• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

২৬/১১ হামলার ১২ বছর পর মোস্ট ওয়ান্টেড সাজিদকে ধরতে পুরস্কার ঘোষণা

মুম্বইয়ের ২৬/১১ হামলার ১২ বছর পর এই ঘটনায় জড়িত লস্কর-ই-তৈবার সদস্য সাজিদ মীরকে গ্রেফতার বা খোঁজ দেওয়ার জন্য ৫ মিলিয়ন ডলার পুরষ্কার ঘোষণা করল আমেরিকা। মার্কিন রিওয়ার্ডস ফর জাস্টিস প্রোগ্রামের জারি করা একটি সরকারী বিবৃতিতে এই বার্তা দেওয়া হয়েছে।

২৬/১১ হামলার ১২ বছর পর মোস্ট ওয়ান্টেড সাজিদকে ধরতে পুরস্কার

২০০৮ সালের নভেম্বরে সন্ত্রাসী হামলায় জড়িত থাকার জন্য পাকিস্তান-কেন্দ্রিক বিদেশি সন্ত্রাসী সংগঠন লস্কর-ই-তৈবা বা এলইটি-র সিনিয়র সদস্য সাজিদ মীরকে অভিযুক্ত করা হয়েছিল। সাজিদ মীরকে যে কোনও দেশ গ্রেফতার বা দোষীসাব্যস্ত করার তথ্য দেওয়ার জন্য ৫ মিলিয়ন ডলার পর্যন্ত পুরষ্কার দেওয়া হবে

২০০৮-এর ২৬ নভেম্বর পাকিস্তান-কেন্দ্রিক সন্ত্রাসী সংগঠন এলইটি দ্বারা প্রশিক্ষিত ১০ জন সন্ত্রাসী মুম্বইয়ে পরিকল্পিত হামলা চালিয়েছিল। তারমধ্যে তাজমহল হোটেল, ওবেরয় হোটেল, লিওপোল্ড ক্যাফে, নরিমন হাউস এবং ছত্রপতি শিবাজি টার্মিনাস উল্লেখযোগ্য। মোট ১৬৬ জনের মৃত্যু হয় এই হামলায়।

এই ভয়াবহ আক্রমণে নয় জন সন্ত্রাসীও মারা গিয়েছিল এবং একাকী বেঁচে থাকা আজমল কাসভ ধরা পড়েছিল। তাকে মৃত্যুদণ্ড দেওয়া হয়। ২০১২-র ১১ নভেম্বর কাসভকে পুনের ইয়ারওয়াদা কেন্দ্রীয় কারাগারে ফাঁসি দেওয়া হয়েছিল। সাজিদ মীর মুম্বই হামলার এলইটি-র অপারেশন ম্যানেজার ছিল।

সাজিদ এই পরিকল্পনা, প্রস্তুতি এবং হামলা কার্যকর করার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করেছিল। সাজিদ মীরকে মার্কিন যুক্তরাষ্ট্রের জেলা আদালত অভিযুক্ত করে ২০১১ সালে এবং তার বিরুদ্ধে বিদেশি সরকারের সম্পত্তি বিনষ্ট, ষড়যন্ত্র, সন্ত্রাসবাদীদের সহায়তা প্রদান, নাগরিকের হত্যায় সহায়তা ও জনসাধারণের ব্যবহারের জায়গাগুলিতে বোমা ফেলার অভিযোগ আনা হয়েছিল।

English summary
United States has announced reward to arrest Lashkar-e-Tayyiba member Sajid Mir in 26\11 Mumbai attack.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X