পঞ্চায়েত ভোট নিয়ে মোদীর দলকে 'সুপ্রিম' ধাক্কা! 'অ্যাডভান্টেজ' মমতার দলের

  • Posted By: Dibyendu Saha
Subscribe to Oneindia News

পঞ্চায়েত ভোটে অশান্তি নিয়ে কোনও হস্তক্ষেপ নয়। জানিয়েদিল সুপ্রিম কোর্ট। রায়কে স্বাগত জানিয়েছে তৃণমূল কংগ্রেস। তাদের দাবি, দল হিসেবে অভিযোগ জানিয়ে ঠিক করেনি বিজেপি। আইন প্রয়োগে ঠিক জায়গায় রয়েছে রাজ্য সরকার। দাবি করেছেন রাজ্যের অন্যতম আইনজীবী তথা সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায়। এই রায়ে বিজেপি শূন্য আর রাজ্য সরকার বাউন্ডারি হাঁকিয়েছে, বলেছেন কল্যাণ বন্দ্যোপাধ্যায়। 

পঞ্চায়েত ভোট নিয়ে মোদীর দলকে সুপ্রিম ধাক্কা! আদালতের রায়ে অ্যাডভান্টেজ মমতার দলের

সুপ্রিম কোর্টের কাছে মনোনয়ন পেশে সময় বৃদ্ধি থেকে শুরু করে প্রার্থীদের নিরাপত্তা দেওয়ার জন্য আবেদন জানানো হয়েছিল। নির্বাচনে কেন্দ্রীয় বাহিনী নামানোরও দাবি করা হয়েছিল। গোটা বিষয়টি যাতে রাজ্য নির্বাচন কমিশনের এক্তিয়ার ভুক্ত থাকে, সে বিষয়ে আবেদন জানিয়েছিল রাজ্য সরকার।

সূত্রের খবর, সুপ্রিম কোর্ট রায় দিতে গিয়ে বিজেপির প্রায় সবকটি দাবিই বাতিল করে দিয়েছে। কোনও অভিযোগ থাকলে রাজ্য নির্বাচন কমিশনের সঙ্গে কথা বলার জন্য বলা হয়েছে সংশ্লিষ্ট প্রার্থীকে। এবিষয়েও কোনও রকম হস্তক্ষেপ করা হবে না বলে জানিয়ে দিয়েছেন বিচারপতি আগরওয়ালের ডিভিশন বেঞ্চ। 

এর আগে পঞ্চায়েত ভোট নিয়ে সুপ্রিম কোর্টে যায় বিজেপি। বৃহস্পতিবার বিজেপির আবেদন গ্রহণ করে সর্বোচ্চ আদালত। শুক্রবার শুনানির দিন ধার্য করা হয়। মনোনয়ন জমা দেওয়ার দিন শেষ হয়ে আসছে, বিজেপির এই আবেদনে, শুনানির দিন ধার্য করা হয়েছে শুক্রবার।

শুক্রবার শুনানির শেষে সোমবার রায়দানের কথা জানানো হয়েছিল।

গত সোমবার থেকে শুরু হয়েছে মনোনয়ন পত্র জমা দেওয়ার প্রক্রিয়া। শুরু থেকেই বীরভূম, হুগলি, দক্ষিণ ২৪ পরগনা-সহ একাধিক জেলায় বিরোধীদের ওপর শাসকদলের হামলার অভিযোগ উঠেছে। একাধারে যেমন মনোনয়ন তুলতে বাধা দেওয়া হচ্ছে, ঠিক তেমনই মনোনয়ন জমা দেওয়ার সময়ও অস্ত্র নিয়ে তৃণমূল কর্মী-সমর্থকরা দাঁড়িয়ে থাকছেন বলে অভিযোগ। ইতিমধ্যেই বীরভূমের দুবরাজপুর, ময়ুরেশ্বর, লাভপুরে অস্ত্র হাতে তৃণমূল কর্মীদের দেখা গিয়েছে বলে অভিযোগ বিরোধীদের। কোথাওবা বিরোধীদের বাঁশ পেটা করা হচ্ছে।

শুধু বিরোধীদের আক্রমণই নয়, মালদহে টিকিট বিলি নিয়ে তৃণমূলের দ্বন্দ্বেও মৃত্যুর ঘটনা ঘটেছে বলে দাবি করেছে বিরোধীরা।

ঘটনায় পাল্টা মার দেওয়ার আহ্বান জানিয়েছে বিজেপিও।

English summary
Supreme Court gives verdict on BJP's appeal on Bengal's Panchayat Election

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.