• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিজ্ঞপ্তি নিয়ে আইনজীবীদের সঙ্গে বৈঠকে কমিশন! ১৯ তারিখ হাওড়া-কলকাতা পুরসভাতে ভোট নিয়ে ধোঁয়াশা

Google Oneindia Bengali News

পিছিয়ে গেল কলকাতা এবং হাওড়া পুরসভা নিয়ে করা জনস্বার্থ মামলার শুনানির দিন। আগামী সোমবার এই সংক্রান্ত মামলার শুনানির দিন স্থির করলেন প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ।

মামলা পিছিয়ে যাওয়ার কারনে আগামী ১৯ ডিসেম্বর কলকাতা এবং হাওড়া পুরসভাতে ভোট করানো নিয়ে অনিশ্চিয়তা তৈরি হয়েছে। যদিও আইনজীবীদের একাংশের মতে, বিজ্ঞপ্তি জারি করার ক্ষেত্রে কোনও সমস্যা নেই। যদিও রাজ্য নির্বাচন কমিশন এই বিষয়ে ধীরে চলো নীতি নিতে চায়। আইনি জটিলতা এড়িয়েই এগোতে চায়। আর সেই কারনে আইনজীবীদের সঙ্গে আলোচনা বলে কমিশন সুত্রে জানা যাচ্ছে,

বৈঠকে কমিশন

বৈঠকে কমিশন

আগামী ১৯ ডিসেম্বর হাওড়া এবং পুরসভাতে ভোট করাতে গেলে আগামীকাল বৃহস্পতিবারের মধ্যে বিজ্ঞপ্তি জারি করতে হবে। কিন্তু মামলা পিছিয়ে যাওয়ার কারনে বিজ্ঞপ্তি জারি নিয়ে কি কোনও সমস্যা হতে পারে? তা নিয়ে একটা ধোঁয়াশা তৈরি হয়েছে। যদিও আইনজীবীদের একাংশের মতে, কোর্টের লিখিত কোনো নির্দেশ না থাকায় কমিশনের বিজ্ঞপ্তি প্রকাশে বাধা নেই। যদিও গত শুনানিতে কমিশনের আইনজীবী কলকাতা ও হাওড়ার ভোটের বিজ্ঞপ্তি প্রকাশ সম্পর্কে বলেছিলেন, আদালতের অসন্মান হয় এমন কিছু আমরা করবো না। ফলে ১৯ ডিসেম্বর ভোট করানো নিয়ে এখন বল কমিশনের হাতে বলে মনে করছেন আইনজীবীরা। যদিও এই অবস্থায় বিজ্ঞপ্তি জারি নিয়ে জরুরি বৈঠকে কমিশন।

জটিলতা রয়েছে বালি নিয়েও

জটিলতা রয়েছে বালি নিয়েও

কলকাতা এবং হাওড়া পুরসভাতে ভোট করাতে চায় রাজ্য। কিন্তু বালি নিয়ে একটা সমস্যা তৈরি হয়েছে। বালির ৫০ টি ওয়ার্ডকে হাওড়া পুরসভার বাইরে নিয়ে যাওয়া হয়েছে। বিধানসভাতে এই সংক্রান্ত বিষয় পাশ হয়ে গেলেও এই বিষয়ে শিলমোহর পেতে প্রয়োজন রাজ্যপালের সই। কিন্তু তা এখনও করেননি রাজ্যপাল। আর তা কাল করলেও সমস্যা মিটবে না। ফলে বালি পুরসভা নিয়েও একটা সমস্যা তৈরি হয়েছে। এই বিষয়টি নিয়ে ইতিমধ্যে ভাবনা চিন্তা শুরু করেছে কমিশন।

কি চায় কমিশন

কি চায় কমিশন

কমিশন চাইছে আপাতত কলকাতা পুরসভাকে সামনে রেখেই এগোতে। আর তাই আগামী ১৯ ডিসেম্বর কলকাতা পুরসভায় ভোট করাতে চেয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করতে চায় রাজ্য নির্বাচন কমিশন। আর তা আগামীকাল বৃহস্পতিবারেই। আর সেই বিজ্ঞপ্তি প্রকাশ নিয়েই উচ্চ পর্যায়ের বৈঠক শুরু হয়েছে নির্বাচন কমিশনে। আধিকারিক সহ আইনজীবীরাও এই বৈঠকে উপস্থিত রয়েছে।

সব পুরসভায় একসঙ্গে ভোট সম্ভব নয়

সব পুরসভায় একসঙ্গে ভোট সম্ভব নয়

মামলার শুনানিতে গত কয়েকদিন আগেই নির্বাচন কমিশন স্পষ্ট করে দেয় যে এই মুহূর্তে রাজ্যের সমস্ত পুরসভাতে একসঙ্গে ভোট করাণো সম্ভব নয়। কারন তাঁদের কাছে প্রচুর ইভিএম নেই।

English summary
State Election Commission meeting on notification after hearing in High Court
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X