• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সোয়াইন ফ্লুয়ের আসল কারণ 'মশার কামড়', এবারও বক্তা মমতাই!

কলকাতা, ১৯ ফেব্রুয়ারি : দিদিমণি যে বড়ই জ্ঞানী। উফ কোথায় যে বিজ্ঞানের বইটা হারিয়ে গেল। আমাদের মুখ্যমন্ত্রী বললেন তাই না হলে ভুল জেনেই জীবনটা কেটে যেত। চিরকালই ভেবে যেতাম শূকর থেকে সোয়াইন ফ্লু মানুষের শরীরে ছড়ায়। আজ দিদি বোঝালেন, না সোয়াইন ফ্লু আসলে মশার কামড় থেকে ছড়ায়।

আরও পড়ুন : শেক্সপিয়ার-রবি ঠাকুরে একটু নয় গুলিয়ে গেল, ক্ষতি কী? উনি তো মুখ্যমন্ত্রী!

ভাবছেন আমি পাগলের প্রলাপ বকছি? না। এটাই বাস্তব পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী তথা স্বাস্থ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, মশার কামড় থেকেই প্রধানত সোয়াইন ফ্লু হয়। স্বাস্থ্যমন্ত্রীর এহেন মন্তব্য চিকিৎসা বিশেষজ্ঞদের কাছে উদ্বেগজনক। যেখানে রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী তথা মুখ্যমন্ত্রীই সোয়াইন ফ্লু সম্পর্কে সচেতন নন, সেই রাজ্যর স্বাস্থ্য ব্যবস্থা নিয়ে উদ্বেগের যে যথেষ্ট কারণ রয়েছে তা বলাই বাহুল্য।

সোয়াইন ফ্লুয়ের আসল কারণ 'মশার কামড়', এবারও বক্তা মমতাই!

বৃহস্পতিবার, একটি সাংবাদিক সম্মেলনে সোয়াইন ফ্লু আতঙ্ক নিয়ে মন্তব্য করেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, "সোয়াইন ফ্লু-এর জন্য আমরা সমস্ত পদক্ষেপ নিয়েছি। বিশেষ শয্য়ার ব্যবস্থা রাখা হয়েছে...মানুষ এখান থেকে ওখানে ঘুরে বেড়ায়। সোয়াইন ফ্লু মূলত মশার কামড় থেকে হয়, এছাড়াও অন্য কারণ রয়েছে। রোগ সারিয়ে দেওয়া আমার পক্ষে সম্ভব নয়। মানবিকতার খাতিরে ভালভাবে চিকিৎসা করানো আমাদের দায়িত্ব।"

দেশজুড়ে সোয়াইন ফ্লু আতঙ্কে ভুগছে সাধারণ মানুষ। গ্রামাঞ্চলের দিকে সোয়াইন ফ্লু নিয়ে সেভাবে সচেতনতাও নেই। এমন সময় মুখ্যমন্ত্রী যদি এভাবে ভুল তথ্য দেন তাতে ফল আরও খারাপ হবে বলেই ধারণা বিশেষজ্ঞদের।

তবে এ তো আর প্রথমবার নয়, এমন 'না জানা তথ্য' এর আগেও বহুবার দিয়েছেন মমতা। তিনি কখনও 'সিধু-কানু-ডহর' ত্রয়ীর ডহরবাবুর পরিবারকে খুঁজে বের করবেন বলে দাবি জানান, তো কখনও ডক্টরেটকে ডাক্তারবাবু বলে সম্বোধন করেন। জওহরলাল নেহরুর লেখা 'ডিসকভারি অফ ইন্ডিয়া'- বইটিকে অবলীলালয় 'ফ্রিডম অ্যাট মিডনাইট' বলে যেতে পারেন উনি। এই তো কিছুদিন আগে শেক্সপিয়ার আর রবীন্দ্রনাথেও একটু গণ্ডগোল পাকিয়ে ফেলেছিলেন। তাতে কী উনি তৃণমূল নেত্রী। বাংলা সবুজ হয়েছে ওনার জন্যই। লোকে ভোট দেন ওনাকে দেখেই!

English summary
'Swine Flu Caused by Mosquito Bite,' Says Mamata Banerjee
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X