• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

হিমবাহ ফেটে নয়, পাহাড় থেকে তুষার ধসেই বিপর্যয়! কারণ ব্যাখ্য়া মুখ্যমন্ত্রীর

হিমবাহ ফেটে উত্তরাখণ্ডে বিপর্যয় নয়, পাহাড় থেকে ভয়ঙ্কর তুষার ধসই কারণ। উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিং রাওয়াত এবার এমনই মন্তব্য করলেন।
Google Oneindia Bengali News

হিমবাহ ফেটে উত্তরাখণ্ডে বিপর্যয় নয়, পাহাড় থেকে ভয়ঙ্কর তুষার ধসই কারণ। উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিং রাওয়াত এবার এমনই মন্তব্য করলেন। ত্রাণ ও উদ্ধারকাজের তদারকির জন্য চামোলির বন্যাকবলিত অঞ্চলে যাওয়ার আগে এ কথা বলেন মুখ্যমন্ত্রী। তিনি জনগণের কাছে আবেদন করেন এই বিপর্যয়কে উন্নয়নবিরোধী আখ্যা দেবেন না।

হিমবাহ ফেটে নয়, পাহাড় থেকে তুষার ধসেই বিপর্যয়! কারণ ব্যাখ্য়

মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিং রাওয়াতের কথায়, ইসরো বিজ্ঞানী, সেনাবাহিনীর কর্মকর্তা ও ইন্দো-তিব্বত সীমান্ত পুলিশের সঙ্গে বৈঠক করার পরে দুর্ঘটনার সঠিক কারণ উঠে এসেছে। এই ঘটনায় অন্তত ২৬ জন নিহত হয়েছেন এবং দেড় শতাধিক মানুষ নিখোঁজ রয়েছেন। ফলে মৃতের সংক্যা আরও বাড়তে পারে বলেই মনে করা হচ্ছে।

মুখ্যমন্ত্রী বলেন, ইসরো কর্মকর্তারা তাঁকে এমন ছবি দেখিয়েছেন যে, যেখানে তুষার স্রোত ফাটতে শুরু করেছিল, সেখানে কোনও হিমবাহ ছিল না। কেবল একটি পাহাড় দেখা গিয়েছিল। তিনি আরও বলেন, এটি সম্ভবত ট্রিগার পয়েন্ট হতে পারে, যেখান থেকে প্রচুর পরিমাণে তুষারপাত হয়ে ঋষিগঙ্গা ও ধৌলিগঙ্গা নদীতে প্লাবনের সৃষ্টি করে।

মুখ্যমন্ত্রী বলেন, "বিজ্ঞানীদের মতে, যে অঞ্চলটিতে বিপর্যয়টি আঘাত হেনেছে তা হিমবাহের মতো নয়। প্রাথমিক রিপোর্ট অনুসারে হিমবাহ ফেটেই এই বিপর্যয় বলেই মনে করা হয়েছিল। কিন্তু সম্ভবত তা ঘটেনি।লক্ষ লক্ষ মেট্রিক টন বরফ হঠাৎ পাহাড়ের চূড়ায় ট্রিগার পয়েন্ট থেকে নেমে যাওয়ার কারণে এটি ঘটেছিল।"

English summary
CM Trivendra Singh Rawat demands calamity hit Uttarakhand by sliding down of snow from a hill, not to a glacier burst.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X