• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দূষণ নিয়ন্ত্রণে এবার উপগ্রহের তথ্যের সাহায্য নিতে চলেছে রাজ্য সরকার

  • |

রাজ্য জুড়ে দূষণ নিয়ন্ত্রণে এবার অভিনব পদক্ষেপের পথে হাঁটতে চলেছে পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ বোর্ড। বর্তমানে তারা রিয়েল-টাইম স্যাটেলাইট ডেটা ব্যবহার করে আট দূষিত শহরের বায়ুর গুনমান বিচার করবেন বলেও জানা গেছে।

দূষণ নিয়ন্ত্রণে এবার উপগ্রহের তথ্যের সাহায্য নিতে চলেছে রাজ্য সরকার

সূত্রের খবর, ইতিমধ্যে এই বিষয়ে তড়িঘড়ি কাজ শুরু করার জন্য রাজ্য সরকার আইআইটি দিল্লির বিজ্ঞানীদের সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে বলেও জানা যাচ্ছে। ওয়াকিবহাল মহলের ধারণা দেশের মধ্যে এই প্রথম কোনও রাজ্যের দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ ক্রমবর্ধমান দূষণে রাশ টানতে উপগ্রহ চিত্র ও তথ্যের সাহায্য নিতে চলেছে।

দিল্লির সেন্টার অফ এক্সিলেন্স ফর রিসার্চ অন ক্লিন এয়ার (সিইআরসিএ) এর সমন্বয়ক এবং ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজির সেন্টার ফর এটমোস্ফেরিক সায়েন্সেসের (সিএএস) সহযোগী অধ্যাপক সাগ্নিক দে এই পুরো ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছেন বলে জানা যাচ্ছে। তার মতে, “এখনও অবধি বিভিন্ন ধরণের গবেষণার জন্যই স্যাটেলাইট তথ্য বিজ্ঞানীরা ব্যবহার করতেন। পরবর্তীতে নিজেদের প্রয়োজন অনুসারে বিভিন্ন রাজ্যের দূষণ নিয়ন্ত্রণ বোর্ড সেই তথ্য ব্যবহার করতো। কিন্তু এই প্রথমবারের জন্য বিভিন্ন শহরের বায়ুর গুণমান পর্যবেক্ষণের জন্য রিয়েল-টাইম স্যাটেলাইট ডেটা ব্যবহার করা হতে চলেছে।”

এদিকে কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ বোর্ড (সিপিসিবি) কলকাতা, হাওড়া, দুর্গাপুর, রানীগঞ্জ, আসানসোল, হলদিয়া এবং ব্যারাকপুর সহ এই আটটি শহরকে সর্বাধিক দূষিত বলে চিহ্নিত করেছে বলেও জানা যাচ্ছে। এই শহর গুলিতে বায়ুর গুণমান স্বাভাবিকের থেকে অনেকাই বিপদসীমার উপরে রয়েছে বলে জানা যাচ্ছে।

English summary
the state government is now seeking satellite information to help pollution control
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X