• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

তৃণমূলকে একুশের নির্বাচনে 'পারের কড়ি' জোগাড় করে দিতে পারে মহিলা ও সংখ্যালঘুরাই

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একুশের নির্বাচনে মহিলা ও সংখ্যালঘু ভোটকে পাখির চোখ করেছেন। ভোটের অঙ্কে রাজ্যজুড়ে এমন কয়েকটি আসন রয়েছে যা ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেসের জন্য নিরাপদ বলে বিবেচিত হতে পারে। তৃণমূল সু্প্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় একুশের নির্বাচন জিততে অঙ্ক কষেই মহিলা ও সংখ্যালঘুদের দিয়ে ভোটের কড়ি জোগাড় করতে নেমেছেন।

বাংলায় মহিলা ভোটারদের পরিসংখ্যান

বাংলায় মহিলা ভোটারদের পরিসংখ্যান

বাংলায় প্রায় সাড়ে তিন কোটি মহিলা ভোটার রয়েছেন। মহিলা ভোটাররা বাংলার জনসংখ্যার প্রায় ৪৯ শতাংশ। মহিলা ভোটাররা এবার নির্বাচনে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবেন। মোট ৭ কোটি ৩২ লক্ষ ৯৪ হাজার ৯৮০ জন ভোটারের মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ৩ কোটি ৭৩ লক্ষ ৬৬ হাজার ৩০৬ এবং মহিলা ভোটারের সংখ্যা ৩ কোটি ৫৯ লক্ষ ২৭ হাজার ৮৪ জন।

বাংলার শহর ও শহরতলির জেলায় অ্যাডভান্টেজ

বাংলার শহর ও শহরতলির জেলায় অ্যাডভান্টেজ

গত দশ বছর ধরে ক্ষমতায় থাকা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মহিলা ভোটারদের শক্তি সম্পর্কে সচেতন। বাংলার শহর ও শহরতলির জেলায়- বিশেষত কলকাতা, দক্ষিণ ২৪ পরগনা, উত্তর চব্বিশ পরগনা, হাওড়া ও হুগলিতে অনেক আসন রয়েছে, যেখানে রাজ্যের অন্যান্য জেলার তুলনায় মহিলা ভোটার যথেষ্ট সংখ্যক বেশি।

পাঁচ জেলায় কত আসন নিশ্চিত তৃণমূলের

পাঁচ জেলায় কত আসন নিশ্চিত তৃণমূলের

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, যেহেতু তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় কন্যাশ্রীর মতো নারীর ক্ষমতায়ন বৃদ্ধির জন্য বিভিন্ন পদক্ষেপ নিয়েছে তৃণমূল কংগ্রেস। রাজ্যের অন্যান্য অংশের তুলনায় শহরতলির জেলায় আরও ভাল করার সম্ভাবনা রয়েছে তৃণমূলের। জনমত সমীক্ষায় উঠে এসেছে, এই পাঁচটি জেলার ১২৬ আসনের মধ্যে তৃণমূল কংগ্রেস ৪৮ থেকে ৫০ টি আসন পাবে নিশ্চিত।

দক্ষিণ ও উত্তর ২৪ পরগনায় ফ্যাক্টর উপজাতিরা

দক্ষিণ ও উত্তর ২৪ পরগনায় ফ্যাক্টর উপজাতিরা

তৃণমূল ২০১৬ সালের নির্বাচনে দক্ষিণ ও উত্তর ২৪ পরগনায় আরও ভাল পারফর্ম করেছিল। তবে এই দুটি জেলার সীমান্তবর্তী অঞ্চলে উপস্থিত তফশিলি জাতি ও তফশিলি উপজাতি ভোটারদের অনেকে তৃণমূল কংগ্রেস শিবির থেকে সরে এসে গেরুয়া শিবিরে নাম লিখিয়েছে। এর ফলে এই দুটি জেলার আসন সংখ্যা কমে যাবে তৃণমূলের।

মুসলিম অধ্যুষিত অঞ্চলগুলিতে তৃণমূল নিশ্চিন্ত

মুসলিম অধ্যুষিত অঞ্চলগুলিতে তৃণমূল নিশ্চিন্ত

তৃণমূলের একাংশ মনে করছে, কলকাতার ভবানীপুর এবং টালিগুঞ্জের মতো মর্যাদাপূর্ণ আসনগুলিতে এবার জোর লড়াই হবে। দক্ষিণ কলকাতায় আরও খারাপ প্রভাব পড়তে পারে। তবে উত্তর কলকাতা এবং মেটিয়াব্রুজ এবং গার্ডেনরিচের মতো মুসলিম অধ্যুষিত অঞ্চলগুলিতে তৃণমূল ভোট ব্যাংক ধরে রাখতে সক্ষম হবে।

