• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

‌যোগাযোগ ব্যবস্থা উন্নত করতে উত্তরবঙ্গের আটটি জেলায় ১০০টি ব্রিজ নির্মাণ হবে

১০০টি ব্রিজ তৈরির প্রকল্প হাতে নিল উত্তরবঙ্গ উন্নয়ন বিভাগ। জানা গিয়েছে, উত্তরবঙ্গের আটটি জেলায় খাল–নদীর ওপর থাকা অস্থায়ী বাঁশ ও কাঠের ব্রিজের বদলে শক্তপোক্ত স্থায়ী ব্রিজ নির্মাণ করা হবে। সম্প্রতি হওয়া বাজেটে রাজ্য সরকার এরজন্য ৭১০ কোটি টাকা বরাদ্দ করেছে ২০২০–২১ সালের অর্থবর্ষে ও পরবর্তী সময়ে বরাদ্দকৃত তহবিল থেকে বিভাগটি বিনিয়োগ করতে পারে তা বিবেচনা করে প্রকল্পটি হাতে নেওয়া হয়েছিল।

আটটি জেলায় ১০০টি ব্রিজ

আটটি জেলায় ১০০টি ব্রিজ

এই প্রকল্পের উদ্দেশ্যই হল উত্তরবঙ্গের আটটি জেলার গ্রাম্য অঞ্চলগুলিতে যোগাযোগ ব্যবস্থার উন্নত করা। এই আটটি জেলা হল মালদা, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার ও আলিপুরদুয়ার। এই প্রকল্পের বাস্তবায়নের জন্য ইতিমধ্যেই উত্তরবঙ্গ উন্নয়ন বিভাগের ইঞ্জিনিয়াররা কাজ করতে শুরু করে দিয়েছেন এবং টেন্ডার ডাকার কাজ শুরু হবে এপ্রিল মাস থেকে। কাজ শুরু হওয়ার ১৮ মাসের মধ্যে এই প্রকল্পের কাজ শেষ করতে হবে বলে জানা গিয়েছে।

প্রত্যেকটি ব্রিজের জন্য এক কোটি টাকা বরাদ্দ

প্রত্যেকটি ব্রিজের জন্য এক কোটি টাকা বরাদ্দ

এক-একটা ব্রিজের ব্যাপ্তি এক-এক ধরনের হওয়ায় তা তৈরি করতে খরচও আলাদা আলাদা হবে। কিন্তু প্রত্যেকটা ব্রিজ তৈরি করতে কমপক্ষে এক কোটি টাকা খরচ হতে হবে। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সম্প্রতি উত্তরবঙ্গ সফরে যাবেন তাই তার এই প্রকল্পের ঘোষণা করা হয়। তিনি মালদা, উত্তর-দক্ষিণ দিনাজপুর সফর করবেন এ সপ্তাহেই। উত্তরবঙ্গ উন্নয়ন বিভাগের মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ বলেন, ‘‌গ্রামের মানুষদের গন্তব্যে পৌঁছাতে যাতে কোনও সমস্যার সম্মুখিন না হতে হয় তার জন্যই এই প্রকল্পটিকে বাস্তবে রূপায়ন করা হচ্ছে। খাল ও নদীর ওপর আমাদের বিভাগ একশোটি ব্রিজ নির্মাণ করবে।'‌

পিকে কে কেন দরকার হল প্রশ্ন মুকুল রায়ের?
বিপজ্জনক বাঁশ বা কাঠের অস্থায়ী ব্রিজ

বিপজ্জনক বাঁশ বা কাঠের অস্থায়ী ব্রিজ

প্রসঙ্গত, রাজ্যের বিভিন্ন প্রান্তে মানুষ নিজের প্রাণের ঝুঁকি নিয়ে খাল বা নদী পর হন বাঁশ অথবা অস্থায়ী কাঠের ব্রিজ দিয়ে। অনেক জায়গাতেই স্কুল পড়ুয়ারা এ ধরনের বিপজ্জনক ব্রিজ পেরিয়ে স্কুলেও যায়। বর্ষার সময় এই ব্রিজ অতিক্রম করা ঝুঁকিপূর্ণ হয়ে ওঠে। এমনকী রাজ্য সরকারের অ্যাম্বলেন্সও ওইসব জায়গায় যেতে পারেনা কারণ ব্রিজ পাকাপোক্ত নয়। অন্য রাস্তা দিয়ে গ্রামবাসীদের স্বাস্থ্যকেন্দ্রে যেতেও বহু সময় লেগে যায়। তবে প্রস্তাবিত ব্রিজ নির্মাণ হলে সহজেই অ্যাম্বুলেন্স যাতায়াত করতে পারবে। এছাড়াও কৃষকদের মিনি ট্র‌্যাকে করে ফসল বাজারে নিয়ে যেতে সুবিধা হবে।

English summary
In the recent budget, the state government has allotted Rs 710 crore for the North Bengal Development Department in 2020-21
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X