• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

'আন বিটেন' বীর সিং কি এবার জিততে পারবেন? প্রশ্ন পুরুলিয়ায়

  • By Kaushik Dutta
  • |

'আন বিটেন' বীর সিং কি এবারও জিততে পারবেন? প্রশ্ন পুরুলিয়ায়।

কারোর চোখে তিনি 'নট আউট'। কারণ যতগুলি নির্বাচনে লড়াই করেছেন কোনটাতেই তিনি হারেনি। এখনও পর্যন্ত অপরাজেয় ফরওয়ার্ড ব্লকের বীর সিং মাহাতো আবারও নির্বাচনী যুদ্ধে। প্রায় এক দশক বাদে। তৃণমূল ও বিজেপির ব্যাপক হাওয়ায় এবারও কি জয়ের 'রেকর্ড' ধরে রাখতে পারবেন বীর সিং মাহাতো? সেই প্রশ্নই ঘুরপাক খাচ্ছে পুরুলিয়ায়।

আন বিটেন বীর সিং কি এবার জিততে পারবেন? প্রশ্ন পুরুলিয়ায়

বয়স ৭৩ বছর। পুরুলিয়া লোকসভা কেন্দ্রে থেকে ১৯৯৬, ১৯৯৮, ১৯৯৯ এবং ২০০৪ সালের সাংসদ বীর সিং তিন বার লড়েছেন জেলা পরিষদে এবং প্রতি বারই জিতেছেন। এর মধ্যে দুবার তিনি পুরুলিয়া জেলা পরিষদের সহকারী সভাধিপতি নির্বাচিত হয়েছিলেন। প্রাক্তন শিক্ষক এই বাম নেতার বাড়ি পুরুলিয়া জেলার বাঘমুন্ডি থানার সিরিডি গ্রামে। যে এলাকা বিখ্যাত ছৌ নাচ এবং ছৌ মুখোশের জন্য।

২০০৯ এবং ২০১৪ সালের নির্বাচনে লড়াই করেননি বীর সিং। পুরুলিয়া কেন্দ্রে ফরওয়ার্ড ব্লকের হয়ে দুটি ভোটে লড়েছিলেন নরহরি মাহাতো। ২০০৯ সালে জিতলেও ২০১৪-তে তৃণমূল প্রার্থী মৃগাঙ্ক মাহাতোর কাছে তিনি ১৫৩৮৭৭ ভোটের ব্যবধানে হেরে যান। এক সময় লাল মাটির পুরুলিয়া ছিল বামেদের দুর্গ। এখন তারা এক কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে। তার পরেও বামেরা এবারও বীর সিং মাহাতোকে জেতানোর জন্য আপ্রাণ চেষ্টা করছেন। মিটিং, মিছিল, গ্রাম সভায় একটা তাগিদ খুঁজে পাচ্ছেন বাম কর্মীরা।

পুরুলিয়া লোকসভা কেন্দ্রে ফরওয়ার্ড ব্লকের শক্ত ঘাঁটি বলা চলে। তবে গত লোকসভা নির্বাচনে এই কেন্দ্র বাম দলের কাছ থেকে ছিনিয়ে নেয় তৃণমূল কংগ্রেস। জেতেন মৃগাঙ্ক মাহাতো। এবারও ভোটে তিনি শাসক দলেরই প্রার্থী। তবে একাধিপত্য তৃণমূলেরও শেষ বলে চলে। গত কয়েক বছরে পুরুলিয়ায় প্রভাব বাড়িয়েছে বিজেপি। এই তিন দল ছাড়াও এবারের লোকসভা ভোটে পুরুলিয়া আসনে লড়াই করছে কংগ্রেসও। বিজেপি ও কংগ্রেসের হয়ে ভোটে লড়ছেন যথাক্রমে জ্যোতির্ময় মাহাতো ও নেপাল মাহাতো।

তবু সবার নজর সেই অপরাজেয় বীর সিং মাহাতোরই দিকে। তাঁর ক্যারিশমার মুগ্ধ হয়ে রাজ্য বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসুও বীর সিংকে 'নট আউট' বলে আখ্যা দিয়েছেন। এবারও জয়ের ব্যাপারে একাশো শতাংশ আশাবাদী রাঢ় বাংলার ভূমিপুত্র। একই মত বীর সিং মাহাতোর সহযোদ্ধা ও বাম কর্মীদেরও।

ভোটের আগে জনসংযোগ বাড়াতে নিজের গাড়িতে গ্রাম ঘুরছেন বীর সিং। তাঁর সারথী ছোট ছেলে বিপ্লব বা স্ট্যালিন। যিনি একটি সংস্থায় ইঞ্জিনিয়ার হিসাবে কাজ করছিলেন। বাবা নির্বাচনে লড়াই করছেন শুনে চাকরি ছেড়ে ফিরে এসেছেন দেশে। বাবার সারথী পয়ে ঘুরে বেড়াচ্ছেন গ্রামে গ্রামে।

বীর সিং মাহাতো নির্বাচনে লড়াই না করলেই ভাল করতেন। কারণ তিনি এবার জিততে পারবেন না। লড়াই না করলে তার 'আন বিটেন' উপাধিটা থেকে যেত, এবার তা আর থাকবে না, প্রতিদ্বন্দ্বি সম্পর্কে এমনই মন্তব্য করেছেন তৃণমূল প্রার্থী মৃগাঙ্ক মাহাতো।

English summary
'Un-beaten' Bir Singh in new challege at Purulia
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X