• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চন্দ্রগ্রহণ ২০২০: কোন কোন শহর থেকে দেখা যাবে এই মহাজাগতিক দৃশ্য

ইতিমধ্যেই তিনটি গ্রহণ হয়ে গিয়েছে ২০২০-তে। আরও একটি গ্রহণ অর্থাৎ বছরের চতুর্থ গ্রহণ হবে রবিবার। এই গ্রহণকে বলা হচ্ছে পেনুমব্রাল লুনার একলিপ্স। বিশেষজ্ঞরা আরও একটি নামে ডাকছে বছরের চতুর্থ গ্রহণ তথা তৃতীয় চন্দ্রগ্রহণকে। এই গ্রহণের নাম বদেওয়া হয়েছে থান্ডার মুন একলিপ্স।

কেন এই নাম গ্রহণের

কেন এই নাম গ্রহণের

নিজের কক্ষপথে ঘুরতে ঘুরতে পৃথিবী যখন চাঁদজ ও সূর্য়ের মাঝামাঝি চলে আসে, তখনই হয় চন্দ্রগ্রহণ। আর বর্ষাকালে অর্থাৎ প্রবল ঝড়বৃষ্টির সময়ে এই গ্রহণ হয় বলে একে থান্ডার মুন একলিপ্স বলা হয়ে থাকে। আর পেনুমব্রাল লুনার একলিপ্স বা উপচ্ছায়া গ্রহণের ক্ষেত্রে চাঁদকে পুরোপুরি ঢেকে ফেলতে পারে না পৃথিবী। পৃথিবীর ছায়া পড়ে চাঁদে।

বাক মুন নামেও পরিচিত

বাক মুন নামেও পরিচিত

এবারের গ্রহণ আবার বাক মুন নামেও পরিচিত। কারণ বছরের এই সময় পুরুষ হরিণের মাথার শিং খসে নতুন শিং গজায়। সেই কারণে এই গ্রহণকে বাক মুন আখ্যা দেওয়া হয়। নিতান্তই সময়ের সঙ্গে মিলিয়ে এই নামকরণ বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

কখন দেখা যাবে এই গ্রহণ

কখন দেখা যাবে এই গ্রহণ

বছরের তৃতীয় চন্দ্রগ্রহণ হবে রবিবার। ভারতীয় সময় সকাল ৮টা ৩৭ মিনিটে এই গ্রহণের শুরু হবে। গ্রহণ কেটে যাবে সকাল ১১টা ২২ মিনিট মাগাদ। অর্থাৎ গ্রহণ চলবে ২ ঘণ্টা ৪৫ মিনিট। বছরের প্রথম গ্রহণটি রাতের বেলায় হয়েছিল। ফলে দেখা গিয়েছিল ভারত থেকে। দ্বিতীয় গ্রহণটিও দেখা গিয়েছিল। কিন্ত এবার সেই সম্ভাবনা নেই

কোথায় কোথায় দেখা যাবে গ্রহণ

কোথায় কোথায় দেখা যাবে গ্রহণ

রবিবারের এই গ্রহণ দেখা যাবে আমেরিকা, দক্ষিণ ও পশ্চিম ইউরোপ এবং আফ্রিকার পশ্চিমাঞ্চল থেকে। প্রশান্ত মহাসাগর, আটলান্টিক মহাসাগর এবং আন্টার্কটিকা থেকেও দেখা যাবে এই গ্রহণ। কিন্তু ভারত থেকে দেখা যাবে না গ্রহণটি।

প্রথম তিন গ্রহণ ভারতে দৃশ্যমান ছিল

প্রথম তিন গ্রহণ ভারতে দৃশ্যমান ছিল

এ বছরের প্রথম গ্রহণ হয়েছিল ১০ জানুয়ারি। সেই উপচ্ছায়া চন্দ্রগ্রহণ ভারতে দৃশ্যমান হয়েছিল, কারণ রাতের বেলায় হয়েছিল গ্রহণটি। আর ৫ জুন এই চন্দ্রগ্রহণটিও দেখা গিয়েছিল ভারত থেকে। এই গ্রহণও রাতে হয়েছিল।

চতুর্থ গ্রহণ যেখানে দেখা যাবে

চতুর্থ গ্রহণ যেখানে দেখা যাবে

ওয়াশিংটন ডিসি, মায়ামি, হিউস্টন, লস এঞ্জেলেস, সানফ্রান্সিসকো, আটলান্টা, কানাডা, টরন্টো, অটোয়া, অন্টারিও, ক্যুবেক, ব্রিটিশ কলাম্বিয়া, আলবার্তো, নোভা স্কটিয়া, নিউফাউন্ডল্যান্ড এবং অন্যান্য মধ্য-পশ্চিম এবং দক্ষিণ আমেরিকান শহরগুলির মধ্যে মেক্সিকো সিটি, রিও ডি জেনিরো, ব্রাসিলিয়া, বুয়েনোস আইরেস, সান্টিয়াগো, লিমা, বোগোতা, কারাকাস থেকে। আফ্রিকান শহরগুলির মধ্যে জোহানেসবার্গ, প্রিটোরিয়া, কেপ টাউন, ডাকার, সোকোটো থেকেও দৃশ্যমান এই গ্রহণ। ইউরোপের রোম, নেপোলি, বাডেন-ওয়ার্টেমবার্গ, সেভিলা, মাদ্রিদ, বার্সেলোনা, ডাবলিন ছাড়া ইংল্যান্ডের লণ্ডন, ম্যানচেস্টার, বার্মিংহাম, লিভারপুল, গ্লাজ্গোউ, এডিনবার্গ, বেলফাস্ট থেকেও দৃশ্যমান হবে গ্রহণ।

English summary
The Lunar Eclipse, third eclipse of 2020 will be visible from various cities of world. This Lunar Eclipse’s view as buck, so it is buck eclipse.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X