India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

মাধ্যমিকে ছাড় দেওয়া হলেও উচ্চমাধ্যমিকে কঠোরতম ব্যবস্থা! পরীক্ষার্থীদের দেওয়া হল 'খেলা হবে' বার্তা

Google Oneindia Bengali News

চলছে উচ্চমাধ্যমিক পরীক্ষা (Higher Secondary Examination) । তবে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের (WBCHSE) তরফে পরীক্ষাদের সতর্ক করা হয়েছে। বলা হয়েছে, যদি কোনও পরীক্ষার্থী উত্তর পত্রে (answer sheet) খেলা হবে (Khela Hobe) স্লোগান লিখে আসে, তাহলে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। মাধ্যমিক পরীক্ষাতে অনেক পরীক্ষার্থী উত্তরপত্রে খেলা হবে স্লোগান লেখার পরেই এব্যাপারে ব্যবস্থা নেওয়া হয়েছে।

মাধ্যমিকের উত্তরপত্রে করোনার প্রভাব

মাধ্যমিকের উত্তরপত্রে করোনার প্রভাব

করোনা পরিস্থিতির কারণে একবছর মাধ্যমিক পরীক্ষা সঠিকভাবে হয়নি, বলেন শিক্ষাবিদরা। তবে শুধু পরীক্ষা না হওয়াই নয়, পড়াশোনার ওপরেও ব্যাপক প্রভাব পড়েছে। এবারের মাধ্যমিক পরীক্ষায় দেখা গিয়েছে উত্তরপত্রে অনেক পরীক্ষার্থী প্রশ্নটাই লিখে দিয়েছে। আবার কেউ কেউ ফাঁকা খাতা জমা দিয়েছে। স্বাভাবিক কারণেই শিক্ষকরা বলছেন, তাঁদের জীবনে এমন দুর্দশা দেখেননি। এখানেই শেষ নয়, উত্তর পত্রে করোনা পরিস্থিতিতে সেই ছাত্র বা ছাত্রী কতটা দুর্দশার মধ্যে ছিল তা বর্ণনা করে পরীক্ষায় পাশ করিয়ে দেওয়ার অনুরোধও করেছে।

 মাধ্যমিকের উত্তরপত্রে খেলা হবে স্লোগান

মাধ্যমিকের উত্তরপত্রে খেলা হবে স্লোগান

পরীক্ষকরা জানিয়েছেন, অনেকে খাতায় খেলা হবে স্লোগান লিখে দিয়ে এসেছে। এই ধরনের বিষয়টি তাঁরা আগে কখনও দেখেননি বলেই জানিয়েছেন। ২০২১-এর ভোটে এই স্লোগান বাংলার ভোটে জনপ্রিয় হওয়ার পরে বিভিন্ন সময়ে শাসকদল তৃণমূল কংগ্রেস এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখেই শোনা গিয়েছে।

 উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সতর্কবার্তা

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সতর্কবার্তা

মাধ্যমিক পরীক্ষার্থীদের উত্তরপত্র থেকে শিক্ষা নিয়ে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে সতর্ক করে বলা হয়েছে, যদি কোনও পরীক্ষার্থী এই স্লোগান লিখে আসে, তাহলে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। যেসব পরীক্ষকের হাতে এই ধরনের খাতা পড়বে, সেগুলিকে মূল্যায়ন না করতেও শিক্ষা সংসদের তরফে নির্দেশ দেওয়া হয়েছে। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে গঠিত উচ্চক্ষমতা সম্পন্ন কমিটি শাস্তির ব্যাপারে সিদ্ধান্ত নেবে। কোনও রাজনৈতিক স্লোগান কিংবা অশোভন বাক্য ব্যবহার করলেও উত্তরপত্র বাতিলের ইঙ্গিত দিয়ে রাখা হয়েছে সংসদের তরফে।

 কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি

কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য সংবাদ মাধ্যমকে বলেছেন, রাজনৈতিক স্লোগান থেকে শুরু করে প্রচারাভিযান-সহ বিতর্কিত কোনও বিষয় প্রশ্নের উত্তরের বাইরে লিখলেই কঠোর ব্যবস্থা নেওয়া হবে। শিক্ষাবিদদের অনেকেই উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। তাঁরা বলছেন, শিক্ষার ক্ষেত্রে রাজনীতি করা উচিত নয়, এছাড়াও প্রভাবশালী মনকেও প্রভাবিত করা উচিত নয়। প্রসঙ্গত ২ এপ্রিল শনিবার উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছে। যা চলবে ২৭ এপ্রিল পর্যন্ত। এবার নিজেদের স্কুলেই পরীক্ষার্থীদের পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে।

স্কুল খুলতেই ফি বৃদ্ধি নিয়ে বিক্ষোভ-অশান্তি, অনির্দিষ্টকালের জন্য বন্ধ জিডি বিড়লা, অশোক হল স্কুলস্কুল খুলতেই ফি বৃদ্ধি নিয়ে বিক্ষোভ-অশান্তি, অনির্দিষ্টকালের জন্য বন্ধ জিডি বিড়লা, অশোক হল স্কুল

English summary
WBCHSE has given warning to higher secondary students on writing of Khela Hobe slogan in their answer script
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X