• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সূর্যগ্রহণ ১০ জুন কি কলকাতা থেকে দেখা যাবে! সূর্যোদয়ের সময় থেকে গ্রহণের স্পর্শ ও মোক্ষকাল একনজরে

রাত পোহালেই সূর্যগ্রহণ। ২০২১ সালের প্রথম সূর্যগ্রহণের অপেক্ষায় গোটা দেশই শুধু নয়, পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে এই গ্রহণের দিকে তাকিয়ে রয়েছেন মানুষ গ্রহণ ঘিরে যেমন জ্যোতির্বিজ্ঞানীদের নজর রয়েছে, তেমনই নজর রয়েছে জ্যোতিষবিদদেরও। এরই মাঝে কলকাতা থেকে গ্রহণ দেখা যাবে কি না, তা জেনে নেওয়া যাক।

Solar Eclipse : চলতি বছরে প্রথম সূর্যগ্রহণ হতে চলেছে ১০ ই জুন
গ্রহণের মাহেন্দ্রক্ষণে 'রিং অফ ফায়ার'

গ্রহণের মাহেন্দ্রক্ষণে 'রিং অফ ফায়ার'

এবারের গ্রহণ কার্যত এশিয়া থেকে আংশিক সূর্যগ্রহণ হিসাবে দেখা যাবে। এই গ্রহণের হাত ধরে মাহেন্দ্রক্ষণে দেখা যাবে রিং অফ ফায়ার। বিশ্বের একাধিক দেশ থেকে এই রিং অফ ফায়ার দেখা যাবে। এই সূর্যের এই বলয় বা সান হ্যালো ঘিরে বিশ্বজুড়ে রয়েছে উৎসাহ, কৌতূহল।

 কোথা থেকে দেখা যাবে গ্রহণ?

কোথা থেকে দেখা যাবে গ্রহণ?

গ্রহণের কক্ষপথ কানাডার উত্তর আন্টারিও ও সুপিরিয়ার হ্রদের উত্তর দিয়ে পার করবে। কানাডা, গ্রিনল্যান্ড, রাশিয়া থেকে দেখা যাবে এই গ্রহণ।

 ১০ জুন কলকাতায় সূর্যোদয় সূর্যাস্তের সময়

১০ জুন কলকাতায় সূর্যোদয় সূর্যাস্তের সময়

১০ জুন বৃহস্পতিবার কলকাতায় ৪:৫৩ মিনিট নাগাদ সূর্যোদয়ের সময় রয়েছে। ১০ জুন সূর্যগ্রহণের দিন সূর্যাস্তের সময় বিকেল ৬ টা ১৮ মিনিট।

সূর্যগ্রহণ কি কলকাতা থেকে দেখা যাবে?

সূর্যগ্রহণ কি কলকাতা থেকে দেখা যাবে?

কলকাতা থেকে এই ২০২১ সালের প্রথম সূর্যগ্রহণ দেখা যাবে কি না, তা নিয়ে রয়েছে বহু মহলের প্রশ্ন। প্রসঙ্গত, ভারতে সূর্যাস্তের আগে কয়েক মিনিটের জন্য কেবলমাত্রা অরুণাচল প্রদেশ ও লাদাখের কিছু জায়গা থেকে এই গ্রহণ দেখা যাবে। ফলে কলকাতা থেকে এই গ্রহণ দেখার সম্ভাবনা নেই।

 অরুণাচল প্রদেশ ও লাদাখে কখন দেখা যাবে গ্রহণ?

অরুণাচল প্রদেশ ও লাদাখে কখন দেখা যাবে গ্রহণ?

প্রসঙ্গত, অরুণাচল প্রদেশের দিবাং অভয়ারণ্য অঞ্চলে দেখা যাবে এই গ্রহণ। গ্রহণের সামান্য অংশ বিকেল ৫: ৫২ মিনিট নাগাদ দেখা যাবে। এদিকেখ লাদাখের সূর্যগ্রহণ বিকেল ৬:১৫ মিনিটে দেখা যাবে। সেখানে গ্রহণের শেষাংশ বহু সময় ধরে দেখা যেতে পারে। এছাড়া ভারতের আর কোন ও অংশে সূর্যগ্রহণ দেখা যাবে না।

গ্রহণের স্পর্শ থেকে মোক্ষ কাল একনজরে

গ্রহণের স্পর্শ থেকে মোক্ষ কাল একনজরে

এদিকে পঞ্জিকা অনুযায়ী, ১০ জুন ২০২১ সালের প্রথম সূর্যগ্রহণের স্পর্শকাল হচ্ছে , ১ টা ৪৩ মিনিট। বলয়গ্রাস আরম্ভ ৩ টে ২৫ মিনিটে। গ্রহণ মধ্য ৪ টে ১২ মিনিটে। আমন্ত ৪ টে ২৩ মিনিটে। বলয়গ্রাস সমাপ্ত ৪ টে ৫৯ মিনিটে। গ্রহণের মোক্ষকাল শুরু হবে ৬ টা ৪১ মিনিটে। ১০ জুন মোট গ্রহণকাল ৪ ঘণ্টা ৫৮ মিনিট।

২০২১ সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণের দিন,ক্ষণ, তরিখ একনজরে২০২১ সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণের দিন,ক্ষণ, তরিখ একনজরে

English summary
Solar Eclipse 10 June , Know Kolkata's Sun rise and setting time and details of Eclipse
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X