• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সিএএ নিয়ে এবার সুপ্রিম কোর্টে সিপিএমও, আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য

  • |

এবার নাগরিকত্ব সংশোধনী আইন বা সিএএ নিয়ে সুপ্রিম কোর্টে মামলা সিপিএম-এর। সিপিএম-এর তরফে পিটিশনটি দাখিল করেছেন বাম পরিষদীয় নেতা সুজন চক্রবর্তী। সুজন চক্রবর্তীর হয়ে এই মামলায় আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য। সর্বোচ্চ আদালতে আবেদন করেছে বিভিন্ন রাজনৈতিক দলের পাশাপাশি একাধিক মানবাধিকার সংগঠন এবং স্বেচ্ছাসেবী সংগঠনও। সবারই অভিযোগ ওই আইন সংবিধান বিরোধী।

 ২২ জানুয়ারি প্রথম শুনানি হয় সুপ্রিম কোর্টে

২২ জানুয়ারি প্রথম শুনানি হয় সুপ্রিম কোর্টে

সিএএ বাতিলের দাবিতে করা প্রায় দেড়শো মামলা নিয়ে সুপ্রিম কোর্টে প্রথম শুনানি হয় ২২ জানুয়ারি। তবে সেদিন সিএএ প্রয়োগের ওপর কোনও স্থগিতাদের দেয়নি সর্বোচ্চ আদালত। তবে ওই দিন সর্বোচ্চ আদালত বাইকোর্টগুলিতে সিএএ নিয়ে চবা মামলা শোনা থেকে বিরত থাকার নির্দেশ দেয়।

কেন্দ্রকে নোটিশ সুপ্রিম কোর্টের

কেন্দ্রকে নোটিশ সুপ্রিম কোর্টের

তবে এই মামলা নিয়ে সর্বোচ্চ আদালত কেন্দ্রীয় সরকারকে নোটিশ দিয়েছে। সেখানে ৪ সপ্তাহ সময় দেওয়া হয় কেন্দ্রকে।

শুনানিতে সাংবিধানিক বেঞ্চ

শুনানিতে সাংবিধানিক বেঞ্চ

সুপ্রিম কোর্টে সিএএ-র বিরুদ্ধে আবেদনরে শুনানিতে সাংবিধানিক বেঞ্চ তৈরির কথা জানিয়েছে সুপ্রিম কোর্ট। তিন বিচারপতিকে নিয়ে গঠিত হবে সেই সাংবিধানিক বেঞ্চ।

মামলা বহু রাজনৈতিক দলের

মামলা বহু রাজনৈতিক দলের

ইতিমধ্যেই নাগরিকত্ব আইনকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে ামলা করেছে বহু রাজনৈতিক দল। তাদের মধ্যে রয়েছে সিপিআই, ডিএমকে, ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগ, এআইএমআইএম। সর্বোচ্চ আদালতে আবেদন করেছে একাধিক মানবাধিকার সংগঠন এবং স্বেচ্ছাসেবী সংগঠনও। সবারই অভিযোগ ওই আইন সংবিধান বিরোধী।

 সিপিএম-এর তরফে সুপ্রিম কোর্টে সুজন

সিপিএম-এর তরফে সুপ্রিম কোর্টে সুজন

সিএএ-এর বিরুদ্ধে এবার আইন লড়াইয়ে নামলেন সিপিএম বিদায়ক সুজন চক্রবর্তী। এই মামলায় সুজন চক্রবর্তীর আইনজীবী হচ্ছে বিকাশরঞ্জন ভট্টাচার্য। এর আগে কেরলের বামগণতান্ত্রিক সরকারের পক্ষ থেকেও সুপ্রিম কোর্টে সিএএ প্রত্যাহারের দাবিতে মাামলা করা হয়েছে।

বিজেপির ডেরায় এবার থাবা বসাতে তৈরি কেজরিওয়ালের আপ! পাখির চোখ এবার কোন রাজ্য দখলে

English summary
Sujan Chakraborty with the help of Lawyer Bikash Bhattacharya files case on CAA in Supreme Court. All ready there are several cases against implementation of CAA.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X