• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

২০২০-তে সত্যিই বদলে গেলেন শুভেন্দু! সেই নন্দীগ্রামই চোখে আঙুল দিয়ে দেখাল ফারাক

শুভেন্দু অধিকারী তাহলে বদলেই গেলেই ২০২০-তে। দিন সাতেক আগে নন্দীগ্রামের পটাশপুরে সভা করে তিনি বলেছিলেন ২০০৭-এর শুভেন্দু আর ২০২০-র শুভেন্দু এক। ২০১৪-র শুভেন্দু আর ২০২০-র শুভেন্দুও এক। কিন্তু মঙ্গলবার নন্দীগ্রাম দিবসের সভা জানিয়ে দিলে ২০২০-র শুভেন্দু বদলে গিয়েছেন!

তৃণমূলের চিরাচরিত স্লোগান উধাও শুভেন্দু-কণ্ঠে

তৃণমূলের চিরাচরিত স্লোগান উধাও শুভেন্দু-কণ্ঠে

শুধু নন্দীগ্রাম দিবসে শুভে্ন্দু পৃথক সভা করেই তৃণমূলকে বার্তা দিলেন না, এই সভায় তৃণমূলের নাম-গন্ধও করলেন না, একবারও মমতা বন্দ্যোপাধ্যায়ের নামও মুখে আনেননি। আর তৃণমূলের চিরাচরিত স্লোগান মা-মাটি-মানুষের কথাও শুভেন্দুর ভাষণ থেকে উধাও হয়ে গিয়েছিল শহিদ স্মরণের মঞ্চে।

শুভেন্দু বিজেপির স্লোগান নকল করছেন!

শুভেন্দু বিজেপির স্লোগান নকল করছেন!

তার থেকেও বড় কথা শুভেন্দুর বক্তৃতার ধরনে আমূল বদল ঘটেছে। এতদিন শুভেন্দু যে ভাষায় বক্তৃতা করেছেন, যে ব্যাকরণ মেনে ভাষণ দিয়েছেন, এবার তাঁর ধারেকাছেও যাননি তিনি। বরং অনেকটাই গেরুয়া শিবিরের নেতাদের কায়দায় তিনি ভাষণ দিয়েছেন। বিজেপির স্লোগান নকল করতেও দেখা গিয়েছে তাঁকে।

‘ভারত মাতা জিন্দাবাদ’, বললেন শুভেন্দু

‘ভারত মাতা জিন্দাবাদ’, বললেন শুভেন্দু

শুভেন্দু ভাষণ শেষ করেননি চিরাচরিত কায়দায়। মা-মাটি-মানুষ জিন্দাবাদ, মমতা বন্দ্যোপাধ্যায় জিন্দাবাদ তিনি বলেননি। উল্টে তাঁর মুখে্ শোনা গিয়েছে নন্দীগ্রামের জয়ধ্বনি, ভারত মাতার জয়ধ্বনি। ভাষণ শেষ করেছেন এই বলে যে-‘ভারত মাতা জিন্দাবাদ'। তাঁর এই ব্যাকরণেই পরিবর্তন দেখছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

কোথায় স্বচ্ছন্দ তা বলবেন রাজনৈতিক মঞ্চে!

কোথায় স্বচ্ছন্দ তা বলবেন রাজনৈতিক মঞ্চে!

এদিন শুভেন্দু বলেছেন, তিনি কোথায় স্বচ্ছন্দ তা বলবেন রাজনৈতিক মঞ্চে। ভূমি উচ্ছেদের মঞ্চে দাঁড়িয়ে তিনি রাজনীতির কথা বলবেন না। তবে তিনি জানতে চেয়েছেন, তাঁর চলার পথে সবাই সঙ্গে থাকবেন কি না, জানতে চেয়েছেন, নির্বাচনের সময়ে তাঁরা থাকবেন কি না, আর নির্বাচনের পরে তাঁরা থাকবেন কি না? এমন নানা প্রশ্ন জল্পনার পারদকে চড়িয়ে দিয়েছে।

শুভেন্দুর ভাষণে সিঁদুরে মেঘ দেখছে তৃণমূল!

শুভেন্দুর ভাষণে সিঁদুরে মেঘ দেখছে তৃণমূল!

গত মঙ্গলবার নন্দীগ্রামের পটাশপুরে এক অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি বলেছিলেন শুভেন্দু অধিকারী বদলায়টিন, ২০০৭-এর শুভেন্দু আর ২০২০-র শুভেন্দু একই আছে। শুভেন্দুর নরম মনোভাবে তৃণমূলে স্বস্তির বাতাবরণ তৈরি হয়েছিল। তার আগে নন্দীগ্রাম দিবসের সভায় তিনি যা বলার বলবেন বলেও ফলাও করে জানিয়েছিলেন। কিন্তু ১০ নভেম্বর শুভেন্দু যে ভাষা-ব্যাকরণে ভাষণ দিয়ে গেলেন, তাতে সিঁদুরে মেঘ দেখতে শুরু করেছে তৃণমূল!

শুভেন্দুর সভায় মমতা বা তৃণমূলের চিহ্ন নেই

শুভেন্দুর সভায় মমতা বা তৃণমূলের চিহ্ন নেই

পটাশপুরে পঞ্চায়েতের অনুষ্ঠানে শুভেন্দু নন্দীগ্রাম আন্দোলনের কথা প্রসঙ্গে বলেন, আমাকে বললেন নেত্রী, আমি লড়াই করলাম। তাঁর মুখে এই নেত্রী শব্দ শুনে তৃণমূল বুক বাঁধতে শুরু করেছিল। কিন্তু প্রকাশ্য বক্তব্যে তিনি একবারও মমতা বন্দ্যোপাধ্যায়ের নাম বা তৃণমূল কংগ্রেসের কথা উল্লেখ করেননি। একইভাবে ১০ নভেম্বরও শুভেন্দুর সভায় মমতা বা তৃণমূলের কোনও চিহ্ন মিলল না নন্দীগ্রামে।

#BiharElectionResults : বিহারে এনডিএ-ইউপিএ'র লড়াই অব্যাহত! চূড়ান্ত ফলের দিকে তাকিয়ে দেশ

বাংলায় অনেক বেশি আসনে জিতে সরকার গড়বে বিজেপি! বিহারের ফল সামনে আসতেই, বার্তা দিলেন কৈলাশ

{document1}

English summary
Subhendu Adhikari changes in 2020 to increase distance from Mamata Banerjee
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X