• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রাজ্যপালের পাল্টা সহউপাচার্য নিয়োগ রাজ্যের! বেনজির সংঘাত গড়াচ্ছে আইনি যুদ্ধে

  • |

বর্ধমান বিশ্ববিদ্যালয়ে প্রথমে সহউপচার্য নিয়োগ রাজ্যপালের। পাল্টা সহ উপাচার্য নিয়োগ করে রাজ্য সরকার। রাজ্যপালের রাজ্যের মধ্যে বেনজির সংঘাত আগেও দেখেছে সাধারণ মানুষ। এবার কার্যত শুরু হয়ে গেল আইনি যুদ্ধ। বিষয়টি নিয়ে যা চলছে তাকে নজিরবিহীন বলেই মন্তব্য করেছেন শিক্ষাবিদরা।

 বর্ধমানে সহ উপাচার্য নিয়োগ রাজ্যপালের

বর্ধমানে সহ উপাচার্য নিয়োগ রাজ্যপালের

রাজ্য সরকারকে এড়িয়ে নিয়োগ রাজ্যপালের। সোমবার রাজ্যপাল বর্ধমান বিশ্ববিদ্যালয়ের সহ উপচার্য( প্রশাসনিক ও শিক্ষা) পদে অধ্যাপক গৌতম চন্দ্রকে নিয়োগ করেন। এব্যাপারে রাজ্য সরকারের সঙ্গে রাজ্যপাল যেমন কোনও আলোচনা করেননি, ঠিক তেমনই রাজ্য সরকারও এই নাম রাজ্যপালের কাছে সুপারিশ করেনি। রাজ্যপাল অবশ্য দাবি করেছেন, তিনি যে কাজ করেছেন, তা আইন মেনেই করা হয়েছে। এব্যাপারে তিনি জানিয়েছেন, বর্ধমান বিশ্ববিদ্যালয়ের আইনের ৯ নম্বর ধারার একনম্বর উপধারার আইন মেনে তিনি অধ্যাপক গৌতম চন্দ্রকে সহ উপচার্য( প্রশাসনিক ও শিক্ষা) পদে নিয়োগ করেছেন।

পাল্টা সহ উপাচার্য নিয়োগ রাজ্যের

পাল্টা সহ উপাচার্য নিয়োগ রাজ্যের

রাজ্যপালের করা নিয়োগের প্রেক্ষিতে কড়া প্রতিক্রিয়া জানান শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তাঁর অভিযোগ, রাজ্যপাল বিজেপির প্রতিনিধিকে সহ উপচার্য( প্রশাসনিক ও শিক্ষা) পদে নিয়োগ করেছেন। সরকার এই সিদ্ধান্ত মানবে না বলে জানিয়েছেন তিনি। পাশাপাশি শিক্ষামন্ত্রী হুঁশিয়ারি দিয়েছেন, অধ্যাপক গৌতম চন্দ্রকে বিশ্ববিদ্যালয়ে ঢুকতে দেওয়া হবে না।

পরে উচ্চশিক্ষা দফতরের তরফ থেকে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়, রাজ্যপালের নিয়োগ প্রক্রিয়া বাতিল করে কল্যাণী বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক আশিস কুমার পানিগ্রাহীকে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য(প্রশাসনিক ও শিক্ষা) পদে নিয়োগ করা হচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের ৫৮ নম্বর ধারা অনুসারে রাজ্যপাল তথা আচার্যের নিয়োগ প্রক্রিয়াকে বাতিল করে রাজ্য সরকার আশিস কুমার পানিগ্রাহীকে নিয়োগ করছে বলে জানানো হয়।

নজিরবিহীন ঘটনা, বলছেন শিক্ষাবিদরা

নজিরবিহীন ঘটনা, বলছেন শিক্ষাবিদরা

একদিকে রাজ্যপাল তথা আচার্য যেমন আইন দেখিয়ে নিয়োগের কথা বলছেন, অন্যদিকে রাজ্য সরকারও আইন দেখিয়ে নিয়োগের কথা বলছে। একই দিনে একই পদে( সহ উপাচার্য) দুটি নিয়োগপত্র জারি হওয়া নজিরবিহীন ঘটনা বলেই মনে করছেন রাজ্যের শিক্ষাবিদরা। এনিয়ে কার্যত আইনি যুদ্ধ শুরু হয়ে গেল বলে মনে করছেন কেউ কেউ।

রাজ্য বিজেপিতে সহসভাপতির পদ দেওয়া হল অর্জুন সিংকে

ভূস্বর্গে একদিন ১৩ জঙ্গি নিকেশের পর এদিনও রুদ্ধশ্বাস লড়াই অবন্তিপোরায়! মৃত ২ জঙ্গি

English summary
WB Govt appoints another Pro VC against Governor's appointment
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X