• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

কেন্দ্রের তুলনায় রাজ্যের সরকারি কর্মীরা কত কম ডিএ পান? বার্ষিক ক্ষতির পরিমাণই বা কত?

Google Oneindia Bengali News

ডিএ বা মহার্ঘ ভাতা নিয়ে কেন্দ্রীয় সরকারি কর্মীরা অভিযোগ তুলেছে বারবার। কেন্দ্র মহার্ঘ ভাতা বাড়ালেই রাজ্য সরকারি কর্মীদের সঙ্গে প্রাপ্তির সঙ্গে ফারাক হয়ে যায় অনেকটাই। আর সেটাই এবার চোখে আঙুল দিয়ে দেখালেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

Recommended Video

সিঙ্গেল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ এসএসসির প্রাক্তন উপদেষ্টার

বুধবার কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বাড়িয়েছে কেন্দ্র। আর বৃহস্পতিবার সেই হিসেব তুলে ধরেই শুভেন্দু বোঝালেন কতটা তফাৎ তৈরি হল রাজ্যের সঙ্গে।

বিজেপি শাসিত রাজ্যগুলিতে মহার্ঘ ভাতা কতটা বেশি?

বিজেপি শাসিত রাজ্যগুলিতে মহার্ঘ ভাতা কতটা বেশি?

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের তিন শতাংশ ডিএ বাড়ানো হয়েছে। আর তাক জেরে স্বাভাবিকভাবেই পিছিয়ে গিয়েছেন রাজ্য সরকারি কর্মচারীরা। সেই তথ্য সামনে এনে রাজ্য সরকারকে আক্রমণ করেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। টুইটে সেই হিসেব দেন তিনি। একই সঙ্গে বিভিন্ন বিজেপি শাসিত রাজ্যের হিসেবও পেশ করেন শুভেন্দু। সেখানে তিনি লিখেছেন, রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ এর অধিকার থেকে বঞ্চনা। তিনি দেখিয়েছেন উত্তর প্রদেশ, উত্তরাখণ্ডের মতো বিজেপি শাসিত রাজ্যগুলিতে মহার্ঘ ভাতা কতটা বেশি।

নামেই এগিয়েছে বাংলা

নামেই এগিয়েছে বাংলা

আর পশ্চিমবঙ্গে কতটা কম। শুভেন্দু কটাক্ষ করে লিখেছেন, নামেই এগিয়েছে বাংলা। রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা নিয়ে আগেও অনেক প্রশ্ন উঠেছে। আর এবার সেই বিতর্কেই নতুন করে ইন্ধন জোগাতে চাইছে বিজেপি। গত বিধানসভা নির্বাচনের আগে বিজেপি ঘোষণা করেছিল, ক্ষমতায় এলে রাজ্যে সপ্তম বেতন কমিশন কার্যকর করা হবে। সেই সঙ্গে কেন্দ্রীয় হারে রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা দেওয়ার কথাও বলা হয়েছিল। কিন্তু বিজেপি-র ক্ষমতায় আসতে পারেনি। আর এবার মহার্ঘ ভাতার ইস্যুকে সামনে রেখেই সরকারি কর্মীদের সমর্থন পেতে চায় বিজেপি। এমনটাই মনে করছে রাজনৈতিক মহল।

৩১ শতাংশ কম মহার্ঘ ভাতা পাবেন

৩১ শতাংশ কম মহার্ঘ ভাতা পাবেন

শুভেন্দু দাবি করেছেন, কেন্দ্রের মহার্ঘ ভাতা বৃদ্ধির সিদ্ধান্তের ফলে ৪৭ লক্ষ ৬৮ হাজার কর্মী এবং ৬৮ লক্ষ ৬২ হাজার পেনশনভোগী উপকৃত হবেন। তারপরই তিনি লিখেছেন, কেন্দ্রের তুলনায় রাজ্যের কর্মীরা এখন থেকে ৩১ শতাংশ কম মহার্ঘ ভাতা পাবেন। অর্থাৎ ডিএ-র ফারাক হচ্ছে ৩১ শতাংশ। সেই সঙ্গে শুভেন্দু জানিয়েছেন, যে রাজ্য সরকারি কর্মীদের মাসিক আয় সবথেকে কম ১৭ হাজার টাকা, তাঁদের ক্ষেত্রেই রাজ্যের কর্মীদের বার্ষিক ক্ষতির পরিমাণ দাঁড়াচ্ছে ৬৩ হাজার ৫৮০ টাকা।

৩ শতাংশ মহার্ঘভাতা বাড়ানো হচ্ছে

৩ শতাংশ মহার্ঘভাতা বাড়ানো হচ্ছে

কেন্দ্রীয় সরকারি কর্মী ও পেনশনভোগীদের জন্য ৩ শতাংশ মহার্ঘভাতা বাড়ানো হচ্ছে। যা ১ জানুয়ারি ২০২২ থেকে কার্যকর হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয়ক মন্ত্রিসভা কমিটির বৈঠকে এব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়। বর্তমানে জ্বালানির মূল্যবৃদ্ধি, তেলের দাম বৃদ্ধি এবং মুদ্রাস্ফীতির মধ্যে সরকারের এই পদক্ষেপে প্রায় ৫০ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মী এবং প্রায় ৬৫ লক্ষ পেনশনভোগী উপকৃত হবেন।

English summary
Suvendu tweets, gives information of difference between amount of DA for Central and State govt employees
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X