• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

স্কুলের ফি নিয়ে সুপ্রিম কোর্টে বহাল হাইকোর্টের রায়! স্বস্তিতে অভিভাবকরা

  • |

রাজ্যে অতিমারী পরিস্থিতিতে স্কুলের (school) ফি(fee) নিয়ে হাইকোর্টে(high court) রায়ই বহাল রাখল সুপ্রিম কোর্ট(supreme court)। বেশ কয়েকদিন আগে হাইকোর্ট জানিয়েছিল বর্তমান পরিস্থিতিতে ২০% ফি কমাতে। এর বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা করে বেশ কয়েকটি স্কুল।

স্কুলের ফি নিয়ে হাইকোর্টের নির্দেশিকা

স্কুলের ফি নিয়ে হাইকোর্টের নির্দেশিকা

বর্তমান পরিস্থিতিতে বেসরকারি স্কুলের ফি নিয়ে হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছিল। তাতে রায় দিতে গিয়ে ১৩ অক্টোবর হাইকোর্টের তরফে জানানো হয়, টিউশন ফিতে ২০% ছাড় দিতে হবে। পাশাপাশি ১ এপ্রিল ২০২০ থেকে যে শিক্ষাবর্ষ শুরু হয়েছে, তাতে নন অ্যাকাডেমিক ফি নিওয়া যাবে না। বিচারপতি সঞ্জয় বন্দ্যোপাধ্যায় এবং বিচারপতি মৌসুমী ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ এই রায় দেন। এই রায়ে বলা হয়েছিল করোনা মহামারী শেষ না হওয়া পর্যন্ত স্কুলের শিক্ষক শিক্ষিকা কর্মচারীদের বেতন বৃদ্ধি করা যাবে না। অন্যদিকে ফি মকুব করতে অভিভাবকদেরই সরাসরি স্কুলে আবেদন করতে হবে।

প্রথমে মামলা ফিরিয়েছিল সুপ্রিম কোর্ট

প্রথমে মামলা ফিরিয়েছিল সুপ্রিম কোর্ট

এর আগে বেসরকারি স্কুলের ফি নিয়ে করা মামলায় হাইকোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গিয়েছিল ছটি স্কুল। কিন্তু বিচারপতি অশোক ভূষণের বেঞ্চ সেই মামলা হাইকোর্টে ফিরিয়ে দিয়ে বলেছিল, হাইকোর্টের রায় পুনর্বিবেচনার জন্য সুপ্রিম কোর্টের দ্বারস্থ হওয়া যাবে। এর আগের নির্দেশে হাইকোর্ট স্কুলের ফি বৃদ্ধি নিয়ে যাবদপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাসের নেতৃত্বে ২ সদস্যের কমিটি গঠন করেছিল। পাশাপাশি স্কুলগুলিতে আয় ব্যায়ের হিসেব জমা দিতেও নির্দেশ দিয়েছিল। হাইকোর্টের এই নির্দেশ যাতে কার্যকর করা না হয়, তার জন্যই আবেদন করেছিল ছটি স্কুল।

অক্টোবরে সুপ্রিম কোর্টে দ্বিতীয়বার মামলা

অক্টোবরে সুপ্রিম কোর্টে দ্বিতীয়বার মামলা

বেসরকারি স্কুলগুলির ফি ২০% কমানো নিয়ে হাইকোর্ট রায় দিয়েছিল তার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা করে ১৯ টি স্কুল। আবেদন তারা বলে যে, হাইকোর্ট ২০% ফি কমানোর যে নির্দেশ দিয়েছে, তা আইনত সম্ভব নয়। স্কুলের ফি কমানোর ক্ষমতা হাইকোর্টের নেই বলেও দাবি করা হয়েছিল। যদিও সুপ্রিম কোর্টে সেই যুক্তি খারিজ হয়ে যায়। স্কুলগুলির হয়ে সুপ্রিম কোর্টে সওয়াল করেছেন অভিষেক মনু সিংভি এবং কপিল সিবাল।

স্বস্তিতে অভিভাবকরা

স্বস্তিতে অভিভাবকরা

এদিনের সুপ্রিম কোর্টের রায়ে স্কুলের ফি নিয়ে স্বস্তিতে অভিভাভকরা। তবে হাইকোর্টের তরফে অতিরিক্ত সুবিধা দেওয়ার জন্য যে কমিটি নিয়োগের কথা বলা হয়েছিল, সেব্যাপারে মামলার পরবর্তী শুনানিতে তা স্থির করা হতে পারে।

বর্তমান অর্থবর্ষে ফি বৃদ্ধি করতে পারবে বেসরকারি স্কুল, হাইকোর্টের নির্দেশ বহাল সুপ্রিম কোর্টের

কাশ্মীরের পুঞ্চে গোপন ডেরা থেকে উদ্ধার বিপুল পরিমাণ অস্ত্র, বুদগামে নিকেশ দুই জঙ্গি

English summary
Supreme Court upheld the judgment of the High Court on School fees in West Bengal in emergency situation
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X