• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সংখ্যালঘু পড়ুয়াদের জন্য নতুন বৃত্তি প্রকল্প চালু করল রাজ্যের মমতা সরকার

  • |
করোনা মোকাবিলায় মেদিনীপুর মেডিকেল কলেজে হল নয়া আইসোলেশন ওয়ার্ড

গত বছর জুন মাসে প্রায় অর্ধেক ছাত্রছাত্রী কেন্দ্রের তরফে বৃত্তি না পাওয়ায় রাজ্যের সংখ্যালঘু ছেলেমেয়েদের শিক্ষায় এগিয়ে নিয়ে যেতে 'ঐক্যশ্রী’ প্রকল্পের মাধ্যমে স্কলারশিপ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এর জন্য ৬১৬ কোটি বরাদ্দ করা হয়েছিল নবান্নের তরফে।

৪০ লক্ষেরও বেশি আবেদনপত্র জমা পড়েছে 'ঐক্যশ্রী'র জন্য

৪০ লক্ষেরও বেশি আবেদনপত্র জমা পড়েছে 'ঐক্যশ্রী'র জন্য

একবছরেরও কম সময়ে 'ঐক্যশ্রী' প্রকল্পের জন্য প্রায় ৪০ লক্ষেরও বেশি আবেদন জমা পড়েছে বলে জানানো হয়েছে রাজ্য সরকারের তরফে। প্রায় ১৬ লক্ষের ও বেশি শিক্ষার্থী কেন্দ্রের থেকে সংখ্যালঘু বৃত্তি না পাওয়ায় রাজ্যসরকার এই প্রকল্প শুরু করে।

রাজ্যসরকারের তরফে সরকারি কোষাগারে ৮০০ কোটির বোঝা যুক্ত হল

রাজ্যসরকারের তরফে সরকারি কোষাগারে ৮০০ কোটির বোঝা যুক্ত হল

পূর্ব পরীক্ষায় নির্ধারিত ৫০ শতাংশ নম্বর না থাকায় কেন্দ্রের তরফে সংখ্যালঘু বৃত্তির অর্ধেক টাকাই দেওয়া হয়নি শিক্ষার্থীদের।তবে রাজ্যের ক্ষেত্রে নম্বরের এরূপ কোনও মানদণ্ড নির্ধারিত ছিলনা। এই কারণে, এবার সরকারি কোষাগারে ঐক্যশ্রী প্রকল্পের জন্য বাড়তি ৮০০ কোটি টাকার বোঝা যুক্ত করা হয়েছে বলে খবর।

পারিবারিক আয়ের ঊর্ধ্বসীমা ২লক্ষ টাকা থাকলেই পাওয়া যাবে বৃত্তি

পারিবারিক আয়ের ঊর্ধ্বসীমা ২লক্ষ টাকা থাকলেই পাওয়া যাবে বৃত্তি

যেখানে কেন্দ্রীয় সরকারের কাছ থেকে একজন শিক্ষার্থী বার্ষিক ১,২০০ টাকা পায়, সেখানে রাজ্যই ঐক্যশ্রী প্রকল্পের জন্য প্রতি শিক্ষার্থী পিছু ১,১০০ কোটি টাকা বরাদ্দ করে।উভয়ক্ষেত্রেই মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরের সংখ্যালঘু পড়ুয়াদের জন্য এই বৃত্তি প্রদান করা হয়। বার্ষিক পারিবারিক আয় অনূর্ধ্ব ২লক্ষ টাকা হলেই পাওয়া যাবে বৃত্তি। কোনোরকম জটিল মানদণ্ড না থাকার কারণেই এই প্রকল্প এত মানুষের উপযোগী হয়েছে বলে মনে করছেন রাজ্যসরকারের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা।

English summary
A new scheme has been launched by the State government for minority students
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X