• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কলকাতার মেয়র পদে কোন চমক, তৃণমূলে ‘এক ব্যক্তি এক পদ’ জলাঞ্জলির পরও জল্পনা

Google Oneindia Bengali News

'এক ব্যক্তি এক পদ' নীতি নিয়েছিল তৃণমূল। ফলে বিদায়ী মেয়র তথা পুর প্রশাসক ফিরহাদ হাকিমের প্রার্থী হওয়াই অনিশ্চিত হয়ে পড়েছিল। অন্যান্য মেয়র পারিষদ তথা হেভিওয়েট কাউন্সিলরদের নিয়েও সংশয় তৈরি হয়েছিল। যদিও 'এক ব্যক্তি এক পদ' নীতিকে উপেক্ষা করে মমতা বন্দ্যোপাধ্যায় প্রার্থী করেছিলেন অন্য পদাধিকারীদের। এখন দেখার মেয়র পদপ্রার্থী হিসেবে কোনও চমক থাকে কি না কলকাতা পুরসভায়।

জাঙ্গিয়ার বুক পকেটের সঙ্গে তৃণমূলের তুলনা টানলেন সুজন চক্রবর্তী
মেয়র কে, জানতে অপেক্ষা ২৩ ডিসেম্বর পর্যন্ত

মেয়র কে, জানতে অপেক্ষা ২৩ ডিসেম্বর পর্যন্ত

মমতা বন্দ্যোপাধ্যায় এবার কলকাতা পুরসভায় প্রার্থী করেছিলেন মন্ত্রী থেকে বিধায়ক, সাংসদদের। তাদের মধ্যে থেকেই কেউ মেয়র হন, নাকি অন্য কোনও নাম উঠে আসে মেয়র হিসেবে, তার জন্য অপেক্ষা ২৩ ডিসেম্বর পর্যন্ত। মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ২৩ ডিসেম্বরে কলকাতা পুরসভা ভোটের মেয়র নির্বাচন হবে। ওইদিন প্রথা মেনেই নিয়মাফিক মেয়র বেছে নেওয়া হবে।

শোভন চট্টোপাধ্যায়ের ছেড়ে যাওয়া আসনে ফিরহাদ

শোভন চট্টোপাধ্যায়ের ছেড়ে যাওয়া আসনে ফিরহাদ

এখন প্রশ্ন, কে হতে পারেন কলকাতা পুরসভার নতুন মেয়র। সেই লাখ টাকার প্রশ্নে যে নামটা সর্বাগ্রে উঠে আসছে তা হল ফিরহাদ হাকিমের। ফিরহাদ হাকিম কলকাতা পুরসভার মেয়র পদ সামলাচ্ছেন শোভন চট্টোপাধ্যায়ের পর। পুরসভার মেয়াদ শেষ হওয়ার পর কলকাতা পুরসভার প্রশাসক হিসেবেও তিনি কাজ করে গিয়েছেন। পুরবাসীকে পরিষেবা দিতে যেমন তিনি কাজ করছেন, কাজ করেছেন করোনা পরিস্থিতিতে কলকাতাবাসীর পাশে থাকতে।

এগিয়ে ফিরহাদ হাকিমই, মেয় পদে লড়াইয়ে মালা রায়ও

এগিয়ে ফিরহাদ হাকিমই, মেয় পদে লড়াইয়ে মালা রায়ও

সাম্প্রতিক কাজের নিরিখে মেয়র পদপ্রার্থী হিসেবে কলকাতায় এগিয়ে ফিরহাদ হাকিমই। তবে ফিরহাদের পাশাপাশি আরও অনেক নাম উঠে আসছে। যেমন মালা রায়। মালা রায় বর্তমানে দক্ষিণ কলকাতার সাংসদ। তাঁকে এবার প্রার্থী করা হয়েছে কলকাতা পুরসভায়। যদিও তিনি বরাবর কলকাতা পুরসভার দায়িত্ব ছিলেন। এবার সাংসদ হওয়া সত্ত্বেও তাঁকে প্রার্থী করা হয়েছে, এবার দেখার মেয়র হিসেবে তাঁর নাম উঠে আসে কি না।

