• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বঙ্গোপসাগর দিয়ে ধেয়ে আসবে বছরের প্রথম ঘূর্ণিঝড় ‘আম্ফান’! নামকরণ করল কোন দেশ

আবহাওয়ার খামখেয়ালিপনা কিছুতেই পিছু ছাড়ছে না এবার। বর্ষা বিদায় নেওয়ার পর শীতকাল চলে গিয়েছে, বসন্ত বিদায় নেওয়ার পর নতুন বছরের গ্রীষ্ম এসেছে সবে। কিন্তু শীত, বসন্ত, কি গ্রীষ্ম- এবার বৃষ্টি পিছু ছাড়েনি। তার সঙ্গে তার মিলিয়ে প্রায় বর্ষা মরশুম শুরু হতে না হতেই সাগরে ফুঁসতে শুরু করে ঘূর্ণিপাক।

বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় ‘আম্ফান’

বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় ‘আম্ফান’

এপ্রিলের শেষে বঙ্গোপসাগরে যে শক্তিশালী ঘূর্ণিঝড়ের বাতাবরণ তৈরি হয়েছে, তা আম্ফান নাম নিয়ে উপকূলে আছডে় পড়বে এপ্রিলের শেষে বা মে মাসের একেবারে প্রথমেই। তবে কোথায় আছড়ে পড়তে পারে ওই আম্ফান, তা এখনও স্পষ্ট নয়। ঘূর্ণিঝড় সাগরে বাসা বাঁধার পর তার প্রকৃতি দেখেই তা বোঝা যাবে।

ঘূর্ণিঝড়ের নাম ‘আম্ফান’ কার দেওয়া

ঘূর্ণিঝড়ের নাম ‘আম্ফান’ কার দেওয়া

ঘূর্ণিঝড় আম্ফান নামটি দিয়েছে থাইল্যান্ড। এই আম্ফান ২০১৯-এর ঘূর্ণিঝড় তালিকার শেষ নাম। ‘নর্দান ইন্ডিয়ান ওসেন সাইক্লোন'-এর নামগুলি আটটি দেশ পর্যায়ক্রমে রাখে। এই পর্যায়ক্রম এই রকম- বাংলাদেশ, ভারত, মালদ্বীপ, মায়ানমার, ওমান পাকিস্তান, শ্রীলঙ্কা ও থাইল্যান্ড। সেই পর্যায়ক্রমে আট নম্বর তালিকায় শেষ নামটি হল আম্ফান।

ভারতে চার, বাংলাদেশ ২৪

ভারতে চার, বাংলাদেশ ২৪

এখানে উল্লেখ্য, এপ্রিলে সৃষ্ট হওয়া ঘূর্ণিঝড় ভারতীয় মূল ভখণ্ডের দিকে এগিয়ে যাওয়ার সম্ভাবনা কম। এর আগে এমন কোনও ইতিহাস নেই যে, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ উপকূলে কোনও ঝড় আছড়ে পড়েছে। ভারতের পূর্ব উপকূলে মাত্র চারটি ঝড় আছড়ে পড়েছে ১৮৯১ সাল থেকে। বাকি ২৪টি ঝড় বাংলাদেশ-মায়ানমারে আছড়ে পড়েছে।

এপ্রিলে ঝড়ের প্রাক ইতিহাস

এপ্রিলে ঝড়ের প্রাক ইতিহাস

গত দশ বছরে অর্থাৎ ২০১০ থেকে ২০১৯ সালের মধ্যে আরব সাগরে এপ্রিল মাসে সে অর্থে কোনও ঘূর্ণিঝড়ের সৃষ্টি হয়নি এবং একইভাবে বঙ্গোপসাগরে জুনেও কোনও ঝড় উঠেনি। গত দশকে এই দুই অববাহিকার প্রতিটি চারটি ঘূর্ণিঝড় দেখা গেছে। 'মরুত' এই দশকের প্রথম ঝড়। এটি ২০১৭ সালের ১৫ এপ্রিল সংগঠিত হয়েছিল এবং শক্তিশালী উল্লম্ব বায়ুর কারণে ২৪ ঘন্টার মধ্যে দুর্বল হয়ে পড়েছিল।

ব্যতিক্রমী ঘূর্ণিঝড়ে তছনছ অবস্থা

ব্যতিক্রমী ঘূর্ণিঝড়ে তছনছ অবস্থা

এপ্রিল মাসে বা মে মাসের প্রথমার্ধে ঘূর্ণিঝড়গুলি বেশিরভাগই বাংলাদেশ বা মায়ানমারকে আঘাত করে। এর মধ্যে ঘূর্ণিঝড় ফণী গত বছর ব্যতিক্রম ছিল। যা এপ্রিলের শেষদিকে ওড়িশা উপকূলকে ধ্বংস করে দেয়। তবে ১৯৯৯ সালের ওড়িশা ঘূর্ণিঝড়টি ভারতীয় উপকূলে আঘাত হানার সবচেয়ে শক্তিশালী ঝড় হিসেবে ধরা হয়।

মরসুমের প্রথম সাইক্লোন এপ্রিলেই

মরসুমের প্রথম সাইক্লোন এপ্রিলেই

হাওয়া অফিস জানিয়েছে, শীঘ্রই বঙ্গোপসাগরে এই মরসুমের প্রথম সাইক্লোন তৈরি হতে চলেছে।। ২৭ এপ্রিল আন্দামান সাগরের উপর এই ঘূর্ণাবর্ত তৈরি হবে। পরদিন ২৮ এপ্রিল একই অঞ্চলে থেকে তা শক্তি সঞ্চয় করবে। ২৯ এপ্রিল ওই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে। পরদিন ৩০ এপ্রিল গভীর নিম্নচাপে পরিণত হয়ে সমুদ্রের উপর দিয়ে বইতে শুরু করবে।

মসজিদে নয় বাড়িতে পড়ুন নামাজ: অনুব্রত মন্ডল

করোনা মোকাবিলায় রাজ্য প্রশাসনকে সঙ্গে নিয়ে চলা উচিত কেন্দ্রের, মত বিশেষজ্ঞদের

English summary
Thailand gives the name of first cyclone of this year is ‘Amphan’. Cyclone ‘Amphan’ will rush on Bay of Bengal
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X