিহীন পদক্ষেপ নিয়েছে। উত্তরপত্রে অশ্রাব্য ও অশ্লীল কথা লেখায় তাদের পরীক্ষা বাতিল করে দেওয়া হয়। তিন পরীক্ষকরা উত্তরপত্রে কিছু অশ্লীল লেখা পান পরীক্ষকরা। ওই তিন পরীক্ষার্থীর খাতা দেখে চোখ কপালে উঠে যাওয়ার জোগাড় হয় পরীক্ষকদের।

পরীক্ষকরা পুরো বিষয়টি জানায় স্কুল কর্তৃপক্ষ ও মধ্যশিক্ষা পর্ষদকে। এরপর শুক্রবার মধ্যশিক্ষা পর্ষদ মাধ্যমিকের ফল ঘোষণা করে। সেখানে পর্যদ সভাপতি জানান, তিন পরীক্ষার্থীর পরীক্ষা বাতিল করে দেওয়া হয়েছে। মাধ্যমিকের ফল ঘোষণার দিনই এই নজিরবিহীন সিদ্ধান্তের কথা জানিয়ে দেয় পর্ষদ।

এখানেই শেষ নয়, আরও অনেকের খাতায় এমন ধরনের কিছু অংসযত কথা পাওয়া যায়। তবে তাদের সতর্ক করে ছেড়ে দেওয়া হয়েছে। পড়ুয়াদের অভিভাবককেও সতর্ক করে দেওয়া হয়েছে। বড়সড় পদক্ষেপ করার আগে জানানো হয় তাদের স্কুলকে। স্কুল কর্তৃপক্ষকেও সতর্ক করে দেওয়া হয় পর্ষদের তরফে। স্কুলকে সতর্ক করে জানানো হয়, কীভাবে পড়াশোনা করানো হচ্ছে, কী শিক্ষা দেওটয়া হচ্ছে যে এই ধরনের কু কথা লিখছে পরীক্ষার্থীরা।

যাদের পরীক্ষাপত্র বাতিল করা হয়নি, তাদের লেখা অসংযত কথাগুলি তিনজনের মতো অশ্লীল নয়। ফলে তাদের পরীক্ষা বাতিল করা হয়নি। লেখার জন্য পরীক্ষা বাতিল এযাবৎকালে নজিরবিহীন ঘটনা। কারণ যে ধরনের অশ্লীল কথাবার্তা লেখা হয়েছে উত্তরপত্রে তা ছিল অসহনীয়। তাই পরীক্ষা বাতিল করে দেওয়া হয়েছে।

মাধ্যমিকের খাতায় এমন ধরনের সমস্যা ধরা পড়ে ১১ জন পরীক্ষার্থীর লেখায়। তার জেরে তিনজনের পরীক্ষা বাতিল করে দেওয়া হয়। বাকি আটজনকে, তাঁদের অভিভাবকদের এবং স্কুলকে সতর্ক করা হয়। কর্তৃপক্ষের তরফে পড়ুয়াদের অভিভাবকদের ডেকে খাতাগুলি দেখানো হয়। ছেলেমেয়েরা যাতে এমন পরিস্থিতির দিকে এগিয়ে না যায়, তার দিকে লক্ষ্য রাখার কথা বলা হয়। এতদিন পরীক্ষার খাতায় পরীক্ষার্থীরা পাস করিয়ে দেওয়ার আহ্বান করত, এবার একেবারে গালাগালি কটু কথার ফুলঝুরি ফুটে উঠল।

English summary
WBSEB cancel the examination of three candidates of Madhyamik due to rebuke word
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X