• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

করোনা আবহে এবার বাংলার মাটিতেই আপেল চাষের প্রস্তুতি নিচ্ছে রাজ্য

  • By অভীক
  • |
Google Oneindia Bengali News

এতদিন পাহাড়ি এলাকাতেই ফেলেছে ভূস্বর্গের ফল আপেল। করোনা আবহে এবার বাংলার মাটিতেই আপেল চাষের প্রস্তুতি নিচ্ছে রাজ্য। খুব দূরে কলকাতার উপকন্ঠে এক টুকরো হিমাচল তৈরি করেই আপেল চাষের প্রস্তুতি শুরু হয়েছে ভাঙ্গরে।
জানা গিয়েছে, এর আগে মুর্শিদাবাদ ও বাঁকুড়াতে এই ধরনের আপেল চাষ করা হয়েছিল। সেই কায়দাতেই ভাঙড়ে আপেল চাষের প্রস্তুতি নিচ্ছে স্থানীয় প্রশাসন।

করোনা আবহে এবার বাংলার মাটিতেই আপেল চাষের প্রস্তুতি নিচ্ছে রাজ্য

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এক নম্বর ব্লকের পাঁচ বিঘা জমিতে চাষ হবে আপেলের। জমি বাছাইয়ের কাজও শেষ। প্রাণগঞ্জ এবং চন্দনেশ্বর দু' নম্বর গ্রাম পঞ্চায়েতে হবে এই চাষ। এর আগে ড্রাগন ফল উৎপাদন করে চমক দিয়েছিল এই ব্লক। এবার আপেল চাষে চমক দিতে চলেছে।

জানা গিয়েছে, হিমাচল প্রদেশ থেকে আসছে আপেল গাছের চারা । শীতের মরশুমকে সামনে রেখে দ্রুত রোপণের কাজ সেরে ফেলতে চাইছে ব্লক প্রশাসন। সেপ্টেম্বরের প্রথমেই চলে আসবে ৩০০টি আপেল চারা। প্রতিটি গাছের দাম পড়ছে ৩০০ টাকা। সেই মতো জমি প্রস্তুতের কাজ চলছে জোরকদমে।

প্রশাসনের আশা, গাছ লাগানোর দু'বছরের মধ্যেই শুরু হয়ে যাবে উৎপাদন। আর সেটা হলে মুর্শিদাবাদ, বাঁকুড়ার পর আপেল চাষে রাজ্যকে পথ দেখাবে দক্ষিণ ২৪ পরগণা। বাণিজ্যিকভাবে এই আপেল চাষ কতখানি সফল হবে কিংবা স্বাদে কতটা কাশ্মীর, সিমলাকে টেক্কা দেবে, তা পরের কথা। আপাতত আপেল ফলানোর প্রাথমিক কাজে চূড়ান্ত ব্যস্ত প্রশাসনের আধিকারিকরা।

এর আগে মুর্শিদাবাদ ও বাঁকুড়াতেও আপেল চাষে সফল হয়েছে রাজ্য। মুর্শিাদাবাদে চারা গাছ রোপণের পর উৎপাদন হতে সময় লেগেছিল দু' বছর। তাতে দেখা যায় একটি গাছ থেকে অন্তত ৫০ থেকে ৬০ কেজি আপেল উৎপাদিত হয়। ভাঙড়েও সেই রকম ফলনের আশা করছেন আধিকারিকরা।

Recommended Video

নভেম্বর পর্যন্ত কোভিড স্বাস্থ্যবিমার মেয়াদ বাড়ালেন মমতা

English summary
state government preparing to start apple farming in west bengal
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X