• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আর অবহেলা নয়, এবার বাসে উঠলেই রূপান্তরকামীদের জন্য রাখা থাকবে ‘‌ত্রিধারা’‌ আসন

  • By অভীক
  • |

রূপান্তরকামীদের জন্য সুখবর। এবার থেকে বাসে তাঁদের জন্য আসন সংরক্ষণ করা থাকবে। পশ্চিমবঙ্গ সরকারের বেসরকারি বাস পরিচালন সংগঠনের পক্ষ থেকে এই মহান পদক্ষেপ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মহিলাদের পাশাপাশি এবৈর রূপান্তরকামীদের জন্য দু’‌টি আসন সংরক্ষন করে রাখা হবে।

বাসে অবহেলিত তৃতীয় লিঙ্গের মানুষ

বাসে অবহেলিত তৃতীয় লিঙ্গের মানুষ

বাসে মহিলা ও প্রবীণ নাগরিকদের জন্য আসন সংরক্ষণ থাকলেও রূপান্তকামীদের জন্য এতদিন কোনও নির্দিষ্ট আসন ছিল না। ফলে মহিলা বা পুরুষ বাসের যে কোনও আসনে বসতে গেলেই জুটত অবহেলা, অসম্মান। ফলে বাসে আসন ফাঁকা থাকলেও অনেকসময়ই তাঁরা দাঁড়িয়ে দাঁড়িয়েই বাসে সফর করতেন।

 ত্রিধারা আসন

ত্রিধারা আসন

বাস সিন্ডিকেটের জয়েন্ট কাউন্সিলের সাধারণ সম্পাদক তপন বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন যে প্রত্যেক বাসে সংগঠনের সঙ্গে যুক্ত প্রতিটি বাসের দুটি আসনকে ‘‌ত্রিধারা'‌ হিসাবে চিহ্নিত করা হবে। তিনি দাবি করেছেন যে রাজ্যের ৩৫-৪০ হাজার বাস এই সংগঠনের সঙ্গে যুক্ত। সাধারণ সম্পাদক বলেন, ‘এটি কেবল দুটি আসন নির্ধারণের জন্য নয়, রূপান্তরকামীদের স্বীকৃতি দেওয়া এবং যাত্রীদের মধ্যে সমান হিসাবে বিবেচনা করার জন্য সচেতনতা তৈরি করা।'‌‌

যাত্রী ও বাসের কর্মীদের মধ্যে সচেতনতা বৃদ্ধি

যাত্রী ও বাসের কর্মীদের মধ্যে সচেতনতা বৃদ্ধি

তিনি আরও জানিয়েছেন যে শহরের বেশ কয়েকটি রুটের বাসে আসন সংরক্ষণ করা হয়ে গিয়েছে এবং সংগঠনের সঙ্গে যুক্ত বাসগুলিতেও হবে। তপন বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‌এটি বাসের কর্মীদের পাশাপাশি অন্যান্য যাত্রীদেরকেও রূপান্তরকামীদের প্রতি শ্রদ্ধাশীল হতে তাঁদের সংবেদনশীল করবে।'‌ তিনি প্রতিটি বাসে রূপান্তরকামীদের জন্য দুটি আসন সংরক্ষণ করার প্রয়াসে রাজ্য পরিবহন কার্যক্রম এবং অন্যান্য বেসরকারী পরিচালকদের এই সিন্ডিকেটে যোগদানের আহ্বান জানান।

৩৬টি বাসে চালু

৩৬টি বাসে চালু

প্রসঙ্গত সোমবার থেকেই কলকাতার বেসরকারি বাসে এই ত্রিধারা আসন চালু হয়ে যায়। ২০৫ ও ২০৫এ রুটের ৩৬টি বাসে এই আসন রয়েছে বলে জানা গিয়েছে।

জনবিস্ফোরণ! ২০৩৬ সালের মধ্যে ৩৮.২% দাঁড়াবে শহুরে জনসংখ্যা, সর্বাধিক বৃদ্ধি কোন কোন রাজ্যে

English summary
tridhara seat for transgender in citys private buses
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X