উত্তরবঙ্গে পাঁচটি এবং জঙ্গলমহলের চারটি জেলা

উত্তরবঙ্গে পাঁচটি এবং জঙ্গলমহলের চারটি জেলা

উত্তরবঙ্গে পাঁচটি এবং জঙ্গলমহলের চারটি জেলা-সহ দশটি জেলায় উপজাতি জনসংখ্যা বেশি। দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার এবং কালিম্পং-সহ উত্তরবঙ্গের পাঁচটি জেলায় ২৮টি আসন রয়েছে যেখানে তৃণমূল ২০১৯ সালের লোকসভা নির্বাচনে ভালো পারফর্ম করতে পারেনি। ২৮টি আসনের মধ্যে ২৫টি আসনে এই বিধানসভা ভোটেও পুনরাবৃত্তির সম্ভাবনা রয়েছে।

জঙ্গলমহলের পাঁচ জেলা তৃণমূল থেকে মুখ ফিরিয়েছে!

জঙ্গলমহলের পাঁচ জেলা তৃণমূল থেকে মুখ ফিরিয়েছে!

মুখ্যমন্ত্রী বন্দ্যোপাধ্যায়ের ক্ষমতার অলিন্দে আসা নন্দীগ্রাম ও লালগড়ের আন্দোলনের মধ্য দিয়ে হয়েছে। তবে মজার বিষয় হচ্ছে বাঁকুড়া, পুরুলিয়া, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রামসহ পাঁচটি জেলার উপজাতি জনগোষ্ঠী তৃণমূল কংগ্রেস থেকে সরে এসে বিজেপির পক্ষে অবস্থান নিয়েছে। যদিও মমতা বন্দ্যোপাধ্যায় পূর্ব মেদিনীপুর জেলার নন্দীগ্রাম থেকে তার প্রতিদ্বন্দ্বিতাসহ এই অঞ্চলের উপজাতি ভোটারদের সন্তুষ্ট করার জন্য অনেক কিছু করেছেন।

মালদহ-মুর্শিদাবাদ থেকে দুই দিনাজপুরে তৃণমূলের কামব্যাক

মালদহ-মুর্শিদাবাদ থেকে দুই দিনাজপুরে তৃণমূলের কামব্যাক

এই অঞ্চলের পরিস্থিতিও মমতা বন্দ্যোপাধ্যায়ের পক্ষে উদ্বেগের হতে পারে। এই অঞ্চলে ৪৮টি আসন রয়েছে যেখানে তৃণমূল কংগ্রেসের ১০টিরও বেশি আসন নিশ্চিত নয়। তবে মালদহ, মুর্শিদাবাদ, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুর-সহ ২৩টি আসন রয়েছে যেখানে লোকসভা নির্বাচনের চেয়ে তৃণমূল কংগ্রেস আরও ভাল করার সম্ভাবনা রয়েছে।

১৪৯টি আসনের নির্বাচনে অ্যাডভান্টেজ মমতা!

১৪৯টি আসনের নির্বাচনে অ্যাডভান্টেজ মমতা!

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ধারাবাহিকভাবে সংখ্যালঘু মুসলিমদের কাছে তাদের ভোট বিভক্ত হতে না দেওয়ার জন্য আবেদন করে আসছেন। তিনি সংখ্যালঘু জনসংখ্যার ৩০ শতাংশকে তৃণমূলে ধরে রাখার আপ্রাণ চেষ্টা করছেন বিজেপির তীব্র লড়াইয়ের বিরুদ্ধে। রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন, শীতলকুচির ঘটনায় মুসলিম জনগণকে একীভূত করতে সফল হয়েছেন মমতা। পরবর্তী পর্যায়ে ১৪৯টি আসনের নির্বাচনের মমতা বন্দ্যোপাধ্যায়কে অ্যাডভান্টেজ দিতে পারে।

একুশের নির্বাচনের মাঝপথে একাকী নিঃসঙ্গ মমতা! পুরনো স্বরূপে ফিরে যাওয়াই কি ভবিতব্য

English summary
TMC will get advantage in Bengal Assembly Election for women and minority Muslim voters
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X