• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

৬টি কেন্দ্রীয় সংশোধনাগারে নিজস্ব রেডিও স্টেশন চালু করতে চলেছে সরকার

  • |

এবার ছয়টি কেন্দ্রীয় সংশোধনাগারে অভ্যন্তরীণ রেডিও নেটওয়ার্ক চালু করতে চলেছে বলে জানা যাচ্ছে। উদ্যোগে রাজ্য সংশোধন প্রশাসন বিভাগ। কিছুদিন আগে দমদম সেন্ট্রাল কারেকশনাল হোমের (ডিডিসিএইচ) এই জাতীয় একটি রেডিও স্টেশন চালু হওয়ার পরে কারাগারের বন্দিদের মধ্যে এই বিষয়ে দারুণ উত্তেজনা লক্ষ্য করা যায়।

সংশোধানগারেও এবার শুরু হতে চলেছে নিজস্ব রেডিও স্টেশন

দমদমে সফল ভাবে এই প্রকল্পের বাস্তবায়নের পর সরকার আরও ছয়টি কেন্দ্রীয় সংশোধানাগারে এই রেডিও স্টেশন গুলি চালু করার কথা ভাবছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। এর মাধ্যমে একাধারে যেমন বন্দিদের মানসিক প্রশান্তি বৃদ্ধি ভাবে পাশাপাশি তাদের একটি নতুন কাজের প্রশিক্ষণও দেওয়া যাবে বলে মনে করছে রাজ্যের কারা বিভাগ।

এই প্রসঙ্গে রাজ্যের কারা বিভাগের মন্ত্রী উজ্জল বিশ্বাস বলেন, "সংগীতের মানুষের মনে প্রশান্তির বিস্তার ঘটায়, মনকে ঠাণ্ডা ও প্রশমিত করে। বন্দিরাও এর ব্যতিক্রম নয়। আমরা ঠিক করেছি নির্বাচিত কারাগার গুলিতে বন্দিদের রেডিও জকি হিসাবে প্রশিক্ষণ দেওয়া। এরপর তারা দিনের একটি নির্দিষ্ট সময়কালে সংগীত অনুষ্ঠান গুলির সঞ্চালনা করবেন। একই সাথে সেই সময় গোটা সংশোধনাগারেই সেই অনুষ্ঠানের সম্প্রচার করা হবে।”

আগামীতে রাজ্যের ৫৭টি সংশোধনাগারে এই সুবিধা চালুর কথা ভাবছে সরকার। সূত্রের খবর, এর আগে ডিডিসিএচ-তে, পাঁচ জন বন্দিকে রেডিও জকি হিসাবে প্রশিক্ষণ দেওয়া হয়েছে এবং অভ্যন্তরীণ রেডিও স্টেশনটি প্রতিদিন প্রায় ১০ ঘণ্টা করে চালু থাকে।

ইতিমধ্যেই বাকি সংশোধনাগার গুলির জন্য বিভিন্ন ঘরানার সাড়ে তিন হাজার গানের সংকলন তৈরি করা হয়েছে, যা রেডিও জকিরা অ্যাঙ্করিংয়ের মধ্যে পর্যায়ক্রমে প্রচারিত বিভিন্ন সময় প্রচারিত করবেন বলে জানা যাচ্ছে। ইতিমধ্যে এই কাজের জন্য বন্দিদের দক্ষতা যাচাইয়ের পর্বও শুরু করেছে সরকার।

English summary
In six Central Corrections homes, the government is setting up its own radio station
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X