• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মরেও শান্তি নেই! করোনায় মৃত্যু কিনা নিশ্চিত করতে এবার চাপানো হল নির্দেশিকাও, জল্পনা তুঙ্গে

  • |

করোনায় রাজ্যে মৃত্যুর সংখ্যা বেশি নয়। এমনটাই দাবি রাজ্য সরকারের। এর আগে করোনায় মৃত্যুর সংখ্যা নিয়ে বিভ্রান্তি তৈরি হয় নবান্নেই। যদিও তার পরেই বিশেষজ্ঞ কমিটি গড়ে দেওয়া হয়। এবার করোনার সংক্রমণে মৃত্যু কিনা তা নিশ্চিত করতে ৩৪ দফা নির্দেশিকার কথা জানানো হয়েছে স্বাস্থ্য দফতরের তরফে।

করোনায় মৃত্যু নিয়ে বিতর্ক

করোনায় মৃত্যু নিয়ে বিতর্ক

রাজ্যে করোনা মৃত্যুর সংখ্যা নিয়ে বিতর্ক তৈরি হয়েছে কয়েকদিন ধরেই। শনিবার নবান্ন থেকে বিশেষজ্ঞ চিকিৎসকরা জানান মৃত্যুর সংখ্যা সাত। কিন্তু কিছুক্ষণ পরেই মুখ্যসচিব সাংবাদিক সম্মেলন করে জানান মৃতের সংখ্যা তিন। যদিও তারপর শনিবার ও রবিবার মিলিয়ে আরও ৪ জনের মৃত্যু হয়েছে। যাঁদের রক্তের নমুনায় করোনা ভাইরাসের হদিশ পাওয়া গিয়েছিল।

বিতর্ক কাটাতে ৫ সদস্যের কমিটি

বিতর্ক কাটাতে ৫ সদস্যের কমিটি

এরপরেই নবান্নর তরফে ৫ সদস্যের বিশেষজ্ঞ কমিটি গড়ে দেওয়া হয়। বলা হয়, এবার থেকে রাজ্যে করোনা আক্রান্ত কোনও রোগীর মৃত্যু হলে ওই বিশেষজ্ঞ কমিটি চূড়ান্ত করবে, করোনার কারণেই ওই রোগীর মৃত্যু হয়েছে কিনা।

এবার কমিটির জন্য নির্দেশিকা

এবার কমিটির জন্য নির্দেশিকা

এবার কমিটির সদস্যদের নির্দেশিকার আওতায় আনা হল। ৩৪ দফা নির্দেশিকা জারি করে বলা হয়েছে, ওই ৫ সদস্যের কমিটি কীভাবে কাজ করবে। পাশাপাশি কোনও রোগীর মৃত্যুর পর কোন কোন বিষয় খতিয়ে দেকতে হবে, তাও নির্দিষ্ট করে দেওয়া হয়েছে।

 একাধিক পর্যায়ে অনুসন্ধান

একাধিক পর্যায়ে অনুসন্ধান

একাধিক পর্যায়ে এই অনুসন্ধান চালাতে বলা হয়েছে। সেখানে বলা হয়েছে, রোগীর উচ্চরক্তচাপ, কিডনির অসুখ, হৃদরোগ, ডায়াবিটিস, সিওপিডি আছে কিনা তা খতিয়ে দেখতে হবে। পাশাপাশি রোগীর রোগ প্রতিরোধ ক্ষমতাই বা কতটা ছিল, তাও খতিয়ে দেখতে হবে। দেখতে হবে জ্বর কতদিন ও কোন পর্যায়ে ছিল। এছাড়াও শ্বাসকষ্ট কিংবা অন্য কোনও অসুবিধা ছিল কিনা তাও দেখতে হবে।

বিভিন্ন সংস্থাকে কর্মীদের বেতন না কাটতে বা ছাঁটাই না করার আবেদন করেছে ইপিএফও

English summary
State Govt issues guideline to confirm Coronavirus death in West bengal. State Govt already constitute 5 member team for this.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X