• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

নির্মলার বাজেটে বাংলার প্রাপ্তি ২ হাজার কোটিরও বেশি! একনজরে রইল গোটা হিসাব

Google Oneindia Bengali News

একগুচ্ছ চ্যালেঞ্জকে সামনে রেখে আগামী আর্থিক বছরের জন্যে বাজেট পেশ করেছেন নির্মলা সীতারমণ। অর্থনীতিবিদদের একাংশে মতে, দেশের অর্থনীতির যা হাল সেখানে দাঁড়িয়ে নির্মলার বাজেট এবার অনেক সাবধানী। তবে সাহস দেখাতে পারেনি তেমন ভাবে। যদিও এই বাজেটকে শূন্যের সঙ্গে তুলনা করেছেন বিরোধীরা।

একনজরে রইল গোটা হিসাব

মমতা বন্দ্যোপাধ্যায়ের মতে, মূল্যবৃদ্ধি কিংবা বেকার যুবক-যুবতিদের জন্যে কোনও দিশাই দেখানো হয়নি এই বাজেটে। তবে একটা প্রশ্ন থেকেই যায় হযে নির্মলার বাজেটে বাংলার জন্যে কি রয়েছে?

সেখানে দাঁড়িয়ে ব্যতিক্রমী নির্মলা সীতারমণ। কারণ এবার বাজেটে আলাদা করে কোনও রাজ্যের জন্যেই কিছু ঘোষণা করা হয়নি। তবে বাংলার প্রাপ্তি রয়েছে এই বাজেটে। বাজেটে কলকাতা মেট্রো প্রকল্পের জন্য বড় ঘোষণা করা হয়েছে। একাধিক মেট্রোর কাজ চলছে শহরে। সেখানে দাঁড়িয়ে সমস্ত মেট্রো প্রকল্পগুলির জন্যে বাজেটে ২ হাজার ৩১৬ কোটি ২৫ লাখ টাকা বরাদ্দ করা হয়েছে।

যার মধ্যে ১ হাজার ১০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে ইস্ট ওয়েস্ট মেট্রোর জন্য। এই মুহূর্তে যুদ্ধকালীন তৎপরতায় কাজ চলছে ইস্ট-ওয়েস্ট মেট্রোয়। যাতে দ্রুত কাজ শেষ হয় সেদিকে তাকিয়েই এই বরাদ্দ বলে মনে করা হচ্ছে। উল্লেখ্য, গত আর্থিক বছরে এই প্রকল্পে ৯০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল। তথ্য বলছে গত বছরের তুলনায় ইস্টপ-ওয়েস্ট মেট্রোর কাজের জন্যে ২০০ কোটি টাকা বাড়ানো হয়েছে।

অন্যদিকে নোয়াপাড়া এবং বারাসত মেট্রো প্রকল্পের জন্যেও এবার বাজেটে টাকা বরাদ্দ করা হয়েছে। দীর্ঘদিন এই প্রকল্পটি আটকে ছিল। যদিও সম্প্রতি এই প্রকল্পেও গতি এসেছে। এবার সেই প্রকল্পে ৫০৬ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। যা অবশ্যই ভালো বলে মনে করা হচ্ছে। অন্যদিকে বারাকপুর-দক্ষিণেশ্বর পর্যন্ত মেট্রো সম্প্রসারণেও জোর মোদী সরকারের। ১০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে এবারের বাজেটে।

৩৫০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে দমদম থেকে নিউ গড়িয়া মেট্রো প্রকল্পের জন্যে। শুধু তাই নয়, কলকাতার মেট্রোর উন্নতিতে এবার ভরিয়ে দিয়েছেন নির্মলা সীতারমণ। তথ্য বলছে, জোকা থেকে এসপ্ল্যানেড পর্যন্ত মেট্রোর জন্য ৩৫০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

সেন্ট্রাল পার্ক থেকে হলদিরাম পর্যন্ত মেট্রো প্রকল্পের জন্যও ৫ কোটি টাকা বরাদ্দ হয়েছে বাজেটে। সব মিলিয়ে ২ হাজার ৩১৬ কোটি ২৫ লাখ টাকা বরাদ্দ হয়েছে কলকাতা মেট্রোর বিভিন্ন প্রকল্পের জন্য।

উল্লেখ্য, এই মুহূর্তে মেট্রো ছাড়া একইঞ্চিও ভাবা যায় না। কার্যত কলকাতার গর্ব মেট্রো। অবশ্যই লাইফলাইনও বটে। মুহূর্তে এক জায়গা থেকে অন্য জায়গাতে পৌঁছে যাওয়া সম্ভব হচ্ছে। ভোটের আগেই দক্ষিণেশ্বর-নোয়াপাড়া চালু হয়েছে। চালু হয়েছে ফুলবাগান থেকে সেক্টর ফাইভ। খুব শিঘ্রই শিয়ালদহ থেকেও জুড়ে যাবে লাইন। কাজ প্রায় শেষের মুখে। এই অবস্থায় নির্মলার বাজেটে যেভাবে কলকাতার মেট্রো গুরুত্ব পেয়েছে তা অভাবনীয় বলছেন বিজেপি নেতৃত্বের একাংশ।

English summary
union budget 2022: West bengal gets over 2000 crore from Budget 22 for bengal metro
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X