• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিজেপির পাহাড় প্রমাণ ব্যবধান মুছে শিখরে তৃণমূল কংগ্রেস, একনজরে কালিয়াগঞ্জের পরিসংখ্যান

নির্বাচনের আগে ফল ছিল তৃণমূল কংগ্রেস ১, বিজেপি ১, বাম-কংগ্রেস জোট ১। উপনির্বাচনের পর ফল বদলে গেল তৃণমূল ৩, বিজেপি ০, বাম-কংগ্রেস জোট ০। কালিয়াগঞ্জেও জয়ী তৃণমূল, খড়গপুরেও। প্রথমবার এই দুই কেন্দ্রে খাতা খুলল তৃণমূল কংগ্রেস। তার মধ্যে তাৎপর্যপূর্ণ উত্তরবঙ্গের কালিয়াগঞ্জে ৫৭ হাজারের ব্যবধান মুছে ফেলে তৃণমূলের জয় ছিনিয়ে নেওয়া।

২,৪১৮ ভোটে জয়ী তৃণমূল

২,৪১৮ ভোটে জয়ী তৃণমূল

উত্তরদিনাজপুরের কালিয়াগঞ্জ। এই কেন্দ্রে বিগত লোকসভা ভোটে বিজেপি প্রার্থী দেবশ্রী রায়চৌধুরী ৫৭ হাজার লিড নিয়েছিলেন। পিছিয়ে থাকা তৃণমূল ৫৭ হাজার ভোটের বিশাল ব্যবধান মুছে ফেলে এবার ২,৪১৮ ভোটে জয়ী হয়েছে। বিজেপির কমলচন্দ্র সরকারকে হারিয়ে জয়ী হয়েছেন তৃণমূলের তপন সিংহ।

শেষ হাসি হেসেছেন তৃণমূল প্রার্থী

শেষ হাসি হেসেছেন তৃণমূল প্রার্থী

হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে উভয়ের। কিন্তু শেষ হাসি হেসেছেন তৃণমূল প্রার্থী। প্রথম থেকেই বিজেপি প্রার্থী এগিয়ে ছিলেন। কিন্তু ব্যবধান গড়ে তুলতে পারেননি কোন রাউন্ডেই। শেষ রাতে ওস্তাদের মার দিয়ে দিতে গিয়েছেন তপন সিংহ। মাত্র সাত-আট মাস আগে যেখানে কলকে পায়নি তৃণমূল, সেখানে যে এভাবে জেতা সম্ভব তা বোধ হয় ভাবেননি কোনও বিশেষজ্ঞও।

২০১৬-র বিধানসভায়

২০১৬-র বিধানসভায়

এই কেন্দ্রে কোনওদিনই তৃণমূল জেতেনি। বরাবর লড়াই ছিল বাম ও কংগ্রেসের। আর বাম কংগ্রেস যখন এক হল অর্থাৎ ২০১৬-র বিধানসভা নির্বাচনে বিপুল জয় পান জোট প্রার্থী। ৫২.৫৮ শতাংশ ভোট পেয়েছিল তারা। আর তৃণমূল পেয়েছিল ৩০.৮৭ শতাংশ ভোট। বিজেপির প্রাপ্ত ভোট ছিল মাত্র ১২.৭০।

২০১৯-এর লোকসভায়

২০১৯-এর লোকসভায়

এরপর ২০১৯ লোকসভা নির্বাচনে সবাইকে চমকে দিয়ে বিজেপির উত্থান হয়েছিল এই কেন্দ্রে। বাম-কংগ্রেসের গড়ে বিজেপি লাভ করেছিল ৫২.১৫ শতাংশ ভোট। আর বাম ও কংগ্রেস মিলিয়ে ১৬.৫৮ শতাংশ। তৃণমূলের প্রার্থী ভোট পেয়েছিলেন ২৭.২৫ শতাংশ ভোট। অর্থাৎ বাম-কংগ্রেস ভোটে সমৃদ্ধ হয়ে বিজেপি বড় শক্তি হয়ে উঠেছিল। তৃণমূলেরও ভোট কমে গিয়েছিল। প্রায় ৩.৫ শতাংশ।

এবার উপনির্বাচনে

এবার উপনির্বাচনে

এবার উপনির্বাচনে ঠিক তার উল্টো ছবি দেখা গেল। বিজেপির ভোট ভেঙে তৃণমূল শক্তিশালী হয়ে উঠল। উভয়ের জয়ের ব্যবধান সামান্য, মাত্র ২,৪১৮। কিন্তু তৃণমূল যে ব্যবধান মুছে ফেলে এই কেন্দের জয় ছিনিয়ে নিয়েছে, তাতে বিজেপির কাছে মোক্ষম ধাক্কা এই উপনির্বাচনী ফল।

একা শুভেন্দুতে রক্ষে নেই রাজীব দোসর, দিলীপ-মুকুল ম্লান তৃণমূলের নয়া জুটির উত্থানে একা শুভেন্দুতে রক্ষে নেই রাজীব দোসর, দিলীপ-মুকুল ম্লান তৃণমূলের নয়া জুটির উত্থানে

দিলীপকে মানসিক হাসপাতালে পাঠাতে চান! বিজেপিকে কড়া আক্রমণ ফিরহাদেরদিলীপকে মানসিক হাসপাতালে পাঠাতে চান! বিজেপিকে কড়া আক্রমণ ফিরহাদের

English summary
TMC wins Kaliagunj By election to wipe out BJP’s vast margin. TMC wins all three seats in By election 2019
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X