ফিরহাদ-মালার পাশাপাশি আরও অনেক নাম তৃণমূলে

ফিরহাদ-মালার পাশাপাশি আরও অনেক নাম তৃণমূলে

একইভাবে ডেপুটি মেয়র অতীন ঘোষ থেকে শুরু করে দেবাশিস কুমার, দেবব্রত মজুমদার-সহ বহু নাম রয়েছে আলোচনায়। শেষপর্যন্ত কে শেষ হাসি হাসেন, সেটাই দেখার। সেদিকে তাকিয়ে রাজনৈতিক মহল। আবার শুধু পুরনো মুখই নয়, অনেক নতুন মুখ উঠে এসেছে এবারের নির্বাচনে। তাঁদের মধ্যে থেকে কলকাতা পুরসভার মেয়র হিসেবে কারও উত্থান হয় কি না, তাও দেখার।

কলকাতা পুরসভায় তৃণমূলের কাণ্ডারি হয়ে ওঠেন ফিরহাদ

কলকাতা পুরসভায় তৃণমূলের কাণ্ডারি হয়ে ওঠেন ফিরহাদ

তবে রাজনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন, কলকাতা পুরসভা মেয়র হওয়ার লড়াইয়ে এগিয়ে রয়েছেন ফিরহাদ হাকিম। কারণ তিনিই কলকাতায় তৃণমূলের কাণ্ডারি হয়ে উঠেছেন গত কয়েক বছর ধর। আর মমতার অগাধ আস্থা তাঁর উপর। ৮২ নম্বর ওয়ার্ড তিনি জেতার পর এবং দলকে কলকাতা পুরসভায় জেতানোর পর তিনি মমতা বন্দ্যোপাধ্যায়কে জয় উৎসর্গ করেছেন এবং মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করেছেন।

সাতে সাত করে মেয়র হওয়ার দাবি জোরালো করেন ফিরহাদ

সাতে সাত করে মেয়র হওয়ার দাবি জোরালো করেন ফিরহাদ

কলকাতা পুরসভায় ৮২ নম্বর ওয়ার্ডে তাঁর জয় নিয়ে কোনও সংশয় ছিল না। বন্দর বিধানসভা কেন্দ্রে সাতটি ওয়ার্ডে জয়ের জন্য তৃণমূল তাকিয়ে ছিল ফিরহাদের দিকে। তিনি সাতে সাত করে কলকাতার মেয়র হওয়ার দাবি আরও জোরালো করেছেন। তারপর তাঁর পূর্ব অভিজ্ঞতা রয়েছে। এখন দেখার তাঁর প্রতিই আস্থা রাখেন কি না মমতা। আর মালা রায়ই বা কি বড় দায়িত্ব পান।

ফিরহাদের মাথাতেই উঠতে পারে কলকাতা পুরসভার তাজ

ফিরহাদের মাথাতেই উঠতে পারে কলকাতা পুরসভার তাজ

উল্লেখ্য, ২০১৮ সালের নভেম্বর মাসে শোভন চট্টোপাধ্যায় মেয়র পদ ছাড়ার পর নতুন দায়িত্বে এসেছিলেন ফিরহাদ হাকিম। তারপর থেকে তিনি মেয়রের দায়িত্ব পালন করে এসেছেন। প্রায় দু-বছর মেয়র থাকার পর তিনি মেয়াদ উত্তীর্ণকালে পুরসভার প্রশাসক হিসেবে কাজ করেছেন। তাঁর অভিজ্ঞতাকে পাথেয় করে ফের একবার ফিরহাদের মাথাতেই উঠতে পারে মেয়রের তাজ মনে করছে রাজনৈতিক মহল।

English summary
TMC can give surprise in Mayor post of KMC after huge victory of 2021 Kolkata Corporation Election
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X