• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জট কাটল ভাঙড়ে! মিলল রফা, আন্দোলনকারীদের নিয়েই বিদ্যুৎ প্রকল্প গড়বে রাজ্য

মধুরেণ সমাপয়েৎ। আলোচনাতেই মিলল সমাধান। ভাঙড়ে পাওয়ার গ্রিড আন্দোলনের সব দাবি মেবে নিল সরকার। জট কাটিয়ে ফের কাজ শুরু হওয়া স্রেফ সময়ের অপেক্ষা ভাঙড়ে। তবে পাওয়ার গ্রিড নয়, ভাঙড়ে হবে আঞ্চলিক পাওয়ার স্টেশন। এই রফাতেই গলল বরফ। সেইসঙ্গে চাষিদের ক্ষতিপূরণ দেওয়ার আশ্বাসও দিল রাজ্য প্রশাসন।

জট কাটল ভাঙড়ে! আন্দোলনকারীদের নিয়েই প্রকল্প

শনিবার আলিপুরে ভাঙড় আন্দোলনকারীদের সঙ্গে এক আলোচনায় বসে প্রশাসন। সেই বৈঠকেই জট কেটে পুনরায় বিদ্যুৎ প্রকল্পের কাজ শুরু করার পথ খুলে যায়। ওখানে পাওয়ার গ্রিড নয়, সাবস্টেশন তৈরি হবে এই শর্তে রফা হয়। তারপর ক্ষতিগ্রস্থ চাষিদের ক্ষতিপূরণের দাবিও মেনে নেওয়া হয়।

ভাঙড় আন্দোলনের রেডস্টার নেতা সদ্য জামিনে মুক্ত অলীক চক্রবর্তীও এই বৈঠকে উপস্থিত ছিলেন। তিনি বলেন, সরকার এখন নমনীয়। প্রশাসন আলোচনার মাধ্যমে সমাধান সূত্র বের করতে তৎপর হয়েছিল। সেইমতো আমরাও প্রস্তাব দিয়েছি। সরকার তা মেনে নিয়েছে। তাই সমাধান সূত্রও বেরিয়ে এসেছে।

ভাঙড়ের আন্দোলন সিঙ্গুর হয়ে উঠুক চায়নি প্রশাসন। তাই নমনীয়তার বার্তা সরকারের পক্ষ থেকেই দেওয়া হয়েছিল। অলীক চক্রবর্তীকে গ্রেফতারের পর থেকেই সুর বদতালে শুরু করে, তারপর পঞ্চায়েত নির্বাচনে এর প্রভাব পড়েছে। ভাঙড়ের পাওয়ার গ্রিড এলাকায় আন্দোলনকারীরে নির্বাচনে অংশ নিয়ে তৃণমূলের বিরুদ্ধে জয় ছিনিয়ে এনেছে।

[আরও পড়ুন : মুক্তির পর রেডস্টার নেতা অলীককে নিয়ে উচ্ছ্বাস, অকাল হোলিতে মাতল ভাঙড়]

এইসব নানা দিক চিন্তা করেই সংঘাতের পথে না গিয়ে আলোচনার রাস্তায় সমাধান সূত্র বের করাকেই শ্রেয় বলে মনে করেছে সরকার। এমনভাবে রফাসূত্র বের করা হয়েছে, যাতে সাপও মরে লাঠিও না ভাঙে। একেবারে কোনও প্রকল্প না হলে সরাসরি হার হত রাজ্য প্রশাসনের।

তাই পাওয়ার গ্রিডের বদলে সাবস্টেশন তৈরির রাস্তায় হেঁটেছে সরকার। ক্ষতিগ্রস্থ চাষিদের ক্ষতিপূরণ দিয়েই এই প্রকল্প হবে। কাজ শুরু হবে শীঘ্রই। আর ভাঙড়ে পাওয়ার স্টেশন গড়ে তোলার জন্য একটি কমিটি গঠন করা হয়েছে। সেই কমিটিতে রাখা হয়েছে আন্দোলনকারীদের। আন্দোলনকারীদের সামনে রেখেই কাজ করবে প্রশাসন।

[আরও পড়ুন : দেড়মাস পর জামিনে মুক্ত রেডস্টার নেতা অলীক, উৎসাহিত ভাঙড়ের আন্দোলনকারীরা]

English summary
State government gets solution of Bhangar power project through discussion. The power project will be build with agitators. State decides to build power sub-station instead of Power grid.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X