• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

তৃণমূল ভোট বাড়াল দেড়গুণ, সিপিএম দ্বিগুণ! বিজেপির ভোটে থাবা বসিয়ে বদল সমীকরণে

Google Oneindia Bengali News

একুশের নিরিখে তৃণমূল কংগ্রেস কলকাতায় ৫০ শতাংশের বেশি ভোট পেয়েছিল। সেই ভোট কলকাতা পুরসভা নির্বাচনে দেড় গুণ হয়েছে। আর একই হারে কমেছে বিজেপির ভোট। সিপিএম তথা বামেরাও ভোট বাড়াতে সমর্থ হয়েছে। ভোট বাড়িয়েছে কংগ্রেসও। কলকাতা পুরসভা নির্বাচনের ফলাফল দেখিয়ে দিয়েছে তৃণমূল বেড়েছে, কমেছে বিজেপি।

এক ধাক্কায় বিজেপি নেমে গিয়েছে ১০-এর নিচে

এক ধাক্কায় বিজেপি নেমে গিয়েছে ১০-এর নিচে

২০১৯-এ যে আশা দেখিয়েছি বিজেপি, ২০২১ সেই ফল ধরে রাখতে পারেনি বিজেপি। সেই একইভাবে বিজেপি ২০২১-এর বিধানসভা নির্বাচনে যে ফল করেছে ২০২১-এরই পুরসভা নির্বাচনে সেই ফল ধরে রাখতে পারেনি। প্রাপ্ত ভোট শতাংশে বিরাট পতন দেখা গিয়েছে। গেরুয়া ভোটে ধস নেমেছে কলকাতায়। এক ধাক্কায় বিজেপি নেমে গিয়েছে ১০-এর নিচে। যেখানে একুশের বিধানসভা নির্বাচনে ৩০-এর কাছকাছি ছিল বিজেপির ভোট শতাংশ।

বামেরা উঠে এসেছে দ্বিতীয় স্থানে, প্রায় দ্বিগুণ ভোটবৃদ্ধি

বামেরা উঠে এসেছে দ্বিতীয় স্থানে, প্রায় দ্বিগুণ ভোটবৃদ্ধি

কলকাতা ভোটের ফলে দেখা যাচ্ছে বিজেপি নেমে গিয়েছে তৃতীয় স্থানে। সেখানে বামেরা উঠে এসেছে দ্বিতীয় স্থানে। যদিও প্রথম স্থানে থাকা তৃণমূলের থেকে দ্বিতীয় স্থানে থাকে সিপিএম তথা বামেদের ভোটের ব্যবধান বিস্তর। তৃণমূল যেখানে ৭০ শতাংশের বেশি ভোট পেয়েছে, সিপিএম বা বামেরা সেখানে পেয়েছে ১১ শতাংশ ভোট।

সিপিএমের ভোট প্রাপ্তি তাদের নতুন করে অক্সিজেন দিচ্ছে

সিপিএমের ভোট প্রাপ্তি তাদের নতুন করে অক্সিজেন দিচ্ছে

আর বামেরা তাদের ভোট শতাংশ প্রায় দ্বিগুন বাড়িয়েছে। বামেরা যখন বেড়ে ১১ শতাংশ হয়েছে, বিজেপি তখন কমে ৯ শতাংশ। বিজেপির এই পতন গেরুয়া শিবিরকে ভাবিয়ে তুলেছে। এই পতন কি কলকাতা মানুষের প্রত্যাখ্যান করায়, নাকি ভোটযুদ্ধে হারিয়ে যাওয়ার কারণে তা বিশ্লেষণ করছে দল। সিপিএমের ভোট প্রাপ্তি তাদের নতুন করে অক্সিজেন দিচ্ছে।

বিজেপির মতো শক্তি পিছু হটায় খুশি তৃণমূল

বিজেপির মতো শক্তি পিছু হটায় খুশি তৃণমূল

কংগ্রেসও অপেক্ষাকৃত ভালো ফল করেছে কলকাতা পুরসভা ভোটে। একুশের নির্বাচনে মাত্র একটি আসনে এগিয়েছিল কংগ্রেস। এবার দুটি আসনে জয়যুক্ত হয়েছে তারা। অনেক আসনে তারা দ্বিতীয় স্থানে রয়েছে। সিপিএম ও কংগ্রেসের এই উত্থান বাংলা তথা কলকাতার পক্ষে শুভ লক্ষণ বলে দাবি করেছে তৃণমূল। কারণ বিজেপির মতো শক্তি পিছু হটায় বাংলা বিভাজনের করাল ছায়া থেকে মুক্তি পাবে বলে মনে করছে তৃণমূল।

বেশিরভাগ ক্ষেত্রেই বিজেপি তৃতীয় স্থানে চলে গিয়েছে

বেশিরভাগ ক্ষেত্রেই বিজেপি তৃতীয় স্থানে চলে গিয়েছে

তৃণমূল কংগ্রেস ৬৬ নম্বর ওয়ার্ডে ৮৮ শতাংশ ভোট পেয়েছে। একাধিক ওয়ার্ডে ৭৫ থেকে ৮২ শতাংশ ভোট পেয়েছে তৃণমূল। কলকাতা পুরসভা নির্বাতনের ফলাফলের পরিসংখ্যানে দেখা গিয়েছে বেশিরভাগ ক্ষেত্রেই বিজেপি তৃতীয় স্থানে চলে গিয়েছে। বিধানসভা ভোটে যেখানে বিজেপির প্রাধ্যান্য ছিল অধিকাংশ ওয়ার্ডে, সেখানে বামেরা দ্বিতীয় স্থানে উঠে এসেছে। অনেক ক্ষেত্রে কংগ্রেসও।

কলকাতা পুরভোটের ফলাফল নিয়ে অধীর চৌধুরীর বক্তব্য

English summary
TMC and Left Front snatch BJP’s vote in Kolkata Municipal Corporation election that shows in result
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X