• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এক কদম পিছিয়ে মাস্টারস্ট্রোক, মমতার পাল্টা চালে কৃষক মনে পিছনের সারিতে বিজেপি

তিন কৃষি আইন মানবে না রাজ্য। সেই প্রস্তাব আনতে চলতি মাসের ২৭ এবং ২৮ জানুয়ারি বিধানসভার অধিবেশন ডাকতে চলেছে রাজ্য সরকার। কয়েকদিন ধরেই রাজ্যের বিরোধীরা মুখ্যমন্ত্রীকে চিঠি দিয়ে অধিবেশন বসানোর জন্য দাবি জানিয়েছিলেন। ইতিমধ্যে রাজস্থান, পাঞ্জাব, কেরালা সহ বেশকিছু রাজ্য কেন্দ্রীয় সরকারের নয়া কৃষি আইনকে বাতিল করেছে।

শুভেন্দুকে ব্রাত্য রেখেই শেষ হল নাড্ডার সফর, স্থান হল না মুকুল-দিলীপদের দলে

কেন্দ্রীয় আইন বাতিল করার প্রস্তাব

কেন্দ্রীয় আইন বাতিল করার প্রস্তাব

এদিকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও কৃষি আইন বাতিলের জন্য পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের মাধ্যমে আজ অধ্যক্ষের কাছে প্রস্তাব পাঠিয়েছেন৷ চলতি মাসের দুদিনের বিধানসভা অধিবেশন বসিয়ে এই আইন বাতিল করার প্রস্তাব আনা হবে। কেন্দ্রের কৃষি আইনের বিরোধিতা করে বিধানসভায় সর্বসম্মত প্রস্তাব আনার বিষয়ে বামফ্রন্ট এবং কংগ্রেস সহমত পোষণ করেছে।

বিধানসভার অধিবেশন ডাকা হবে

বিধানসভার অধিবেশন ডাকা হবে

অন্যদিকে মুখ্যমন্ত্রী বলেছিলেন, 'এক-দু'দিনের জন্য বিধানসভার অধিবেশন ডাকা হবে। কৃষক বিরোধী তিনটি আইন প্রত্যাহার চেয়ে সর্বসম্মত প্রস্তাব আনার কথা ভাবা হচ্ছে।' বিধানসভায় বিজেপির বিধায়করা খুব স্বাভাবিক ভাবেই সর্বসম্মতিক্রমে এই প্রস্তাবে অংশগ্রহণ করবেন না বলে জানা গিয়েছে।

বাম-কংগ্রেস কি সমর্থন জানাবে?

বাম-কংগ্রেস কি সমর্থন জানাবে?

যদিও বামফ্রন্ট এবং কংগ্রেসের পক্ষ থেকে রাজ্যের বিরোধী দলনেতা আবদুল মান্নান জানিয়েছেন, 'আগে রাজ্য সরকার কী প্রস্তাব আনছে, সেটা দেখা দরকার। ২০১৪ ও ২০১৭ সালে এই সরকারই কৃষক বিরোধী আইন করেছিল। সেটা প্রত্যাহার করা হয় কি না, সেটাও দেখা হবে। সরকারপক্ষ শুধু অধিবেশন ডাকবে শুনে বিরোধীরা মোটেই উচ্ছ্বসিত নয়।'

বিজেপি আক্রমণ শানিয়েছে মমতাকে

বিজেপি আক্রমণ শানিয়েছে মমতাকে

এর আগে প্রধানমন্ত্রী কিষান নিধি নিয়ে ক্রমাগত বিজেপি আক্রমণ শানিয়েছে মমতাকে। এরপরই কিষান সম্মান নিধি প্রকল্প চালু করার কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। সেখানে তিনি জানান, কৃষকদের জন্য রাজ্যের নিজস্ব প্রকল্প রয়েছে। তবুও কৃষকরা কিছু টাকা বেশি পাবেন, তাই প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি প্রকল্প চালু করতে কৃষিমন্ত্রকে চিঠি দেওয়া হয়েছে।

এক কদম পিছিয়ে যান মমতা

এক কদম পিছিয়ে যান মমতা

এরপরই মুখ্যমন্ত্রীকে চিঠি দিয়ে কেন্দ্র জানায়, রাজ্য সহযোগিতা করলেই কৃষকদের অ্যাকাউন্টে টাকা। কিষান সম্মান নিধি প্রকল্পের জন্য তালিকা চূড়ান্ত করতে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি দিয়েছেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর। এজন্য রাজ্যের তরফে নোডাল অফিসার নিয়োগ করার কথা চিঠিতে জানিয়েছেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী। সেইমতো রাজ্যের কৃষকদের তালিকা চূড়ান্ত করতে মুখ্যমন্ত্রীকে চিঠি দিয়ে প্রয়োজনীয় নির্দেশিকা জারি করল কেন্দ্র।

মুকুল বিজেপিতে শান্তিতে নেই! তাই 'জেঠু’কে তৃণমূলে ফিরে আসার আহ্বান 'ভাইপো’দের

শোভন এখনও মমতার 'গুডবুক’-এ! একের পর এক সিদ্ধান্তে জল্পনা রাজ্য রাজনীতিতে

English summary
Two day session on 27th and 28th Jan in West Bengal legislative assembly against union Farm laws
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X