• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ফনা তুলছে ‘ফনি’! ১১৫ কিলোমিটার গতিবেগে সুপার সাইক্লোন আছড়ে পড়ার আশঙ্কা বঙ্গে

আয়লার থেকেও শক্তিশালী হয়ে উঠছে ফনি। দক্ষিণবঙ্গে তা আছড়ে পড়তে পারে ১১৫ কিমি গতিবেগে। ৩ মে বেলা আড়াইটা থেকে সাড়ে ৫টার মধ্যে ওড়িশার গোপালপুর উপকূল দিয়ে পুরী ক্রশ করে পশ্চিমবঙ্গে ঢুকবে। এর ফলে উপকূলবর্তী জেলাগুলিতে ৩ ও ৪ মে ঝড়ের সঙ্গে ভারী বৃষ্টি থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

ফনা তুলছে ‘ফনি’! ১১৫ কিলোমিটার বেগে হানা দেবে বঙ্গে

আবহাওয়া দফতর জানিয়েছে, ঝোড়ো হাওয়া বইবে ২ মে থেকে। ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে এই ঝড়ো হাওয়া বইবে। তা ধীরে ধীরে বাড়তে থাকবে পরের দুদিনে। পরে তা ৮০ থেকে ১০০ কিলোমিটার বেগে ঝোড়ো হওয়া বইবে। সর্বোচ্চ ১১৫ কিলোমিটার বেগে বইতে পারে ফনি। এর ফলে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, ৩ মে থেকে রাজ্যের সর্বত্র বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সমুদ্র তীরবর্তী জেলাগুলিতেও ভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে। সমুদ্রবর্তী জেলা গুলিতে ঝোড়ো হাওয়া বইবে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে। সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ওইদিন ঝড়ের সম্ভাবনা।

৪ মে সকাল থেকেই ঘন্টায় ৯০ থেকে ১০০ কিলোমিটার বেগে ঝড় বইবে। এই ঝড়ের গতিবেগ সর্বোচ্চ 115 কিলোমিটার হতে পারে। মৎস্যজীবীদের ২ তারিখ থেকে সমুদ্রে মাছ ধরতে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। যারা ইতিমধ্যে মাছ ধরতে গিয়েছিলেন সমুদ্রে তাদেরকে অবিলম্বে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে।

সমুদ্র তীরবর্তী সমস্ত টুরিস্ট স্পট বন্ধ করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। আশঙ্কা করা হচ্ছে কাঁচা ও পুরনো বাড়ি ভেঙে পড়ার, গাছ উপড়ে পড়ার। গুরুত্বপূর্ণ নথিপত্র বিশেষ গুরুত্ব দিয়ে রাখার পরামর্শ দেওয়া হয়েছে আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে। শহরের বিভিন্ন পার্কও এই সময় বন্ধ রাখার পরামর্শ দেওয়া হয়েছে। সাধারণ মানুষকে খোলা আকাশের নীচে না থেকে কোন নিরাপদ জায়গায় আশ্রয় নেওয়ার পরামর্শ দিয়েছে আবহাওয়া দফতর। শুকনো খাবার মজুত রাখার কথাও বলা হচ্ছে আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে।

English summary
Super Cyclone ‘Fani’ hits on Bengal coast in speed of 115 kilometer. Weather office orders to empty the coast area of West Bengal due to ‘Fani’.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X