• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শুভেন্দু এখন 'অচেনা' নন্দীগ্রাম আন্দোলনের সঙ্গীদের কাছে, একুশের যুদ্ধে পথ তাই ভিন্ন

শুভেন্দু অধিকারীকে গোটা রাজ্য চেনে নন্দীগ্রাম জমি আন্দোলনের মুখ হিসেবে। মমতা বন্দ্যোপাধ্যায়ের দলের হয়ে তিনিই নেতৃত্ব দিয়েছিলেন নন্দীগ্রাম আন্দোলনে। আর এই যুদ্ধে তাঁর সহযোগী যিনি ছিলেন, সেই আবু তাহেরের কাছেই এখন একেবারে অচেনা ঠেকছে শুভেন্দু অধিকারীকে। তাঁর মুখে ধর্মীয় বিভাজনের কথা শুনে থ হয়ে গিয়েছেন বন্ধু আবু তাহের।

শুভেন্দু অধিকারীকে চিনতে পারছেন না ‘বন্ধু' আবু

শুভেন্দু অধিকারীকে চিনতে পারছেন না ‘বন্ধু' আবু

বিজেপিতে যোগদানের পর সেই পরিচিত মুখ শুভেন্দু অধিকারীকে চিনতে পারছেন না ‘বন্ধু' আবু তাহের। দেড় দশক ধরে তাঁদের সম্পর্ক। শুভেন্দু অধিকারীর প্রতিটি অনুষ্ঠান ১৫ বছর ধরে তাঁকে দেখা গিয়েছে। এতটুকু চিড় ধরেনি সম্পর্কে। সেই সম্পর্ক শুভেন্দুর বিজেপি-যোগে ভেঙে খান খান। শুভেন্দুর কর্মকাণ্ডে মর্মাহত আবু তাহের।

'এই শুভেন্দু অধিকারীকে আমরা চিনি না'

'এই শুভেন্দু অধিকারীকে আমরা চিনি না'

আবু তাহের বলেন, এমন শুভেন্দু অধিকারীকে আমরা চিনি না। শুভেন্দু দলবদলের নন্দীগ্রামে বজরং পুজোর আয়োজন করেছিলেন। সেখানে যাওয়ার পথে ভূতার মোড়ে আক্রান্ত হয়েছিলেন বিজেপির নেতা-কর্মীরা। তার জেরে ক্ষুব্ধ শুভেন্দু বলেছিলেন, ওখানে জেহাদিরা হামলা চালিয়েছে। শুভেন্দুর এই বিবৃতিতে ক্ষুব্ধ হয়েছেন তিনি।

শুভেন্দুর মুখে জেহাদি বার্তায় হতাশ আবু তাহের

শুভেন্দুর মুখে জেহাদি বার্তায় হতাশ আবু তাহের

আবুর কথায়, নন্দীগ্রামের মানুষ কখনই জাতি, ধর্ম, বর্ণ মানে না। জমি আন্দোলনের সময় থেকেই দেখছি হিন্দু-মুসলিম কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই করেছে। প্রাণ দিয়েছেন ভরত, সেলিম, বিশ্বজিৎরা। কেউ যদি আইন ভাঙে তাঁকে দুষ্কৃতী বলা যেতে পারে, কিন্তু তাঁকে জেহাদি বলা যায় না কখনই। শুভেন্দুর মুখে ওই কথা শুনে হতাশ আবু।

পুরনো সম্পর্ক ভুলে গেলেন শুভেন্দু অধিকারী

পুরনো সম্পর্ক ভুলে গেলেন শুভেন্দু অধিকারী

নন্দীগ্রাম আন্দোলনের হাত ধরে বাম শাসনের অবসান ঘটেছে। তারপর তৃণমূলের ১০ বছরের শাসনকাল শেষ হতে চলেছে। এর মধ্যে দুই বন্ধুর মধ্যে কোনও দ্বন্দ্ব বা সংঘাত কিছুই হয়নি। ২০২১-এর প্রাক্কালে তাঁদের পথ আলাদা হয়ে গেলেও অলিখিত চুক্তি ছিল, তাঁরা কোনওদিন পুরনো সম্পর্ক ভুলে যাবেন না। কিন্তু শুভেন্দু সেসব ভুলে হতাশাব্যাঞ্জক নিশানা করেছেন।

এভাবে জাতি বিভাজনের রাজনীতি! স্বপ্নেও ভাবিনি

এভাবে জাতি বিভাজনের রাজনীতি! স্বপ্নেও ভাবিনি

আবু তাহের বলেন, তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দেওয়ার পর আর শুভেন্দুদার সঙ্গে যোগাযোগ নেই। শুভেন্দুদা দলবদল করে যে এভাবে বদলে যাবেন ভাবিনি। এ শুভেন্দুদাকে আমরা চিনি না। তিনি যে বিজেপিতে যোগ দিয়ে এভাবে জাতি বিভাজনের রাজনীতি করবেন, তা আমরা স্বপ্নেও ভাবিনি। শুভেন্দুদার এ হেন পরিবর্তন আমাদের ব্যথিত করেছে।

বিজেপিতে গিয়ে শুভেন্দুদা কথা রাখলেন না

বিজেপিতে গিয়ে শুভেন্দুদা কথা রাখলেন না

শুভেন্দুদা বিজেপিতে যোগ দেওয়ার আগে তৃণমূল নেতাকর্মীদের নিয়ে বৈঠকে বসেছিলেন। সেখানেই তিনি দল ছাড়ার কথা জানান। তিনি এও জানান, কেউ চাইলে তাঁর সঙ্গে দলবদল করতে পারে, আবার নাও পারে। কিন্তু আমরা কেউ কোনওদিন পুরনো সম্পর্ক ভুলে যাব না। কারও সম্পর্কে কুৎসা করব না। কিন্তু শুভেন্দুদা সেই কথা রাখলেন না।

শুভেন্দুর প্রতিটি কথায় বিদ্বেষ ধরা পড়ছে ভিন্ন ধর্মের প্রতি

শুভেন্দুর প্রতিটি কথায় বিদ্বেষ ধরা পড়ছে ভিন্ন ধর্মের প্রতি

আবু বলেন, দীর্ঘদিন তাঁর সঙ্গে কাটিয়েছি। কোনওদিন তাঁর কাছ থেকে কোনও ধর্মের মানুষের প্রতি এমন মনোভাব পোষণ করেননি। এখন প্রতিটি কথায় বিদ্বেষ ধরা পড়ছে ভিন্ন ধর্মের প্রতি। বিজেপিতে গিয়ে বিজেপির মতোই তিনি আচরণ করছেন। একটা সম্প্রদায়ের মানুষকে লেলিয়ে দিয়ে ঠিক করছেন না তিনি।

English summary
Suvendu Adhikari is unidentified to his friend Abu Taher after joining in BJP leaving TMC.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X