• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

৫০০ টাকাতেই টেস্ট? খড়গপুরের স্বল্পমূল্যের করোনা কিট ‘কোভিব়্যাপে’ স্বীকৃতি আইসিএমআর-র

  • |

করোনা সঙ্কটের মাঝে শুরু থেকেই গোটা দেশকে দিশা দেখাচ্ছিল খড়গপুর আইআইটির মতো ভারতের একাধিক স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠান। এবার খড়গপুরের গবেষকদের দ্বারা আবিষ্কৃত স্বল্পমূল্যের করোনা কিট 'কোভিব়্যাপে’ স্বীকৃতি দিতে দেখা গেল ইণ্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ বা আইসিএমআরকে।

৫০০ টাকাতেই করোন পরীক্ষা ?

৫০০ টাকাতেই করোন পরীক্ষা ?

এদিকে আইসিএমআরের এই স্বীকৃতিতে করোনা টেস্টের ক্ষেত্রে যে একটা যুগান্তকারী পরিবর্তন আসতে চলেছে তা আর বলার অপেক্ষা রাখে না। প্রসঙ্গত উল্লেখ্য গত জুলাই মাসে করোনা টেস্টের জন্য একটি বিশেষ মোবাইল ডিভাইস বানান খড়গপুরের গবেষকেরা। কোনও ব্যক্তি করোনা আক্রান্ত হলে তাকে দ্রুত শনাক্ত করতে সক্ষম এই এই বিশেষ যন্ত্র। মাত্র এক ঘণ্টাতেই ৪০০ থেকে ৫০০ টাকার বিনিময়ে জানা যাবে রেজাল্ট।

আইসিএমআর-র সিদ্ধান্তে স্বভাবতই খুশি খড়গপুরের গবেষকেরা

আইসিএমআর-র সিদ্ধান্তে স্বভাবতই খুশি খড়গপুরের গবেষকেরা

এদিকে আইসিএমআর-র এই সিদ্ধান্তে স্বভাবতই খুশি খড়গপুরের গবেষকেরা। ইতিমধ্যেই বিভিন্ন কোম্পানি বাণিজ্যিকভাবে এই করোনা কিট বাজারে আনার জন্য লাইসেন্স পেতে খড়গপুরের দ্বারস্থ হচ্ছেন বলেও জানিয়েছেন প্রতিষ্ঠানের প্রধান অধ্যাপক ভি কে তিওয়ারি। এদিকে এই কিট দ্রুত বাজারে এলে আখেড়ে তা সামাজের নিম্ন বর্গের মানুষের করোনা পরীক্ষার খরচ অনেকটাই কমিয়ে দেবে বলেও জানান তিনি।

ব্যয় বহুল আরটি-পিসিআর টেস্টিংয়ের খরচ অনেকটাই কমাবে কোভিব়্যাপ

ব্যয় বহুল আরটি-পিসিআর টেস্টিংয়ের খরচ অনেকটাই কমাবে কোভিব়্যাপ

অন্যদিকে আইআইটি-খড়গপুরের তৈরি এই বহনযোগ্য ডায়াগনস্টিক ডিভাইসের মাধ্যমে দ্রুত পরীক্ষার ফল জেনে যাওয়ার পারার ফলে করোনা প্রাদুর্ভাব ঠেকাতে প্রশাসনের পক্ষেও এই ষন্ত্র বিশেষ সহায়ক হবে বলেই মনে করছেন বিশেষজ্ঞ মহল। একইসাথে বিশ্বের অনেক গরীব দেশেই বর্তমানের ব্যয় বহুল আরটি-পিসিআর টেস্টিংয়ের বদলে কোভিব়্যাপের টেস্ট নতুন দিশা দেখাবে বলেই মনে করছেন বিশেষজ্ঞেরা।

অভিজ্ঞ স্বাস্থ্য কর্মী ছা়ড়াও যে কোনও মাধ্যমিক পাশ ব্যক্তিও এই কিট পরিচালনা করতে পারবেন

অভিজ্ঞ স্বাস্থ্য কর্মী ছা়ড়াও যে কোনও মাধ্যমিক পাশ ব্যক্তিও এই কিট পরিচালনা করতে পারবেন

এদিকে এই ডিভাইস ব্যবহারের ক্ষেত্রে বিশেষ অভিজ্ঞ স্বাস্থ্য কর্মীদেরও প্রয়োজন নেই বলে জানা যাচ্ছে। এমনকী যে কোনও মাধ্যমিক পাশ ব্যক্তিও সহজেই এটি চালাতে পারবেন বলে জানাচ্ছেন গবেষকেরা। অন্যদিকে ল্যাবের শীততার নিয়ন্ত্রিত পরিবেশ ছাড়াও যত্রতত্র এই ডিভাইসের মধ্যমে করোনা পরীক্ষা করা যেতে পারে বলেও জানা যাচ্ছে। খড়গপুরের মেকানিকাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক সুমন চক্রবর্তী এবং স্কুল অফ বায়ো সায়েন্সের ডাঃ অরিন্দম মণ্ডলের তত্ত্বাবধানেই প্রাথমিক ভাবে এই নয়া করোনা কিট তৈরির কাজ শুরু হয় বলেও জানা যাচ্ছে।

21-10-2020-কোভিড-১৯ আপডেট: গত ২৪ ঘন্টায় সুস্থ ৬১ হাজারের বেশি

দুর্গাপুজোর সমস্ত খবর, ছবি, ভিডিও দেখুন এক ক্লিকে

অর্ডার বাতিল, অন্যকে ফোন বিক্রি, গ্রাহকের সঙ্গে প্রতারণা করে ধৃত অ্যামাজন ডেলিভারি বয়

English summary
test for 500 rupees icmr certifies kharagpurs low cost corona kit covirap
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X